আইয়ুবী বংশের উত্থান সম্পর্কে যা জান লিখ

আইয়ুবী বংশের উত্থান সম্পর্কে যা জান লিখ
আইয়ুবী বংশের উত্থান সম্পর্কে যা জান লিখ

আইয়ুবী বংশের উত্থান সম্পর্কে যা জান লিখ

  • অথবা, আইয়ুবী বংশের আবির্ভাব কিভাবে হয়েছিল? 

উত্তর : ভূমিকা : আইয়ুবী বংশের প্রতিষ্ঠাতা হিসেবে সুলতান সালাহউদ্দিন আইয়ুবী ইসলামের ইতিহাসের এক গুরুত্বপূর্ণ স্থানে অধিষ্ঠিত রয়েছেন। 

দ্বাদশ-ত্রয়োদশ শতাব্দীতে বিভিন্ন অভিযান প্রেরণ করে এ বংশের শাসকেরা ক্রুসেডারদের পরাজিত করেন। 

ক্রুসেডারনের সাথে নানা প্রতিযোগিতায় লিপ্ত হয়ে বিজয় লাভ করে সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর বংশ ইসলামের গৌরব ফিরিয়ে আনেন। যা ইতিহাসের পাতায় আজীবন স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

আইয়ুবী বংশের উত্থান : সালাহউদ্দিন আইয়ূবী ১১৩৮ খ্রিস্টাব্দে টাইগ্রিস নদীর তীরে অবস্থিত তিকরীত নামক স্থানে অনুগ্রহণ করেন। তার পিতার নাম নাজিমুদ্দিন আইয়ুব। 

পিতার নামানুসারেই এ বংশের নামকরণ করা হয় আইয়ুবী বংশ। নাজিমুদ্দিন আইয়ুবী ১৯৩৯ সালে ইমামুদ্দীন জঙ্গীয় অধীনে লেবাননের বাগবেগ দুর্গের সেনাদক্ষ ছিলেন। 

তার পিতামাতা উভয়েই কুর্দী ছিলেন। সালাহউদ্দিনের কৈশোর ও যুবককাল কেটেছে সিরিয়ায়। ১১৬৪ খ্রিস্টাব্দে ফাতেমীয় খলিফা আল আদিপ অসুস্থ হয়ে গেলে উজির শাওয়ার রাজবংশের ক্ষমতা দখলে নেন। 

উজির শাওয়ার ক্ষমতায় অধিষ্ঠিত হয়ে ক্রুসেডাররা মিশর আক্রমণ করে ফাতেমীয় বংশকে নির্মূল করে। খৰিফা আল আদিদ ক্রুসেডারদের দমন করার জন্য নুরুদ্দীন জঙ্গির সাহায্য চান। 

নুরুদ্দীন তাতে সম্মত হন এবং তিনিই প্রথম ক্রুসেডারদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন এবং সালাহউদ্দিনের চাচা শিবকুহকে মিশর প্রেরণ করেন। ক্রুসেডারদের দমনের জন্য সালাহউদ্দিন তার চাচার সাথে মিশর যান।

ক্রুসেডারদের রিরুদ্ধে সাফল্য লাভ করার ফাতেমীয় খলিফা আল আদিদ শিরকুইকে মিশরের প্রধানমন্ত্রী ও সেনাদায়ক নিযুক্ত করেন। 

ক্ষমতায় আসীন হওয়ার দু'মাস পর ১১৬৯ খ্রিস্টাব্দে শিরকুহ মৃত্যুবরণ করলে সালাহউদ্দিন আইয়ুবী তার স্থলাভিষিক্ত হন। খলিফা আল আদিদ তাকে মালিকউন-নাসির উপাধি দেন। 

ফাতেমীয় খলিফা আল আদিদ ১১৭১ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন। ফলে শাসনকার্যে স্বীয় সার্বভৌমত্ব পেয়ে এ সময় সালাউদ্দীন আইয়ুবী আইয়ুবী বংশ প্রতিষ্ঠা করেন। 

১১৭৪ খ্রিস্টাব্দে নুরুদ্দীন জঙ্গি মারা গেলে তিনি স্বাধীনতা ঘোষণা করেন এবং শুক্রবারের জুমার নামাজের খুতবায় ফাতেমীয় খলিফার নাম বাদ দিয়ে আব্বাসীয় খলিফা আল মুনতাসিরের নাম অন্তর্ভুক্ত করেন আর এভাবে উত্থান ঘটে আইয়ুবী বংশের।

উপসংহার : পরিশেষে বলা যায়, ইসলামের ইতিহাসে সালাহউদ্দিন আইয়ুবী ও তার বংশের উত্থান এক গুরুত্বপূর্ণ ঘটনা। এ বংশ ক্রুসেডারদের বিরুদ্ধে যুদ্ধ করে ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ