নাদির শাহের দিল্লি আক্রমণ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নাদির শাহের দিল্লি আক্রমণ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নাদির শাহের দিল্লি আক্রমণ আলোচনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

নাদির শাহের দিল্লি আক্রমণ আলোচনা কর
নাদির শাহের দিল্লি আক্রমণ আলোচনা কর

নাদির শাহের দিল্লি আক্রমণ আলোচনা কর

  • অথবা, নাদির শাহের দিল্লি আক্রমণ সম্পর্কে লিখ।
  • অথবা, নাদির শাহ কেন দিল্লি আক্রমণ করেছিলেন? 

উত্তর : ভূমিকা : “ইরানের নেপোলিয়ন' নাদির শাহ একজন অনন্য সাধারণ তেজোদ্দীপ্ত সম্রাট ছিলেন। বাল্যকালে তাকে ডাকা হতো নাদির ইমাম কুলী খান নামে। 

তিনি ১৭৩২ সালে আফাভী বংশের সম্রাট শাহ তাহমাসপকে সিংহাসনচ্যুত করে শাসনভার গ্রহণ করেন এবং ১৭৩৬ সালে 'নাদির শাহ উপাধি ধারণ করেন। 

নাদির শাহের সাথে মুঘল সম্রাট আওরঙ্গজেবের শক্তিসাম্য নীতির অবসান হলে তিনি ভারত আক্রমণ করেন।

→ নাদির শাহের দিল্লি আক্রমণ : ১৭৩৮ খ্রিষ্টাব্দে নাদির শাহ ভারত অভিযান আরম্ভ করেন। নাদির শাহ মুঘল সম্রাটের নিকট দূত প্রেরণ করলে মুঘল সম্রাট মাহমুদ শাহ পারস্যের দূতকে আটক করে রাখেন। 

আর এর প্রতিশোধ নেওয়ার জন্য নাদির শাহ ভারতবর্ষে অভিযান চালিয়ে আফগানিস্তান ও পাঞ্জাব দখল করে নেন। লাহোরের পর ১৭৩৯ খ্রিষ্টাব্দে মুঘল সম্রাটের সাথে নাদির শাহের কর্নালে এক যুদ্ধ সংঘটিত হয়। 

এ যুদ্ধে মুঘল সম্রাট পরাজিত হলে ক্ষতিপূরণ আদায়ের অজুহাতে নাদির শাহ দিল্লি এসে উপস্থিত হন এবং লালকেল্লার দেওয়ান-ই-খাসে বসবাস করতে লাগলেন। 

এর কিছুদিন পর নাদির শাহের মৃত্যুর মিথ্যা খবর প্রচারিত হলে দিল্লিবাসীরা কয়েক শত পারস্য সৈন্য হত্যা করে। এ সংবাদে নাদির শাহ ১৭৩৯ খ্রিষ্টাব্দের ১১ মার্চ আক্রোশবশে তার সৈন্যবাহিনীকে লুণ্ঠন ও হত্যাযজ্ঞের নির্দেশ দেন। 

এ আদেশের ফলে দিল্লির অসংখ্য নরনারীকে নৃশংসভাবে হত্যা করা হয় এবং তাদের ঘরবাড়ি লুট করা হয়। তিনি দিল্লি ত্যাগের পূর্বে ময়ূর সিংহাসন, কোহিনুর মণি ও প্রচুর মানিক্য ভারত থেকে নিয়ে যান ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নাদির শাহের আক্রমণের ফলে ভারতের ব্যাপক ক্ষতি সাধিত হয়। ভারতের রাজনৈতিক অস্থিরতা ও অর্থনৈতিক সংকট সৃষ্টি হয়। 

এখানকার বহু মূল্যবান ও ঐতিহ্যবাহী সম্পদের অভাব পরিলক্ষিত হয় যা এখানকার অর্থনৈতিক অবস্থার উপর বিরূপ প্রভাব ফেলে ।

আর্টিকেলের শেষকথাঃ নাদির শাহের দিল্লি আক্রমণ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নাদির শাহের দিল্লি আক্রমণ আলোচনা কর । যদি তোমাদের আজকের নাদির শাহের দিল্লি আক্রমণ আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ