স্টেশনারি দোকানে কি কি থাকে | স্টেশনারি আইটেম লিস্ট বাংলা

স্টেশনারি দোকানে কি কি থাকে বা স্টেশনারি আইটেম লিস্ট বাংলা - আপনি যদি এই মুহূর্তে কম পুঁজি নিয়ে ভালো একটি ব্যবসা করতে চান, তাহলে আপনার জন্য স্টেশনারি দোকান একটি লাভজনক ব্যবসা হতে পারে। ‌আপনি যেকোন বাজার, স্কুল কলেজে কিংবা মার্কেটে স্টেশনারি দোকান দিতে পারেন। ‌

স্টেশনারি দোকানে কি কি থাকে  স্টেশনারি আইটেম লিস্ট বাংলা
স্টেশনারি দোকানে কি কি থাকে - স্টেশনারি আইটেম লিস্ট বাংলা - স্টেশনারি দোকানের ছবি

বাজারে বহুল ব্যবহ্যত পণ্যের মধ্য থেকে স্টেশনারি আইটেমগুলো অন্যতম। সেই সাথে, অল্প পুঁজি নিয়ে ব্যবসা করার ক্ষেত্রে, অন্যান্য ব্যবসা গুলোর চাইতে এই ব্যবসা অনেক লাভজনক। ‌

আপনি যদি কোন ভালো জায়গায় স্টেশনারি‌ দোকান দিতে পারেন, তাহলে আপনি এই ব্যবসায় অনেক লাভ করতে পারবেন বলে আশা করা যায়।

তবে, মূল্য তালিকা স্টেশনারি পণ্য তালিকা নিয়ে ব্যবসা করার আগে আপনাকে অবশ্যই stationary দোকানে কি কি থাকে বা Stationary আইটেম লিস্ট Bangla সেটি সম্পর্কে জানতে হবে।‌ কেননা, আপনাকে স্টেশনারি আইটেম লিস্ট জানার মাধ্যমেই ব্যবসার জন্য মূলধন সংগ্রহ করতে হবে। ‌

আপনি যে এলাকায় স্টেশনারি দোকান দিবেন, সেখানে স্টেশনারি দোকানে কি কি রাখা যাবে, কোন আইটেমগুলো বিক্রি হবে, আপনাকে প্রথমে সেটি নির্ণয় করতে হবে।

স্টেশনারি দোকানে কি কি থাকে | Stationary আইটেম লিস্ট বাংলা - stationery items list in bangladesh

একটি স্টেশনারি দোকানে, বই,‌ খাতা, কলম, পেন্সিল, কালার পেন, রবার, ক্যালেন্ডার, শিশুদের বই, কাগজ, ডায়েরি, চিঠির খাম, ইত্যাদি জিনিসপত্র থাকে। ‌তবে, এর বাহিরে ও আপনার দোকানের লোকেশন অনুযায়ী আরো বিভিন্ন পণ্য থাকতে পারে। এক্ষেত্রে, স্টেশনারি দোকানে হার্ড বোর্ড, স্কেল, জ্যামিতি বক্স, পিন সহ আরো কয়েকশো প্রোডাক্ট থাকতে পারে।

এছাড়াও, স্টেশনারি আইটেম লিস্টের মধ্যে আরো অন্যান্য পণ্য গুলো যেমন, আঠা, পেপার ক্লিপ, স্ট্যাপলার, স্ট্যাপ এবং এর সাথে আনুষঙ্গিক পণ্য থাকতে পারে। ‌

একটি স্টেশনারি দোকানে কি কি রাখা যাবে, সেটি আপনি দোকান দেওয়ার পর সময়ের সাথে সাথেই জানতে পারবেন। ‌সেই সাথে, একটি নতুন স্টেশনারি দোকান দেওয়ার পর সেখানে কি থাকবে এবং স্টেশনারির দোকানের আইটেম লিস্ট কেমন হবে, ‌সেটি কোন বৃহৎ পাইকারি স্টেশনারি দোকানে গেলেই জানা যাবে।‌

কেননা, আপনি যখন নতুন স্টেশনারী দোকান দিয়ে ব্যবসা শুরু করতে চাইবেন, তখন আপনাকে অবশ্যই কোন একটি পাইকারি স্টেশনারি দোকানে যেতে হবে। 

আর আপনি যখন কোন পাইকারি স্টেশনারি দোকান থেকে স্টেশনারি পণ্য সংগ্রহ করতে যাবেন, তখন সেখানে প্রচুর ষ্টেশনারী আইটেম পেয়ে যাবেন। যেখানে আপনার দোকানের জন্য স্টেশনারি আইটেম লিস্ট কেমন হবে, তা নিজে থেকেই নির্ধারণ করা যাবে।

এই মুহূর্তে আপনি যে এলাকায় স্টেশনারি দোকান দিতে চাচ্ছেন, সেখানে কোন কোন পণ্য বিক্রি হতে পারে এবং আপনার ইনভেস্টমেন্টের উপর ভিত্তি করে বেশি আইটেম নিয়ে স্টেশনারি দোকান শুরু করতে পারেন।

স্টেশনারি dokane কি কি থাকে | স্টেশনারি আইটেম লিস্ট বাংলা | স্টেশনারি পণ্য তালিকা

যদিও, আপনার দোকানের অবস্থান এবং আপনার মূলধনের উপর নির্ভর করে স্টেশনারি আইটেম লিস্টের তালিকা ভিন্ন ভিন্ন হতে পারে। 

তবে, এখানে স্টেশনারি দোকানের জন্য বেশ কিছু স্টেশনারি পণ্য তালিকা রয়েছে, যেগুলো দেখে আপনি আপনার দোকানের জন্য প্রোডাক্টের ধারণা নিতে পারেন।

  1. কাগজ ক্লিপ
  2. পেন্সিল শার্পনার
  3. কলম
  4. মার্কার
  5. স্ট্যাপলার
  6. স্ট্যাপল
  7. ইরেজার
  8. গ্রাফাইট পেন্সিল
  9. রঙিন পেন্সিল
  10. প্রটেক্টর
  11. কম্পাস
  12. নোটবই
  13. নোটপ্যাড
  14. স্কচ টেপ
  15. রাবার ব্যান্ড
  16. পুশ পিন
  17. ফাইল
  18. খাম
  19. ছাপার কাগজ
  20. গ্রাফ পেপার
  21. রঙ্গিন কাগজ
  22. গ্রিটিং কার্ড
  23. স্ট্যাম্প
  24. কালির কার্টিজ
  25. পেপারওয়েট
  26. ক্লিপবোর্ড
  27. ক্যালকুলেটর
  28. লেমিনেটিং শীট
  29. কাঁচি
  30. হার্ডবোর্ড
  31. স্কেল
  32. ডায়েরি
  33. ছোটদের বই
  34. গাইড বই

যদিও এর বাহিরে আরো অনেক স্টেশনারি আইটেম লিস্ট রয়েছে।‌ এক্ষেত্রে আপনি যখন নতুন দোকানের জন্য স্টেশনারি আইটেম পাইকারি ক্রয় করতে যাবেন, তখন সেখানে আরো আইটেম লিস্ট পেয়ে যাবেন। 

আর, এর বাইরে আপনি আপনার এলাকার যেকোন স্টেশনারি দোকান থেকেও আপনার দোকানের জন্য স্টেশনারি আইটেম লিস্ট তৈরি করতে পারেন।

স্টেশনারি Item List বাংলা নিয়ে কোথায় দোকান দিলে ভালো ব্যবসা করা যাবে?

আপনি যদি একটি স্টেশনারি দোকানের মালিক হন বা স্টেশনারি আইটেম নিয়ে ব্যবসার শুরু করার কথা ভাবেন, তাহলে আপনার ব্যবসার সাফল্য দোকানের অবস্থানের উপর অনেকাংশেই নির্ভর করবে। 

আপনি কোন জায়গায় আপনার দোকান দিয়েছেন, সেটির উপর ভিত্তি করে আপনার স্টেশনারি আইটেম লিস্ট কম বেশি হতে পারে। চলুন তাহলে দেখি, কোন জায়গাগুলোতে আপনি স্টেশনারি আইটেম নিয়ে ভালো ব্যবসা করতে পারবেন।

বাণিজ্যিক এলাকায় স্টেশনারি আইটেম নিয়ে ব্যবসা

আপনি যদি আপনার স্টেশনারির দোকানটি কোন একটি বাণিজ্যিক জেলায় বা এর কাছাকাছি কোন জায়গায় স্থাপন করেন, তাহলে এটি আপনার ব্যবসার জন্য অনেক উপকারী হতে পারে। 

কেননা, এ ধরনের বাণিজ্যিক এলাকাগুলোতে প্রায়ই প্রফেশনাল ব্যক্তি ও অফিস কর্মীদের যাতায়াত থাকে। আর তাদের বিভিন্ন ব্যবসা এবং অফিসের কাজের জন্য অবশ্যই স্টেশনারি আইটেমের প্রয়োজন হয়। 

এক্ষেত্রে, আপনি এ ধরনের এলাকা গুলোতে স্টেশনারি আইটেম নিয়ে ভালো ব্যবসা করতে পারবেন। আর এই এলাকায় যদি মানুষদের প্রায়ই কাগজ ফটোকপি করার প্রয়োজন হয়, তাহলে আপনার দোকানে স্টেশনারি আইটেমগুলো রাখার পাশাপাশি ফটোকপি মেশিনও রাখতে পারেন। এতে করে, আপনার স্টেশনারি দোকানের ব্যবসার পরিধি আরো কয়েকগুণ বৃদ্ধি পাবে।

শিক্ষা প্রতিষ্ঠানের কাছাকাছি স্টেশনারি আইটেম নিয়ে ব্যবসা

আপনি যদি কোন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের কাছে স্টেশনের দোকান দিতে পারেন, তাহলে এটিকে আপনার দোকানের জন্য সোনার খনি বলা যেতে পারে। কেননা, এ ধরনের জায়গাগুলোতে ছাত্র, শিক্ষক এবং প্রশাসনিক কর্মীদের প্রায়ই বই, খাতা এবং কলম থেকে শুরু করে আরো অনেক ধরনের স্টেশনারি আইটেমের প্রয়োজন হয়। 

তাই, এ ধরনের প্লেস গুলোতে স্টেশনারি আইটেম নিয়ে ব্যবসা শুরু করা অনেক লাভজনক।

আবাসিক এলাকায় স্টেশনারি দোকান | Stationary আইটেম লিস্ট বাংলা

স্কুল-কলেজ এবং বাণিজ্যিক এলাকায় স্টেশনারি আইটেম নিয়ে দোকান দেওয়ার পাশাপাশি আবাসিক এলাকা গুলোতে ও স্টেশনারি আইটেম নিয়ে ব্যবসা শুরু করা যেতে পারে। 

আবাসিক এলাকায় এ ধরনের দোকান স্থাপন করার মাধ্যমে স্থায়ী বাসিন্দাদের আকৃষ্ট করা যেতে পারে এবং যেখানে বাচ্চাদের জন্য বিভিন্ন স্টেশনের প্রোডাক্ট বিক্রি করা যেতে পারে। আবাসিক এলাকা গুলোতে আপনার দোকানে শিক্ষামূলক ও অফিসের প্রয়োজনীয় পণ্য বিক্রি হতে পারে।

স্টেশনারি দোকান এবং আইটেম নিয়ে ব্যবসা শুরু করার আগে আপনাকে যা ভাবতে হবে

প্রত্যেকটি ব্যবসা শুরু করার আগেই আপনাকে সেই ব্যবসা নিয়ে এনালাইসিস করতে হবে। ‌আপনি যদি স্টেশনারি আইটেম নিয়ে আপনার এলাকায় ব্যবসা শুরু করতে চান, তাহলে প্রথমেই এটি বিবেচনা করুন যে, এই মুহূর্তে আপনার এলাকায় এ ধরনের প্রোডাক্ট এর চাহিদা কেমন এবং আশেপাশে কারা কারা ব্যবসা করছে।

 যদি আপনার এলাকায় ইতিমধ্যেই সেই জায়গায় আরো অন্যান্য ব্যক্তিরা ব্যবসা করে এবং এ ধরনের প্রোডাক্টের চাহিদা ও কম হয়, তাহলে আপনার একই আইটেম নিয়ে ব্যবসা করার দরকার নেই।

আপনি যদি দেখেন যে, আপনার এলাকায় কিছু স্টেশনারি দোকান রয়েছে এবং যেগুলো সেই এলাকার মানুষদের বেশ কিছু চাহিদা পূরণ করতে অক্ষম, তাহলে আপনি সেসব চাহিদার পণ্য নিয়ে স্টেশনারি দোকান শুরু করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনার এলাকায় এই মুহুর্তে যদি মানুষদের ফটোকপি করার অনেক প্রয়োজন হয় এবং তারা যদি এর জন্য আশেপাশের ভালো কোন অপশন না পায়, তাহলে সেই জায়গায় আপনি স্টেশনারি আইটেম সহ উপযুক্ত চাহিদাগুলো পূরণ করতে পারেন।‌

আর, একই জায়গায় আপনি যদি অন্যান্যদের দেখে দোকান দেন এবং আপনার এলাকায় সে ধরনের পণ্য বা সেবার প্রয়োজন না হয়, তাহলে আপনি যতই পণ্য নিয়ে স্টেশনারি দোকান দেন না কেন, সেখান থেকে লাভ করতে পারবেন না ‌

মনে রাখবেন, স্টেশনারি আইটেম লিস্ট এবং স্টেশনারি দোকানের অবস্থান নির্বাচন করার আগে, আপনাকে অবশ্যই বাজার গবেষণা করা অপরিহার্য। ‌ 

আপনার স্টেশনারি দোকানের আইটেমগুলো একটি নির্দিষ্ট চাহিদা পূরণ করবে কিনা, তা নিশ্চিত করতে, এলাকার জনসংখ্যা, বাজারের প্রতিযোগিতা এবং চাহিদা বিশ্লেষণ করতে হবে। ‌সেই সাথে, স্টেশনারি দোকান দেওয়ার পর ও আপনাকে ভালো মানের পণ্য এবং প্রতিযোগিতামূলক কম মূল্যে গ্রাহকদের নিকট পণ্য বিক্রি করতে হবে।

শেষ কথা : Stationary দোকানে কি কি থাকে | স্টেশনারি আইটেম List বাংলা

আপনি আপনার স্টেশনারি দোকানের অবস্থান এবং ইনভেস্টমেন্ট এর উপর ভিত্তি করে স্টেশনারি আইটেমের পরিমাণ কমবেশি করতে পারেন। একটি স্টেশনারি দোকানে কি কি থাকে বা স্টেশনারি আইটেম List বাংলা, সেটি সম্পূর্ণই আপনার ব্যবসায়িক মডেলের উপর নির্ভর করছে। ‌

এখন আপনি যদি স্টেশনারি আইটেম বিক্রি করার পাশাপাশি আপনার দোকানে ফটোকপি মেশিন রাখতে চান, তাহলে ও স্টেশনারি দোকানে সেটি রাখা যেতে পারে। ‌এতে করে আপনার দোকানে বহুমুখী ব্যবসার পথ সুগম হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ