জিয়াউর রহমান কিভাবে মারা যায় (জন্ম ও মৃত্যু তারিখ এবং এর জীবনী)

 জিয়াউর রহমান কিভাবে মারা যায় - বাংলাদেশে এমন কোন ব্যক্তি নেই যে জিয়াউর রহমানকে চেনে না। জিয়াউর রহমান ছিলেন বাংলাদেশের অষ্টম রাষ্ট্রপতি, প্রাক্তন সেনাপ্রধান এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়কালের সেক্টর কমান্ডার। এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা জানতে পারবেন জিয়াউর রহমান কিভাবে মারা যায়। 

জিয়াউর রহমান কিভাবে মারা যায়  জিয়াউর রহমানের মৃত্যু সাল
জিয়াউর রহমান কিভাবে মারা যায়  জিয়াউর রহমানের মৃত্যু সাল

জিয়াউর রহমান কিভাবে মারা যায় | জিয়াউর রহমানের মৃত্যু সাল

● বাঙালির ইতিহাসে দুঃখজনক ঘটনার মধ্যে জিয়াউর রহমান কিভাবে মারা যায় এটি ভুলতে না পারার ঘটনার একটি। ১৯৮১ সালে ৩০শে মে গভীর রাত ছিল শুক্রবারের একটি দিন যখন প্রচন্ড ঝড় বৃষ্টি হচ্ছিল। 

● জিয়াউর রহমানের রাজনৈতিক দল এবং বিএনপির নেতাদের মধ্যে একটি বড় ধরনের সংঘর্ষ সৃষ্টি হয়েছিল। তাদের দুপক্ষের মধ্যে এই রাজনৈতিক সংঘর্ষ মেটানোর উদ্দেশ্যে জিয়াউর রহমান চট্টগ্রামের দিকে রওনা হন। ঠিক এই পরিস্থিতির মাধ্যমেই ঘটনার সূত্রপাত ঘটে জিয়াউর রহমান কিভাবে মারা যায়। 

● চট্টগ্রামে পৌঁছানোর পর বৈঠক শেষে চট্টগ্রামের সার্কিট হাউসে রাত্রি যাপন করছিলেন জিয়াউর রহমান। হেলাল উদ্দিন চৌধুরী সেসময় চট্টগ্রামের দৈনিক আজাদী পত্রিকার স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত ছিলেন। রিপোর্টার জানান, ফজরের আযান দেওয়ার আগ থেকেই তারা প্রচন্ড গুলি আওয়াজ শুনতে পান। 

● সূর্য উদিত হওয়ার পূর্বেই তিনি তার আরো একজন সহকর্মীকে নিয়ে সার্কিট হাউসের উদ্দেশ্যে যখন রওনা হন তখন তারা দেখতে পান সেনাবাহিনীরা সার্কিট হাউস ঘিরে রেখেছেন।সেনাবাহিনীদের দেখার পর তারা সামনে না এগিয়ে যেখানে এসেছিলেন ঠিক সেখান থেকেই চিন্তাভাবনা করছিলেন যে পরিস্থিতি কোন পর্যায়ে পৌঁছে যেতে পারে এবং তাদের কি করা উচিত। 

● রিপোর্টার হেলাল উদ্দিন চৌধুরী সেই দিনের ঘটনাগুলো পর্যবেক্ষণ করে যা বলছিলেন সেটি শোনার মাধ্যমে আমরা বুঝতে পারি জিয়াউর রহমান কিভাবে মারা যায়।  

● কিছুক্ষণ পর যখন তারা সার্কিট হাউসে ঢোকার জন্য চেষ্টা করে যাচ্ছিল তখন একদল সেনাবাহিনী এসে হঠাৎ করে তাদেরকে সেখান থেকে দ্রুত সরিয়ে দেওয়ার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছিল। এই পরিস্থিতির মধ্যেই তারা ধারণা করে বুঝতে পেরেছেন যে সেনাবাহিনীরা জিয়াউর রহমান এবং তার বিশ্বস্ত সেনাদের মেরে ফেলেছে। 

● যদি আমরা ঘটনাটি গভীরভাবে জানতে চাই, ভোর চারটা দিকে সেই অফিসাররা জিয়ার বাড়িতে প্রবেশ করে, তারা দুই গ্রুপে বিভক্ত হয়ে গিয়েছিল। একদল অনবরত ঘরের ভিতর ঢুকে গুলি বর্ষন করছিল এবং আরেকদল রকেট নিক্ষেপ করেছিল। গুলি বর্ষন করা সময় গুলির আওয়াজ শুনে জিয়া তার রুম থেকে বের হয়ে আসে এবং তাকে সে অফিসাররা ঘিরে ধরে। 

জিয়াউর রহমান সেই পরিস্থিতিতে চাইলেও নিজেকে রক্ষা করতে পারছিল না। এমনকি জিয়াউর রহমানকে তার বিশ্বস্ত সেনাপতিরাও অফিসারদের হাত থেকে রক্ষা করতে পারছিল না কারণ তারাও সেই অফিসারদের দ্বারা আটক হয়ে গিয়েছিল। 

● সে সময় কর্ণেল মতিউর রহমান মাতাল অবস্থায় জিয়াউর রহমানকে খুঁজতে আসে এবং অপর দিকে জিয়াউর রহমানকে ২৮ টি গুলি বর্ষণ করা হয় তার মধ্যে ২০টি গুলি তার শরীরে গেথে গিয়েছিল। যার ফলে তার সম্পূর্ণ দেহ ঝাজরা হয়ে ক্ষতবিক্ষত হয়ে গিয়েছিল। 

এমন একটি করুন ঘটনার সম্মুখীন হয়ে জিয়াউর রহমান চট্টগ্রামের সার্কিট হাউজে মারা যায়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ