আঘলাবী বংশের পতনের কারণ কি কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আঘলাবী বংশের পতনের কারণ কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আঘলাবী বংশের পতনের কারণ কি কি । আমাদের গুগল নিউজ ফলো করুন।

আঘলাবী বংশের পতনের কারণ কি কি
আঘলাবী বংশের পতনের কারণ কি কি

আঘলাবী বংশের পতনের কারণ কি কি

  • অথবা, আঘলাবী বংশের পতনের কারণ চিহ্নিত কর।

উত্তর : ভূমিকা : আব্বাসীয় সাম্রাজ্যের পশ্চিমাঞ্চলে যে সকল রাজবংশের উত্থান হয়েছিল তার মধ্যে আমলাবী রাজবংশ ছিল অন্যতম। তারা আব্বাসীয়দের আনুগত্য স্বীকার করে স্বাধীনভাবে রাজ্যশাসন করেন। 

পৃথিবীতে যার সৃষ্টি আছে তার ধ্বংস অনিবার্য। সেই ধারাবাহিকতায় আঘলাবী রাজবংশ এক শতাব্দীর পর ১০৯ খ্রিস্টাব্দে মিশরের ফাতেমীয় রাজবংশের কাছে পরাজিত হয়।

→ আঘলাবী রাজবংশের পতনের কারণ : আলাবী রাজবংশের পতনের যেসব কারণ রয়েছে, তা নিচে আলোচনা করা হলো।

১. ঐতিহাসিক নিয়ম : ঐতিহাসিক নিয়ম অনুসারে যে কোনো রাজবংশ ১০০ বছরের বেশি শৌর্য বীর্যের সাথে রাজ্য শাসন করতে পারে না। 

এ সম্পর্কে ঐতিহাসিক ইবনে খালদুন বলেছেন, "কোন রাজবংশ বড়জোর একশত বছরের কর্মশক্তি বজায় রাখতে পারে। তারপরেই শুরু হয় এর পতনের পালা।” আলাবী রাজবংশের ক্ষেত্রে আমরা এই নিয়মটি দেখতে পাই ।

২. অভ্যন্তরীণ দল : আলাবী রাজবংশে ক্ষমতা গ্রহণ নিয়ে | নিজের মধ্যে বিভিন্ন দলের সৃষ্টি হয় যার ফলে পিতারা পুত্র কর্তৃক খুন হয়। যার জন্য এই রাজবংশের পতন দ্রুত হয়।

৩. শাসকদের দুর্বল নীতি : পরবর্তী আববাসীয় শাসক ছিল দুর্বল প্রকৃতির এটি আশাবীয় বংশের পতনের প্রধান কারণ ছিল। আমলাৰী রাজবংশের শাসকগণ বৈদেশিক নীতির দিক থেকে ছিল দুর্বল। যার জন্য তাদের সাম্রাজ্য বিভিন্ন দেশের রাজাগণ আক্রমণ করে।

৪. পরবর্তী শাসকদের দুর্বলতা : প্রথম জিয়াদাতুলাহ-এর পরবর্তী যে সকল শাসক আঘলারী রাজবংশ শাসন করেন তারা ছিলেন দুর্বল প্রকৃতির শাসক। যার জন্য তারা বহিঃশত্রুর হাত থেকে নিজেদের সাম্রাজ্য রক্ষা করতে পারেনি।

৫. ফাতেমীয়দের আক্রমণ : ফাতেমীয়দের আক্রমণ আঘলাবীয় বংশের পতনের জন্য অনেকটা দায়ী। কেননা ফাতেমীয়দের আক্রমণ প্রতিহত করার মতো সাহস আঘলাবীদের ছিলনা। 

এ কারণে ফাতেমীয় রাজবংশের আক্রমণে আঘনাবী শাসক আৰু সুজা সহ্য করতে না পেরে ১০৯ খ্রিস্টাব্দে পলায়ন করে। যার ফলে আঘলাবী রাজবংশের পরিসমাপ্তি ঘটে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আমলাবী রাজবংশের প্রথম দিকের কয়েকজন শাসক ছিল অত্যন্ত দক্ষ কূটকৌশলী। যার ফলে এই রাজবংশ এক শতাব্দীকাল পর্যন্ত টিকেছিল। কিন্তু পরবর্তী শাসকদের অযোগ্যতা ও অদক্ষতার জন্য এই রাজবংশের পতন হয় ফাতেমীয়দের হাতে।

আর্টিকেলের শেষকথাঃ আঘলাবী বংশের পতনের কারণ কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম আঘলাবী বংশের পতনের কারণ কি কি । যদি তোমাদের আজকের আঘলাবী বংশের পতনের কারণ কি কি পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ