অভিজাত শ্রেণির জীবনযাত্রা মুঘল আমলে কেমন ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অভিজাত শ্রেণির জীবনযাত্রা মুঘল আমলে কেমন ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অভিজাত শ্রেণির জীবনযাত্রা মুঘল আমলে কেমন ছিল । আমাদের গুগল নিউজ ফলো করুন।

অভিজাত শ্রেণির জীবনযাত্রা মুঘল আমলে কেমন ছিল
অভিজাত শ্রেণির জীবনযাত্রা মুঘল আমলে কেমন ছিল

অভিজাত শ্রেণির জীবনযাত্রা মুঘল আমলে কেমন ছিল

  • অথবা, মুঘল আমলে অভিজাত শ্রেণির জীবনযাত্রার বর্ণনা দাও ৷

উত্তর : ভূমিকা : ১৫২৬ সালে মুঘল সম্রাট বাবর যে সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন পরবর্তীতে তাঁর যোগ্য উত্তরসূরিদের দক্ষ পরিচালনায় এই সাম্রাজ্য ব্যাপক বিস্তার লাভ করে। 

সাম্রাজ্যের সর্বত্র একটা পরিবর্তন লক্ষ করা যায়। বিশেষ করে সমাজ জীবনে বড় ধরনের পরিবর্তন আসে এবং সমাজ জীবনে উঁচু- নিচুর ব্যবধান ও বৈষম্যও দৃষ্টিগোচর হয়।

→ মুঘল আমলে অভিজাত শ্রেণির জীবনযাত্রা : নিম্নে মুঘল অভিজাত শ্রেণির জীবনযাত্রা সম্পর্কে আলোচনা করা হলো :

১. আড়ম্বরপূর্ণ জীবনযাপন : মুঘল আমলে অভিজাত শ্রেণির লোকজন সাধারণত রাজ্যের প্রশাসনিক কাজের সাথে যুক্ত ছিল প্রয়োজনের তুলনায় বেশি। 

তাই মুঘল আমলে অভিজাত শ্রেণির লোকজন খুবই বিলাসবহুল. এবং আড়ম্বরপূর্ণ জীবনযাপন করতো। আলোক-বাতির রোশনায় তাদের মহল কর্মচঞ্চল থাকতো ।

২. অধিক বেতন : মুঘল অভিজাতরা রাজ্যের প্রশাসনিক কাজে যুক্ত থাকতো। তাদের খুশি রাখার জন্য মুঘল সম্রাটগণ তাদের উচ্চ বেতন দিতেন। যা তাদের প্রয়োজনের তুলনায় অনেক বেশি ছিল। ফলে তারা এগুলোর অপচয় করতো এবং বিলাসিতায় নষ্ট করতো।

৩. দাসদাসী : যেহেতু মুঘল অভিজাত শ্রেণির লোকজন উচ্চ বেতন ভোগ করতো। তাই স্বভাবতই তারা বিলাসবহুল মহলে বসবাস করতো। আর এসব মহলে থাকতো বহু দাসদাসী। 

যারা সার্বক্ষণিক গৃহপরিচালিকা ও মণিবের সেবা যত্নে কাজ করতেন এবং অভিজাতরা দাসীদের উপপত্নি হিসেবে ব্যবহার করতো ।

৪. নৈতিকতার অবক্ষয় : অধিকাংশ মুঘল অভিজাত শ্রেণির নৈতিকতা ছিল চরম খারাপ। তারা বিলাসিতায় নিজেদের ডুবিয়ে দিয়েছিল। নারী ও মদ ছিল তাদের নিত্যসঙ্গী। যা তাদের নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করে। এজন্য তারা সমালোচিতও হন।

৫. পোশাক-পরিচ্ছদ : মুঘল আমলে অভিজাত শ্রেণি তাদের আভিজাত্যের প্রকাশ স্বরূপ অনেক দামী স্বর্ণ ঘচিত পোশাক ও পরিধান করতো। এছাড়া পোশাকে নামিদামি পাথর বসানো থাকতো । যা তাদের মহলকে আরও রঙিন করে তুলতো ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুঘল আমলে সাধারণ শ্রেণির মানুষের দুর্দশা যতটা বেশি বিপরীতভাবে অভিজাত শ্রেণি ঠিক ততোটাই বিলাসী জীবনযাপন করতো। 

তাদের বিলাসিতার আড়ালে সাম্রাজ্যের দুঃখ-কষ্ট চোখেও পড়তো না। আর তাই নৈতিক দিক দিয়েও তারা ছিল অসৎ প্রকৃতির।

আর্টিকেলের শেষকথাঃ অভিজাত শ্রেণির জীবনযাত্রা মুঘল আমলে কেমন ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম অভিজাত শ্রেণির জীবনযাত্রা মুঘল আমলে কেমন ছিল । যদি তোমাদের আজকের অভিজাত শ্রেণির জীবনযাত্রা মুঘল আমলে কেমন ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ