রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি

aআসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কিজেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি।
রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি

রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি

প্রশ্ন : রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি

উত্তরঃরাষ্ট্র সম্পর্কিত সংজ্ঞাগুলো বিশ্লেষণ করলে রাষ্ট্রের নিম্নোক্ত চারটি উপাদান বা বৈশিষ্ট্য পাওয়া যায়। রাষ্ট্র হতে হলে এই চারটি বৈশিষ্ট্যই অপরিহার্য। এর যে কোনটির অনুপস্থিতিতে রাষ্ট্র রাষ্ট্ররূপে আখ্যায়িত হতে পারে না।
১। জনসমষ্টি : জনগণকে কেন্দ্র করে রাষ্ট্র গঠিত হয়। সংগঠিত জনসমষ্টি ছাড়া রাষ্ট্র কল্পনা করা যায় না। জনগণের আশা আকাঙ্ক্ষা, অবস্থান ঐতিহ্যের উপর ভিত্তি করেই রাষ্ট্রের ভিত্তিমূল বর্ণিত হয়। জনগণহীন বিরাট এলাকায় রাষ্ট্র গঠন সম্ভব নয়। জনসমষ্টি হচ্ছে রাষ্ট্র গঠনের অন্যতম প্রধান উপাদান।

২। নির্দিষ্ট ভূখণ্ড : রাষ্ট্র অপরিহার্যরূপে একটা ভৌগোলিক প্রতিষ্ঠান। নির্দিষ্ট ভৌগোলিক পরিসীমা রাষ্ট্রকে নির্দিষ্ট বলয়ে আবদ্ধ করেছে। রাষ্ট্র একটা নির্দিষ্ট সীমারেখা দ্বারা পরিবেষ্টিত। এজন্য রাষ্ট্র গঠনের জন্য নির্দিষ্ট ভূখণ্ড অপরিহার্য। 
রাষ্ট্রের জনগণের বসবাসের জন্য একটা ভূখণ্ডের সুবন্দোবস্ত করতে হয়। তবে রাষ্ট্রের সীমারেখা বা আয়তন কত হবে তার কোন সুনির্দিষ্ট আইন বা নিয়ম নেই।

৩। সরকার : রাষ্ট্র গঠনের অন্যতম উপাদান হচ্ছে সরকার। জনসমষ্টি আর সুনির্দিষ্ট ভূখণ্ড থাকলে রাষ্ট্র গঠন করা যায় না। রাষ্ট্র পরিচালনার জন্য সরকার অপরিহার্য। সরকারের মাধ্যমে রাষ্ট্রের ইচ্ছা প্রকাশিত ও কার্যকরী হয়। 
সরকার রাষ্ট্রের পক্ষ থেকে আইন প্রণয়ন করে, যুদ্ধ ঘোষণা করে এবং রাষ্ট্র সম্পর্কীয় বিভিন্ন কার্যসম্পাদন করে। সরকার গঠিত হয় আইন বিভাগ, বিচার বিভাগ ও শাসন বিভাগের সমন্বয়ে ।

৪। সার্বভৌমত্ব ঃ সার্বভৌমত্ব হচ্ছে রাষ্ট্র গঠনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য বা উপাদান। অধ্যাপক বার্জেস এর মতে, “সার্বভৌমত্ব হচ্ছে প্রত্যেক প্রজার ও প্রজাদের সকল প্রকার সংঘের উপর মৌলিক, চরম, অসীম ও সর্বাত্মক ক্ষমতা।”
সার্বভৌমত্ব ব্যতীত রাষ্ট্রের কল্পনা করা যায় না। রাষ্ট্রের প্রকৃতি ও স্বরূপ বহুলাংশে সার্বভৌম ক্ষমতার প্রকৃতি ও অবস্থানের উপর নির্ভর করে। রাষ্ট্রের সকল নাগরিকই এই সার্বভৌম ক্ষমতার অধীন।

আর্টিকেলের শেষকথাঃ রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি
আমরা এতক্ষন জেনে নিলাম রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ