নাগরিক কি | নাগরিক কাকে বলে

নাগরিক কি | নাগরিক কাকে বলে

নাগরিক কি

নাগরিক কি | নাগরিক কাকে বলে

উত্তর ঃ নাগরিক হল ঐ ব্যক্তি, যে কোন রাষ্ট্রে স্থায়ীভাবে বাস করে, রাষ্ট্রের প্রতি আনুগত্য স্বীকার করে, সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অধিকার ভোগ করে এবং রাষ্ট্রের প্রতি যথাযথ দায়িত্ব ও কর্তব্য পালন করে।

প্রাচীন গ্রিসে ক্ষুদ্র নগর রাষ্ট্র ছিল। নগর রাষ্ট্রে যারা বাস করত অর্থাৎ নগরের অধিবাসীকেই নাগরিক বলা হতো। তারা প্রত্যক্ষভাবে রাষ্ট্রীয় কাজেও অংশগ্রহণ করত। 

রাষ্ট্রবিজ্ঞানের জনক এরিস্টটল নাগরিকের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, 'আমরা সেই সব ব্যক্তিকে রাষ্ট্রের নাগরিক বলে অভিহিত করব, যাদের উক্ত রাষ্ট্রের আইন প্রণয়নমূলক এবং বিচার বিষয়ক কার্যাবলিতে অংশগ্রহণের ক্ষমতা রয়েছে।' তাঁর মতে, “সেই ব্যক্তি নাগরিক হয়, যে নগর রাষ্ট্রের শাসনকার্যে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে সক্ষম।

কিন্তু বর্তমানে বিপুল জনসংখ্যা ও বিশাল আয়তনবিশিষ্ট জাতীয় রাষ্ট্রে সকলের পক্ষে রাষ্ট্রের শাসনকার্যে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করা অসম্ভব ব্যাপার। আধুনিক জাতীয় রাষ্ট্রে তাই 'নাগরিক' শব্দটির অর্থও ব্যাপক। 

এখন নাগরিক পরিচয় কোন একটি বিশেষ স্থানকে কেন্দ্র করে নির্ধারিত হয় না, বরং জাতীয় রাষ্ট্রকে কেন্দ্র করে নির্ধারিত হয়, যেমন- বাংলাদেশের নাগরিক, রাশিয়ার নাগরিক ও ফ্রান্সের নাগরিক।

তাই আধুনিক রাষ্ট্রবিজ্ঞানীদের মতে, “সেই ব্যক্তি নাগরিক, যে কোন রাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করে, রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রকাশ করে, রাষ্ট্র প্রদত্ত সামাজিক ও রাজনৈতিক অধিকার ভোগ করে এবং রাষ্ট্রের প্রতি দায়িত্ব ও আনুগত্য প্রকাশ করে, রাষ্ট্র প্রদত্ত সামাজিক ও রাজনৈতিক অধিকার ভোগ করে এবং রাষ্ট্রের প্রতি দায়িত্ব ও কর্তব্য পালন করে।

" নাগরিকরা রাজনৈতিক সমাজের অন্তর্ভুক্ত এবং তারা সেই জনসমষ্টি দ্বারা রাষ্ট্র গঠন করে এবং সকলে মিলেমিশে ব্যক্তিগত ও সমষ্টিগত অধিকার রক্ষার্থে সরকার গঠন করে অথবা সরকারের আনুগত্য স্বীকার করে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ