নবরত্ন সভা কি । নবরত্ন সভার পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নবরত্ন সভা কি । নবরত্ন সভার পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নবরত্ন সভা কি । নবরত্ন সভার পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

নবরত্ন সভা কি । নবরত্ন সভার পরিচয় দাও
নবরত্ন সভা কি । নবরত্ন সভার পরিচয় দাও

নবরত্ন সভা কি । নবরত্ন সভার পরিচয় দাও

উত্তর : ভূমিকা : মুঘল বংশের শ্রেষ্ঠ শাসক আকবর ছিলেন নিরক্ষর। কিন্তু আশ্চর্যজনক হলো তিনি ছিলেন জ্ঞানপিপাসু। সমসাময়িক বিখ্যাত ও শ্রেষ্ঠ পণ্ডিতবর্গ তার দরবার অলংকৃত করেন। 

তাদের মুখে ইতিহাস, দর্শন, রাষ্ট্রনীতি ইত্যাদি শুনে প্রতিভাবান শাসক সবকিছু স্মরণ রাখতেন। আর সম্রাট আকবরের সভা সদস্যদের সম্মিলিতভাবে বলা হয় নবরত্ন ।

নবরত্ন কি : নব অর্থ হলো নয়। অর্থাৎ নবরত্ন হলো নয়টি রত্ন। আকবরের দরবার ৯ জন বিখ্যাত পণ্ডিত অলংকৃত করেন বলে তাদেরকে একত্রে নবরত্ন বলা হয়।

১. নয়জন রত্ন : জ্ঞানপিপাসু শাসক আকবর দরবারকে অলংকৃত করার জন্য যে নয়জন ব্যক্তির সভা গঠন করেন তারা হলেন- 

(ক) খানে খানান মির্জা আব্দুর রহিম;

(খ) খানে আজম মির্জা আব্দুল আজিজ; 

(গ) সভাকবি ফৌজিঃ

(ঘ) ঐতিহাসিক আবুল ফজল; 

(ঙ) আবুল ফাতাহ গিলানি;

(চ) রাজা টোডরমল;

(ছ) বীরবল;

(জ) তানসেন ও

(ঝ) মোল্লা দো পিয়াজা

২. নবরত্বের অবদান : প্রমাণ পাওয়া যায় যে, আকবরের আমলে কেন্দ্রীয় গ্রন্থাগারে প্রায় ২৪ হাজার গ্রন্থ বিদ্যমান ছিল। নয়জন ব্যক্তি তাদের অক্লান্ত পরিশ্রমে বিভিন্ন বিষয়ে জ্ঞানান্বেষণ করেন। তারা প্রত্যেকে ছিলেন আকবরের দরবারের নক্ষত্রের মতো। তাছাড়াও তারা আকবরের পরামর্শক ছিলেন।

৩. গুরুত্ব : সম্রাট আকবরের নবরত্ন সভার গুরুত্ব ছিল অত্যধিক। তারা প্রত্যেকেই নিজ অবস্থান থেকে আকবরের শাসন কার্যকে সমৃদ্ধ করেন। ঐতিহাসিক আবুল ফজলের রচিত আইন-ই-আকবরি ও আকবরনামা বিশেষভাবে খ্যাত ছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আকবরের শাসনামল আরো বেশি সমৃদ্ধশালী হয়েছিল এ নবরত্ন সভার সদস্যদের অবদানের ফলে। তারা তাদের পরিশ্রম, মেধা ও পরামর্শ দ্বারা সম্রাট আকবরের শাসনকালকে মহান করে তোলে। ফলে আকবর মহামতি হিসেবে আখ্যায়িত হন।

আর্টিকেলের শেষকথাঃ নবরত্ন সভা কি । নবরত্ন সভার পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম নবরত্ন সভা কি । নবরত্ন সভার পরিচয় দাও। যদি তোমাদের আজকের নবরত্ন সভা কি । নবরত্ন সভার পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ