৮ অক্টোবর কি দিবস আপনি কি জানেন

 ৮ অক্টোবর কি দিবস - ইতিহাসের পাতায় বিভিন্ন দিনে বিভিন্ন রকমের ঘটনা ঘটে থাকে। এমন অনেক দিবস থাকে যা মনে রাখা প্রয়োজন হয় না আবার কিছু দিবস থাকে যা অন্যান্য দিনের তুলনায় অন্যতম সেই দিবসের মধ্যে একটি দিবস হচ্ছে ৮ অক্টোবর। 

৮ অক্টোবর কি দিবস আপনি কি জানেন
৮ অক্টোবর কি দিবস আপনি কি জানেন

৮ অক্টোবর কি দিবস

৮ অক্টোবর আমাদের দেশে জাতীয় স্বাস্থ্যসেবা দিবস হিসেবে বিবেচিত। এই দিনটিকে স্মরণীয় করে রাখতে শেখ মুজিবুর রহমানের অবদান অপরিসীম। 

আজকের আর্টিকেলের মূল বিষয়বস্তু হচ্ছে ৮ অক্টোবর কি দিবস /এই দিবসটিতে কি হয়েছিল বা ঘটনা ঘটেছিল। 

৮ অক্টোবর ইতিহাসের এই দিনে

১৯৭২ সালের ৮ই অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পিজি হাসপাতাল অর্থাৎ বর্তমান নাম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে রক্ত সংরক্ষণের জন্য বিশেষ একটি স্থানগার প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। এটি ছিল তার এই হসপিটালে সর্বপ্রথম সরকারি সফর। 

সেদিন এই হাসপাতালে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী আব্দুল মালেক এবং সেই সময়ে এই হসপিটালের পরিচালক ডাক্তার নুরুল ইসলাম। 

এই অনুষ্ঠানে উপস্থিত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চিকিৎসা বিষয়ক গুরুত্বপূর্ণ ভাষণ দিয়েছিলেন। তিনি বলেছিলেন প্রতিটি থানায় একটি করে হাসপাতাল প্রতিষ্ঠা করতে হবে, সেই সাথে স্বাস্থ্যমন্ত্রী বলেন- দেশের তখন আটটি মেডিকেল কলেজ ছিল যেখানে ছাত্র সংখ্যা ছিল ৭০০ জন। ৭০০ থেকে এক হাজার তিনশোজনে আনার জন্য আলোচনা করেন। 

বর্তমান যুগে আমার যে কয়েকটি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স দেখতে পাই তা প্রতিষ্ঠিত হওয়ার পেছনে অবদান কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের। 


১৯৭১ সালের যুদ্ধের পর দেশের এই অবস্থাতেও বঙ্গবন্ধু দেশের মেডিকেল ছাত্র-ছাত্রী সংখ্যা বৃদ্ধির অনেক চেষ্টা করা এবং ভালো চিকিৎসার জন্য বিভিন্ন স্থানীয় হাসপাতাল প্রতিষ্ঠা এবং ভালো ডাক্তার নিয়োগ দেওয়ার কথাও পরিকল্পনা করেছিলেন। 

বঙ্গবন্ধু এই দিন চিকিৎসক ও হাসপাতালের কর্মীদের প্রতি সুষ্ঠু মনোভাব আনার জন্য আলোচনা করেছেন। তিনি বলছেন- চিকিৎসকরা আমাদের সমাজের জন্য সম্মানজনক ব্যক্তি। সুতরাং চিকিৎসকদের সম্মান রক্ষা করার জন্য তাদেরকে এই দায়িত্ব নিতে হবে। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চিকিৎসকদের উদ্দেশ্যে আরো বলেছেন- যারা ডাক্তার, ওয়ার্ড বয়, নার্স আছেন তাদের উচিত ভালো ব্যবহার করে রোগীদের কষ্ট দূর করার চেষ্টা করা। 

যে সকল চিকিৎসকরা অর্থ উপার্জনের উদ্দেশ্যে/ বেশি অর্থ লাভের আশায় বিদেশে কর্মরত আছেন তারা যেন নিজের দেশে ফিরে আসে। হাসপাতালে যে সকল মানুষেরা যে যার কর্মসংস্থানে আছে তাদেরকে যথাযথ সম্মান মর্যাদা দিতে হবে। 

৮ অক্টোবর কি দিবস এটি জানতে হলে বঙ্গবন্ধুর অবদান এর কথা না বললে দিনটির তাৎপর্য বোঝা যাবে না। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ