পাসওয়ার্ড শক্তিশালী করার নিয়ম লিখ (এর উদাহরণসহ তৈরির পদ্ধতি)

একটি শক্তিশালী পাসওয়ার্ড এর উদাহরণ - যুগের সাথে তাল মিলিয়ে মানুষ যখন ইলেকট্রিক ডিভাইস ব্যবহার করা শুরু করলো তখন কিছু সোশ্যাল মিডিয়া অ্যাপস এর উদ্ভাবন হলো যা ব্যবহারের জন্য পাসওয়ার্ড শক্তিশালী করার নিয়ম জানা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। 

পাসওয়ার্ড শক্তিশালী করার নিয়ম কি | একটি শক্তিশালী পাসওয়ার্ড এর উদাহরণ
পাসওয়ার্ড শক্তিশালী করার নিয়ম কি | একটি শক্তিশালী পাসওয়ার্ড এর উদাহরণ

আপনার যে কোন সোশ্যাল মিডিয়া একাউন্টের পাসওয়ার্ড শক্তিশালী না হলে একাউন্টটি নষ্ট হয়ে যাওয়া / ব্যান হয়ে যাওয়া এমনকি হ্যাকারের মাধ্যমে হ্যাক হওয়ার সম্ভাবনা ১০০% বেশি। 

পাসওয়ার্ড শক্তিশালী করার নিয়ম কি | একটি শক্তিশালী পাসওয়ার্ড এর উদাহরণ

আজ থেকে অনেক বছর আগেও মানুষ জানতে না কিভাবে তাদের সোশ্যাল মিডিয়া একাউন্ট সেইফ রাখবে এবং শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচন করবে। বর্তমান যুগে মানুষ তাদের সোশ্যাল মিডিয়া একাউন্ট সেফটি রাখার উদ্দেশ্যে পাসওয়ার্ড শক্তিশালী করার নিয়ম জানার সম্পর্কে সচেতন হয়ে উঠেছে। 

চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক :

লম্বা পাসওয়ার্ড ব্যবহার করুন

পাসওয়ার্ড শক্তিশালী করার নিয়ম এর মধ্যে প্রধান নিয়ম হচ্ছে লম্বা পাসওয়ার্ড ব্যবহার করা। 

● লম্বা পাসওয়ার্ড সেট করার জন্য কখনোই শুধুমাত্র নিজের নাম অথবা নিজের কোন প্রিয় জিনিসের নাম বা প্রতিষ্ঠানের নাম দিয়ে সেভ করবেন না। ইংরেজি অক্ষর তার সাথে কিছু বিরাম চিহ্ন অথবা বাংলা ইংলিশ সিমবল মিক্স করে এমন একটি পাসওয়ার্ড সেট করুন যেটি কারো পক্ষে ধারণা করা অসম্ভব। 

● একটি শক্তিশালী পাসওয়ার্ড এর উদাহরণ: 

atqp@92$3&/61@30&)/%#}{[]_\~>

RzcX^z(EqJQG8%rT

R7d3sq%(#gHLzVWH

9ua8B27jWbNxKYPQ

Ctc@k6j%urUtDBcL

YL8z2wPtZ&R7Z&j7

একই ধরনের পাসওয়ার্ড সব জায়গায় ব্যবহার করা থেকে বিরত থাকুন

একই ধরনের পাসওয়ার্ড দুটি অ্যাপ্লিকেশনে ব্যবহার করলে পাসওয়ার্ডটি দুর্বল বলে মনে হয়।

যেমন- আপনি আপনার প্রথম একাউন্টের পাসওয়ার্ড দিলেন- {ankejdb))&8@€£}

তাহলে দ্বিতীয় একাউন্টের পাসওয়ার্ড দিবেন- 

এটি (wp5so”$(5-/:+%#)

কনফার্ম করার পর পাসওয়ার্ডটি টেস্ট করুন

যেকোনো সোশ্যাল মিডিয়া একাউন্ট খোলার পর আপনি যখন পাসওয়ার্ডটি কনফার্ম করবেন এরপর আপনি আপনার পাসওয়ার্ডটি কিছু ওয়েবসাইটের মাধ্যমে টেস্ট করুন যেখানে আপনার পাসওয়ার্ডটি আপনার সেফটি এবং প্রাইভেসি কতটুকু মেনটেইন করতে সক্ষম তা বুঝতে পারবেন। এমন কিছু ওয়েবসাইট আছে যেই ওয়েবসাইটে আপনার পাসওয়ার্ড দিয়ে টেস্ট করতে পারেন। 

সেগুলো হলো- 

রোবোফরম

জিআরসি 

হাউ সিকিউর ইজ মাই পাসওয়ার্ড

পাসওয়ার্ড ম্যানেজারে নোট ডাউন করে রাখুন

পাসওয়ার্ড ম্যানেজারের ফলে কম্পিউটার  আপনার সুবিধার জন্য আপনার পাসওয়ার্ড মনে রাখতে সাহায্য করবে। 

এখন আপনার মনে হতে পারে, যদি কম্পিউটার হ্যাক হয়ে যায় তাহলে কি হবে। এর জন্য আপনাকে যা করতে হবে সেটি হলো পাসওয়ার্ড ম্যানেজারের জন্য  কঠিন এবং সাংঘাতিক টাইপের একটি পাসওয়ার্ড ব্যবহার করুন। তাহলে কম্পিউটার হ্যাক হয়ে গেলেও আপনার পাসওয়ার্ড ম্যানেজার থেকে হ্যাকার পাসওয়ার্ডটি চুরি করতে পারবে না। 

যেকোনো ব্রাউজারে পাসওয়ার্ড সেভ করা থেকে অবশ্যই বিরত থাকুন

প্রয়োজন অনুযায়ী আমরা বিভিন্ন ধরনের ব্রাউজার ব্যবহার করে থাকি। যেমন-অপেরা মিনি ব্রাউজার, ফায়ারফক্স ব্রাউজার, ক্রোম ব্রাউজার ইত্যাদি। খেয়াল করলে দেখা যাবে ব্রাউজারের মধ্যে ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, টুইটার এমনকি বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন লগইন করার বা সাইন ইন করার ব্যবস্থা থাকে। 

ব্রাউজারে আপনি আপনার ইচ্ছা মত যে কোন অ্যাপ্লিকেশন লগইন করুন এতে কোন সমস্যা নেই। একটি বিষয়ে অবশ্যই খেয়াল রাখবেন অ্যাপ্লিকেশনটি লগইন করার পর ভুলেও রিমেম্বার পাসওয়ার্ড অপশনটি ক্লিক করবেন না এতে আপনার পাসওয়ার্ড অটো সেইভ হয়ে যাবে। যদি কোনো হ্যাকার আপনার ব্রাউজার হ্যাক করতে সক্ষম হয় তাহলে ব্রাউজারের মাধ্যমে আপনার ব্যক্তিগত পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারবে।

সিকিউরিটি কোশ্চেন 

পাসওয়ার্ড শক্তিশালী করার মধ্যে সিকিউরিটি কোশ্চেন অন্যতম। সিকিউরিটি কোশ্চেন বলতে বোঝায় আপনি যখন সোশ্যাল মিডিয়া একাউন্ট ব্যবহার করবেন এর মধ্যে কিছু একাউন্টে দেখবেন কিছু প্রশ্নমূলক বাক্য আপনার সামনে তুলে ধরা হবে, যেখানে লেখা থাকে- আপনার প্রথম প্রাইমারি স্কুলের নাম কি, আপনার মাতার নাম কি,আপনার পছন্দের খাবার কোনটি, আপনার পছন্দের রং কোনটি, আপনার ছোট বোনের নাম কি, আপনার কয়জন ভাই বোন আছে,

আপনার প্রিয় ফল কোনটি, আপনার প্রিয় সবজি কোনটি, কোথায় পড়াশোনা কন্টিনিউ করছেন ইত্যাদি আরো নানান ধরনের প্রশ্ন আপনাকে করা হবে।

এখানে আপনার কাজ হচ্ছে আপনি এই প্রশ্নগুলোর সঠিক জবাব না দিয়ে ভুল টাইপের জবাব দিবেন। যেমন- আপনার পছন্দের ফুল গোলাপ কিন্তু আপনি এখানে জবাব দিবেন আপনার পছন্দের ফুল গন্ধরাজ। 

এই প্রশ্নগুলো ভুল জবাব দেয়ার ফলে আপনার পাসওয়ার্ডটি দুর্বল হওয়ার আশঙ্কা থাকবে না পাসওয়ার্ডটি শক্তিশালী থাকবে। 

টু স্টেপ ভেরিফিকেশন অন করুন 

কয়েক বছর যাবত প্রত্যেকটি সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনে টু স্টেপ ভেরিফিকেশন অপশনটি চালু হয়েছে যেন সকলেই তাদের ব্যক্তিগত একাউন্ট নিয়ে সতর্ক হতে পারে এবং প্রাইভেসি মেইনটেইন করতে পারে। Password শক্তিশালী করার নিয়ম গুলোর মধ্যে এটি সেরা নিয়ম বলা যায়। 

টু স্টেপ ভেরিফিকেশন এমন ভাবে আপনার পাসওয়ার্ড কে সেইফ করবে যখন আপনি একাউন্ট সাইন ইন বা লগইন করতে যাবেন তখন আপনার ফোন নাম্বারে অথবা জিমেইল একাউন্টে নির্দিষ্ট কোড আসবে সেই কোডটি একাউন্টে বসানোর পর আপনার একাউন্ট লগইন হবে। 

এই অপশনটি এতটাই সুবিধাজনক যখন কোড আসবে এটি আপনার সেট করা মোবাইল নাম্বার অথবা জিমেইল ছাড়া কারো কাছে আসার সুযোগ নেই। 

যখন কেউ আপনার একাউন্ট লগইন করার অথবা আপনার পারমিশন ছাড়া হ্যাক করার চেষ্টা করবে তখন অটোমেটিক আপনার ফোনে কোড চলে আসলে আপনি বুঝতে পারবেন যে কেউ একজন আপনার অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা করছে। তখন আপনি সতর্কতা অবলম্বন করে চাইলেই পুরাতন পাসওয়ার্ড রিমুভ করে নতুন পাসওয়ার্ড সেট করতে পারেন। 

স্পেশাল ক্যারেক্টার ($@-/*=[]{}#:) ব্যবহার করুন যার ফলে আপনার পাসওয়ার্ড আরও শক্তিশালী হবে। 

এমন কিছু স্পেশাল ক্যারেক্টার আছে যেগুলোর সাথে ইংরেজি বর্ণমালা মিলে যায় যেমন- S$ A@ সেগুলো মিল রেখে পাসওয়ার্ড তৈরি করতে পারেন।

মনে রাখার জন্য যদি আপনি আপনার নিজের নাম ব্যবহার করেন তাহলে সেখানে একটু পরিবর্তন আনার চেষ্টা করুন। যেমন- আপনার নাম যদি হয় mira তাহলে লিখুন - (m@@r@@)

পাসওয়ার্ড  শক্তিশালী করার জন্য শুধুমাত্র অক্ষর বা বর্ণমালা ব্যবহার না করে এর আগে পিছে বা মাঝখানে নাম্বার মিক্স করে দিন। 

পরিশেষে বলা যায় যে, আপনি যদি পাসওয়ার্ড শক্তিশালী করার জন্য উপরিউক্ত নিয়মগুলো ফলো করে থাকেন তাহলে নিশ্চিত যে আপনার সোশ্যাল মিডিয়া একাউন্টটি হ্যাক হওয়ার সম্ভাবনা একদমই থাকবে না।  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ