সম্রাট আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সম্রাট আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সম্রাট আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

সম্রাট আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল আলোচনা কর
সম্রাট আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল আলোচনা কর

সম্রাট আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল আলোচনা কর

  • অথবা, আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফল কি হয়েছিল?
  • অথবা, সম্রাট আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফল কি হয়েছিল? বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : ১৬৫৮ সালে সামুগড়ের যুদ্ধে জয়লাভ এবং স্বীয় পিতা শাহজাহানকে আত্মার দুর্গে বন্দি করে আওরঙ্গজেব দিল্লির সিংহাসনে আরোহণ করেন। 

সম্রাট আওরঙ্গজেব তার বিতর্কিত দাক্ষিণাত্য নীতির জন্য চিরস্মরণীয় হরো আছেন। ১৬৮১ সালে রাজপুত সংঘর্ষের পরিসমাপ্তিতে আওরঙ্গজেব দাক্ষিণাত্য নিয়ন্ত্রণ করার জন্য বলিষ্ঠ নীতি প্রয়োগ করেন।

→ আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল : সম্রাট আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল ছিল সুদূরপ্রসারী। নিম্নে সম্রাট আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল আলোচনা করা হলো।

১. অর্থনৈতিক সংকট : দীর্ঘ ২৫ বছর যাবৎ দাক্ষিণাত্যে মারাঠা শক্তি বিভিন্ন রাজ্যের বিরুদ্ধে অভিযানের ফলে অজস্র লোক ক্ষয় ও বিভিন্ন অর্থ অপচয়ের ফলে সাম্রাজ্য দুর্বল হয়ে পড়ে। 

দীর্ঘকাল ধরে ক্রমাগত যুদ্ধের ফলে মুঘল রাজকোষ একেবারে শূন্য হয়ে পড়েছিল এবং সেনাবাহিনীর দক্ষতাও বিনষ্ট হয়। সেনাদের ও সামরিক কর্মচারীদের বহু বছরের বেতন বাকি থাকায় তাদের মধ্যে অসন্তোষ বৃদ্ধি পায়।

২. কেন্দ্রীয় শাসনে শৈথিল্য : দাক্ষিণাত্যে সম্রাট আওরঙ্গজেব সুদীর্ঘকাল অবস্থান করার ফলে উত্তর ও মধ্য ভারতে মুঘল শাসনব্যবস্থা শিথিল হয়ে পড়েছিল। চতুর্দিকে বিদ্রোহ ও অশান্তি দেখা দিয়েছিল।

প্রাদেশিক শাসনকর্তারা কেন্দ্রীয় শাসন উপেক্ষা করে অত্যাচারী হয়ে উঠেছিল। এদের বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার মতো ক্ষমতা সম্রাটের ছিল না। 

তার দাক্ষিণাত্যে অবস্থানকালেই শিখ ও জাঠরা শক্তিশালী হয়ে উঠার সুযোগ পেয়েছিল। এই সকল কারণে সাম্রাজ্যের বিপর্যয় আরম্ভ হয়। 

স্পেনীয় ক্ষত যেমন নেপোলিয়নের সর্বনাশের কারণ হয়েছিল। ঠিক তেমনি দাক্ষিণাত্য ক্ষতও সম্রাট আওরঙ্গজেবের সর্বনাশের কারণ হয়।

৩. সৈন্যদের বিদ্রোহ : অর্থনৈতিক সংকট চরম আকার ধারণ করলে বিশাল সেনাবাহিনীর বেতন বন্ধ হয়ে যায়। ফলে সৈন্যদের মধ্যে বিদ্রোহ দেখা দেয় এবং তাদের নৈতিক অধঃপতনে সাম্রাজ্যের ভিত প্রকম্পিত হয়ে ওঠে।

৪. রাজনৈতিক বিশৃঙ্খলা : দাক্ষিণাত্য মুঘল সাম্রাজ্যের অন্তর্ভুক্তির ফলে সাম্রাজ্যের সীমা এত বৃদ্ধি পায় যে, একজন সম্রাটের পক্ষে তা শাসন করা মুশকিল হয়ে পড়ে। 

বিদ্রোহ দেখা দিলে প্রশমিত করা যেত। কিন্তু সমূলে নির্মূল করা সম্ভব হতো না। ফলে দেশে রাজনৈতিক বিশৃঙ্খলা শুরু হয়।

৫. মুঘল বিরোধী আন্দোলন : সম্রাট আওরঙ্গজেবের বিভিন্ন নীতির ফলে সাম্রাজ্যে বিশৃঙ্খলা দেখা দেয়। মারাঠাদের বিরুদ্ধে সম্রাটের পরিচালিত অভিযানের ব্যর্থতা এবং হিন্দুদের বিরোধী, আন্দোলন মুঘল সাম্রাজ্যের ভিতকে প্রকম্পিত করে তোলে। 

হিন্দুরা তাদের ধর্মের অধিকার আদায়ের জন্য সর্বত্র সম্রাটের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়। এছাড়া জাঠ ও শিখদের মধ্যেও মুঘল বিরোধী আন্দোলন পরিচালনার ব্যাপারে উৎসাহ দেখা দেয়।

৬. কূটনৈতিক বিপর্যয় : দাক্ষিণাত্য নীতির কারণের কূটনৈতিক বিপর্যয় ব্যাপক আকার ধারণ করেছিল। এ সময় মারাঠারা প্রচণ্ড শক্তিতে বিদ্রোহ চালায়। 

মারাঠাদের এ সময় সম্পূর্ণভাবে দমন না করার কারণে তারা কূটনৈতিক ক্ষেত্রে বিজয় অর্জন করেছিল। মারাঠারা বিদেশিদের পাশাপাশি দেশীয় জনগণের সমর্থন লাভ করেছিল।

৭. সভ্যতার বিকাশ ব্যাহত : আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির কারণে সভ্যতার বিকাশ প্রভূত আকারে ব্যাহত হয়। কারণ যুদ্ধের কারণে সময় কেটে যাওয়ার কারণে সভ্যতার বিকাশ ব্যাহত হয়।

৮. আওরঙ্গজেবের অসুস্থতা : দাক্ষিণাত্যে দীর্ঘদিনব্যাপী রক্তক্ষয়ী সংগ্রামের ফলে সম্রাট আওরঙ্গজেব অসুস্থ হয়ে পড়েন। বেশি অসুস্থ হয়ে পড়ার ফলে তিনি আহমেদনগরে চলে আসেন এবং দীর্ঘদিন অসুস্থ থেকে ১৭০৭ সালে মৃত্যুবরণ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল ছিল মুঘল সাম্রাজ্যের হুমকিস্বরূপ। প্রতিকূল পরিস্থিতির দরুন আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতি ব্যর্থতায় পর্যবসিত হয়।

ঐতিহাসিক যদুনাথ সরকার বলেন, “নেপোলিয়নকে যেভাবে স্প্যানিশ ক্ষত ধ্বংস করে, আওরঙ্গজেবকে দাক্ষিণাত্য ক্ষত অনুরূপভাবে ধ্বংস করে।” ঐতিহাসিক স্মিথের মতে, “দাক্ষিণাত্য তার খ্যাতি এবং সেই সাথে তার নিজের সমাধিক্ষেত্র ছিল।”

আর্টিকেলের শেষকথাঃ সম্রাট আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সম্রাট আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল আলোচনা কর। যদি তোমাদের আজকের সম্রাট আওরঙ্গজেবের দাক্ষিণাত্য নীতির ফলাফল আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ