সম্রাট শাহজাহান কে ছিলেন । সম্রাট শাহজাহানের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সম্রাট শাহজাহান কে ছিলেন । সম্রাট শাহজাহানের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সম্রাট শাহজাহান কে ছিলেন । সম্রাট শাহজাহানের পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।.

সম্রাট শাহজাহান কে ছিলেন । সম্রাট শাহজাহানের পরিচয় দাও
সম্রাট শাহজাহান কে ছিলেন । সম্রাট শাহজাহানের পরিচয় দাও

সম্রাট শাহজাহান কে ছিলেন । সম্রাট শাহজাহানের পরিচয় দাও

উত্তর : ভূমিকা : মুঘল সাম্রাজ্যের ইতিহাসে যতগুলো শাসক ভারতবর্ষ শাসন করেছেন সম্রাট শাহজাহান তাদের মধ্যে অন্যতম। তিনি সর্বাধিক পরিচিত তাঁর শিল্প-সাহিত্য ও স্থাপত্যে অবদানের জন্য। 

সম্রাট শাহজাহানের শাসনকাল মুঘল সাম্রাজ্যের স্বর্ণযুগ বলা হয়। শাহজাহান বিদ্যা-বুদ্ধি ও মার্জিত রুচিশীলতার জন্য প্রভূত খ্যাতি অর্জন করেন।

→ সম্রাট শাহজাহানের পরিচয় : নিম্নে সম্রাট শাহজাহানের পরিচয় তুলে ধরা হলো :

১. প্রথম জীবন : সম্রাট শাহজাহান খুব আদর যত্নে ও আরাম আয়েশে বড় হন। দাদা সম্রাট আকবর তাকে খুব বেশি আদর করতেন। সিংহাসনে বসার আগ পর্যন্ত তিনি শাহজাদা খুররম নামে পরিচিত ছিলেন। 

তারা প্রকৃত নাম শাহাবুদ্দিন মুহম্মদ শাহজাহান। তাকে শুধু শাহজাহান নামেও ডাকতো। তিনি সম্রাট জাহাঙ্গীরের জগৎ গোঁসাই-এর সন্তান ছিলেন।

২. সিংহাসন লাভ : তিনি মূলত সম্রাট জাহাঙ্গীরের তৃতীয় পুত্র ছিলেন। খসরু বিদ্রোহ করলে সম্রাট জাহাঙ্গীর তাকে অন্ধ করে দেন এবং বন্দি করেন। শাহজাহান ১৬২২ সালে খসরুকে কারাগারে হত্যা করেন। 

এর আগে সম্রাট জাহাঙ্গীর তাকে উত্তরাধিকার মনোনীত করেন। ১৬২৮ সালে সম্রাট শাহজাহান সিংহাসনে বসেন এবং ১৬৫৮ সাল পর্যন্ত তা চলমান ছিল।

৩. শিল্পকলা ও স্থাপত্যে অবদান : সম্রাট শাহজাহানের সময়কে মুঘল সাম্রাজ্যের স্বর্ণযুগ বলা হয়। সম্রাট শাহজাহানের সময় শিল্পকলা ও স্থাপত্য উন্নতির চরম শিখরে উন্নীত হয়। 

তার স্থাপত্য দেশে-বিদেশে প্রশংসিত হয়। তার উল্লেখযোগ্য স্থাপত্যের মধ্যে রয়েছে পৃথিবীর বিখ্যাত তাজমহল।এছাড়াও মতি মসজিদ, দেওয়ান-ই-আম, দেওয়ান-ই-খাস, ময়ূর সিংহাসন তার উল্লেখযোগ্য স্থাপত্য নিদর্শন।

৪. মুদ্রা : সম্রাট শাহজাহান তাঁর শাসনামলে অনেক সুন্দর মুদ্রার প্রচলন করেন। স্বর্ণ, রৌপ্য ছাড়াও আরও বিভিন্ন ধরনের মুদ্রা ছিল । তবে তাঁর মুদ্রার মধ্যে স্বর্ণমুদ্রা ছিল বেশি সুন্দর।

৫. চারিত্রিক বৈশিষ্ট্য : সম্রাট শাহজাহান ব্যক্তিজীবনে সৎ ছিলেন। তাঁর জীবনে স্ত্রী মমতাজের খুব বেশি প্রভাব ছিল। যার ফলে মুঘল সম্রাটদের মধ্যে স্ত্রীর জন্য সমাধিসৌধ তাজমহল নির্মাণ করে চিরস্মরণীয় হয়ে আছেন।

উপসংহার : পরিশেষে বলা যায়, সম্রাট শাহজাহান মুঘল শাসকদের মধ্যে অন্যতম খ্যাতি অর্জন করেন স্থাপত্যশিল্প ও শিল্প-সাহিত্যে অবদানের জন্য । 

তিনি পৃথিবী জোড়া খ্যাতি অর্জন করেন স্ত্রীর জন্য সমাধিসৌধ নির্মাণ করে। সম্রাট শাহজাহান শিল্প-সাহিত্যের উন্নয়নে অসাধারণ অবদান রাখেন।

আর্টিকেলের শেষকথাঃ সম্রাট শাহজাহান কে ছিলেন । সম্রাট শাহজাহানের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম সম্রাট শাহজাহান কে ছিলেন । সম্রাট শাহজাহানের পরিচয় দাও । যদি তোমাদের আজকের সম্রাট শাহজাহান কে ছিলেন । সম্রাট শাহজাহানের পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ