আইন জালুতের যুদ্ধকে ভাগ্য নিয়ন্ত্রণকারী যুদ্ধ বলা হয় কেন

আইন জালুতের যুদ্ধকে ভাগ্য নিয়ন্ত্রণকারী যুদ্ধ বলা হয় কেন
আইন জালুতের যুদ্ধকে ভাগ্য নিয়ন্ত্রণকারী যুদ্ধ বলা হয় কেন

আইন জালুতের যুদ্ধকে ভাগ্য নিয়ন্ত্রণকারী যুদ্ধ বলা হয় কেন

  • অথবা, আইন জালুতের যুদ্ধকে ভাগ্য নিয়ন্ত্রণকারী যুদ্ধ বলার কারণ কি?

উত্তর : ভূমিকা : আইন জালুতের যুদ্ধ মিশরের ইতিহাস তথা ইসলামের ইতিহাসে একটি স্মরণীয় ঘটনা। ১২৬০ খ্রিস্টাব্দে আইন জালুতের যুদ্ধ সংঘটিত হয়। এ যুদ্ধে মামলুকদের নিকট মোঙ্গলরা পরাজয় বরণ করে। 

আইন জালুতের যুদ্ধে মোঙ্গলদের পরাজয়ের ফলে ইসলামি জগৎ ও প্রাচীন মিশরের রাজধানী কায়রো নগরী মোঙ্গলদের ধ্বংসাত্মক কার্যকলাপ থেকে রক্ষা পেয়েছিল।

→ আইন জালুতের যুদ্ধকে ভাগ্য নিয়ন্ত্রণকারী যুদ্ধ বলার কারণ : আইন-ই-জালুতের যুদ্ধকে যথাযথই মিশরের ইতিহাসে এক চূড়ান্ত ও ভাগ্য নির্ধারণকারী যুদ্ধ হিসেবে বর্ণনা করা হয়েছে নিম্নে তা আলোচনা করা হলো :

১. কায়রো নগরীকে রক্ষা : মোঙ্গলরা অত্যন্ত সাহসী ও দুর্ধর্ষ জাতি ছিলেন। আইন জালুতের যুদ্ধে যদি মামলুকরা পরাজিত হতো তাহলে প্রাচীন ও ঐতিহ্যবাহী সভ্যতার লীলাভূমি মিশরের কায়রো মোঙ্গলদের হাতে ধ্বংস হতো। 

এ যুদ্ধের মাধ্যমে মামলুকগণ প্রথমবারের মতো দুর্জয় ও দুর্ভেদ্য মোঙ্গল জাতিকে পরাজিত করতে সক্ষম হয়েছিল।

২. কায়রো ও ইসলামি জগৎ রক্ষা : দুর্ধর্ষ হুন জাতির নেতা আট্রিলা এবং সম্মলিত জার্মান ও রোমান বাহিনীর মধ্যে সংঘটিত ঐতিহাসিক কলোনসের যুদ্ধের সাথে আইন জালুতের যুদ্ধের তুলনা করা হয়।

যেমন- হুনদের পরাজয়ের ফলে রোম ও খ্রিস্টান জগৎ ধ্বংসের হাত থেকে রক্ষা পায় ঠিক তেমনি আইন জালুতের যুদ্ধে মোঙ্গলদের পরাজয়ের ফলে কায়রো ও ইসলামি জগৎ রক্ষা পায় ।

৩. ইসলামি ও খ্রিস্টান সভ্যতা রক্ষা : আইন জালুতের যুদ্ধে মুসলমানদের জয়ের ফলে ইসলামি ও খ্রিস্টান সভ্যতা রক্ষা পেয়েছিল। 

কারণ তারা যদি মিশর জয় করতে সক্ষম হতো, তাহলে উত্তর আফ্রিকা ও স্পেন সম্ভবত ইউরোপের ভিতরে তারা প্রবেশ করতো, মোঙ্গলরা জয়ী হলে প্রাচ্য ও প্রতীচ্যের ইসলামি এবং খ্রিস্টান সভ্যতা ধ্বংস করে দিতেন। এ যুদ্ধে মোঙ্গলরা পরাজিত হলে ইসলাম ও মুসলিম সভ্যতা রক্ষা পেয়েছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আইন জালুতের যুদ্ধের ফলাফল ও গুরুত্ব ছিল অত্যন্ত সুদূরপ্রসারী। এ যুদ্ধে মোঙ্গলদের পরাজয়ের ফলে পশ্চিম সীমান্তে তাদের অগ্রযাত্রা চিরতরে বন্ধ হয়ে যায়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ