অর্থনীতি সম্পর্কে এল. রবিন্স এর সংজ্ঞার বৈশিষ্ট্যগুলো কী কী

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অর্থনীতি সম্পর্কে এল. রবিন্স এর সংজ্ঞার বৈশিষ্ট্যগুলো কী কীজেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অর্থনীতি সম্পর্কে এল. রবিন্স এর সংজ্ঞার বৈশিষ্ট্যগুলো কী কী।

অর্থনীতি সম্পর্কে এল. রবিন্স এর সংজ্ঞার বৈশিষ্ট্যগুলো কী কী

অর্থনীতি সম্পর্কে এল. রবিন্স এর সংজ্ঞার বৈশিষ্ট্যগুলো কী কী

প্রশ্নঃ অর্থনীতি সম্পর্কে এল. রবিন্স এর সংজ্ঞার বৈশিষ্ট্যগুলো কী কী

উত্তরঃ নিম্নে ধনবিজ্ঞান সম্পর্কে এল. রবিন্স এর সংজ্ঞার বৈশিষ্ট্যগুলো দেয়া হল :

(i) অভাবের সীমাহীনতাঃ প্রতিটি মানুষেরই অভাবের শেষ নেই- যত পায় ততই সে চায়। আর এই সীমাহীন অভাব মিটানোর জন্য তাকে অর্থনৈতিক কাজকর্ম করতে হয়।

(ii) উপকরণের দুষ্প্রাপ্যতাঃ অভাব মিটানোর এই উপকরণ আবার খুবই দুষ্প্রাপ্য এবং সীমিত। এই সীমিত উপকরণ, দ্বারা মানুষের সকল অভাব একসাথে মিটানো যায় না, তাই অর্থনৈতিক সমস্যা দেখা দেয়।

(III) বিকল্প ব্যবহারঃ মানুষের বিভিন্ন অভাব পূরণের জন্য উপকরণের সীমাবদ্ধতার কারণে একই উপকরণ বিকল্প হিসেবে

ব্যবহৃত হতে পারে।

(iv) সমন্বয়সাধনঃ মানুষের সীমাহীন অভাব মিটানোর জন্য অভাব ও উপকরণের মধ্যে সমন্বয়সাধন করতে হয় সীমিত উপকরণ ও তার বিকল্প ব্যবহারের মাধ্যমে।

আর্টিকেলের শেষকথাঃ অর্থনীতি সম্পর্কে এল. রবিন্স এর সংজ্ঞার বৈশিষ্ট্যগুলো কী কী

আমরা এতক্ষন জেনে নিলাম অর্থনীতি সম্পর্কে এল. রবিন্স এর সংজ্ঞার বৈশিষ্ট্যগুলো কী কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ