শিবাজী কে ছিলেন । শিবাজীর পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো শিবাজী কে ছিলেন । শিবাজীর পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শিবাজী কে ছিলেন । শিবাজীর পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

শিবাজী কে ছিলেন । শিবাজীর পরিচয় দাও
শিবাজী কে ছিলেন । শিবাজীর পরিচয় দাও

শিবাজী কে ছিলেন । শিবাজীর পরিচয় দাও

উত্তর : ভূমিকা : মুঘল বংশের পতনের সময় মারাঠাদের উত্থান ভারতবর্ষের রাজনৈতিক ইতিহাসে এক নতুন মাত্রা যোগ করেছিল। মারাঠাদের এই রাজনৈতিক শক্তিতে পরিণত করার ক্ষেত্রে মূল ভূমিকা পালন করেছিলেন শিবাজী। 

তিনি মারাঠা জাতির মধ্যে জাগরণের ক্ষেত্র তৈরি করেন। তিনি তার বিরাট সংগঠন, শক্তি, রণকুশলতা ও রাষ্ট্রনৈতিক প্রতিভার দ্বারা মারাঠা জাতিকে ঐক্যবদ্ধ করে একে রাজনৈতিক শক্তিতে পরিণত করেন।

শিবাজীর এই নেতৃত্ব গুণকে ঐতিহাসিক কারলাইলের ভাষায় বলা যায়— "A hero is both the creature and the creator of the times he lives in "

→ শিবাজীর পরিচয় : শিবাজী ১৬২৭ খ্রিঃ মহারাষ্ট্রের পুনের নিকটে শিবনাথের পার্বত্য দুর্গে জন্মগ্রহণ করেন। শিবাজীর পিতা ছিলেন শাহজী ভোঁসলে এবং মাতা ছিলেন জীজাবাঈ । 

শিবাজীর পূর্বপুরুষরা ছিলেন প্যাটেল বা গ্রামের প্রধান। শিবাজীর পিতা ক্ষমতাশালী জায়গীরদার ছিলেন। পিতা ও মাতার দিক হতে শিবাজীর দেহে ভূম্যাধিকারীর রক্ত ছিল। 

শিবাজী যৌবনে পৌছিলে তিনি মাওয়ালীদের দ্বারা স্বাধীন সেনাদল গড়ে স্বাধীনভাবে থাকবার ইচ্ছা প্রকাশ করেন। শিবাজী তার পিতার নির্দেশ অমান্য করে নিজ পথে চলতে থাকেন। এইভাবে শিবাজীর রাজনৈতিক জীবনের সূত্রপাত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, শিবাজী ছিলেন পঞ্চদশ ও ষোড়শ শতাব্দীতে মারাঠাদের একটি রাজনৈতিক শক্তি। যা শতধা বিভক্ত মারাঠাদের রাজনীতিতে একত্রিত করতে বিশেষ ভূমিকা পালন করেন যেটা ভাষায় প্রকাশ করা দুরূহ।

আর্টিকেলের শেষকথাঃ শিবাজী কে ছিলেন । শিবাজীর পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম শিবাজী কে ছিলেন । শিবাজীর পরিচয় দাও। যদি তোমাদের আজকের শিবাজী কে ছিলেন । শিবাজীর পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ