আঘলাবী শাসক জিয়াদাত উল্লাহ কিভাবে পরাজিত হয়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আঘলাবী শাসক জিয়াদাত উল্লাহ কিভাবে পরাজিত হয় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আঘলাবী শাসক জিয়াদাত উল্লাহ কিভাবে পরাজিত হয় । আমাদের গুগল নিউজ ফলো করুন।

আঘলাবী শাসক জিয়াদাত উল্লাহ কিভাবে পরাজিত হয়
আঘলাবী শাসক জিয়াদাত উল্লাহ কিভাবে পরাজিত হয়

আঘলাবী শাসক জিয়াদাত উল্লাহ কিভাবে পরাজিত হয়

উত্তর : ভূমিকা : জিয়াদাত উল্লাহ ৯০৩ সালে কায়রোয়ানের আঘলাবীয় সিংহাসনে আরোহণ করেন। তিনি ৯০৩ সাল থেকে ৯০৯ সাল পর্যন্ত শাসন ক্ষমতায় ছিলেন। 

তিনি আঘলাবীয় বংশের শ্রেষ্ঠ শাসক ছিলেন। আবু আব্দুল্লাহ আল শীয়ী প্রচারণায় ফাতেমীয় আন্দোলন ব্যাপক জোরদার হয়। জিয়াদাত উল্লাহ আল মাহদীকে আফ্রিকায় আসার আমন্ত্রণ জানান। 

কিন্তু পরবর্তীতে জিয়াদাতউল্লাহ আল মাহদিকে বন্দি করেন। আব্দুল্লাহ আল শীয়ী জিয়াদাত উল্লাহকে পরাজিত করে ওবাইদুল্লাহ আল মাহদীকে ফাতেমীয়দের প্রথম খলিফা ঘোষণা করেন।

আঘলাবী শাসক জিয়াদাত উল্লাহর পরাজয় : জিয়াদাতউল্লাহর রাজত্বকালে তার রাজ্যে আবু আব্দুল্লাহ ও আব্দুল্লাহ আল হোসাইন ইসমাইলীয় মতবাদ প্রচার করতে থাকেন। 

তারা দুইজন উত্তর আফ্রিকায় একটি শক্তিশালী দুর্গ নির্মাণ করেন। আবু আব্দুল্লাহ আল শীয়ী-এর ক্রমবর্ধমান প্রভাবে ভীত হয়ে আঘলাবীয় শাসক জিয়াদাত উল্লাহ তার রাজ্যে ইসমাইলীয় মতবাদ প্রচার নিষিদ্ধ করেন এবং প্রচারক সায়াদী ইবনে হুসাইনকে কারারুদ্ধ করেন। 

পরবর্তীতে আব্দুল্লাহর তৎপরতায় সায়ীদ মুক্তি লাভ করেন। কিন্তু ৯০৯ সালে আবু আব্দুল্লাহ আল শীয়ী এবং জিয়াদাত উল্লাহর মধ্যে যুদ্ধ সংঘটিত হয়। 

এ যুদ্ধে জিয়াদাত উল্লাহ শোচনীয়ভাবে পরাজিত হন। এতে আঘলাবীয় বংশের পতন ঘটে। জিয়াদাত উল্লাহ যুদ্ধে পরাজিত হয়ে মিশর থেকে বাগদাদে পলায়নকালে ফিলিস্তিনের রামাল্লা নামক স্থানে মৃত্যুবরণ করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জিয়াদাত উল্লাহর তুলনায় আব্দুল্লাহ আল শীয়ী অনেক সুচতুর ছিলেন। আর আব্দুল্লাহর চতুরতার ফাঁদে পড়ে জিয়াদাত উল্লাহ পরাজিত হন। জিয়াদাত উল্লাহ পরাজয়ের মাধ্যমে উত্তর আফ্রিকায় আঘলাবীয় শাসনের পতন ঘটে।

আর্টিকেলের শেষকথাঃ আঘলাবী শাসক জিয়াদাত উল্লাহ কিভাবে পরাজিত হয়

আমরা এতক্ষন জেনে নিলাম আঘলাবী শাসক জিয়াদাত উল্লাহ কিভাবে পরাজিত হয়। যদি তোমাদের আজকের আঘলাবী শাসক জিয়াদাত উল্লাহ কিভাবে পরাজিত হয় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ