ইবন কিল্লিনসের পরিচয় দাও । ইবন কিল্লিনস সম্পর্কে যা জান লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইবন কিল্লিনসের পরিচয় দাও । ইবন কিল্লিনস সম্পর্কে যা জান লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইবন কিল্লিনসের পরিচয় দাও । ইবন কিল্লিনস সম্পর্কে যা জান লিখ। আমাদের গুগল নিউজ ফলো করুন।

ইবন কিল্লিনসের পরিচয় দাও । ইবন কিল্লিনস সম্পর্কে যা জান লিখ
ইবন কিল্লিনসের পরিচয় দাও । ইবন কিল্লিনস সম্পর্কে যা জান লিখ

ইবন কিল্লিনসের পরিচয় দাও । ইবন কিল্লিনস সম্পর্কে যা জান লিখ 

উত্তর : ভূমিকা : ফাতেমীয় খিলাফতের চতুর্থ খলিফা আল মুইজের অর্থ বিভাগের প্রধান ছিলেন ইবন কিল্লিস। ইসলাম ধর্মে দীক্ষিত যে সকল ইহুদীরা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদে প্রতিষ্ঠিত ছিলেন ইবন কিল্লিস ছিলেন তাদের মধ্যে অন্যতম।

→ ইবন কিল্লিনসের পরিচয় : ইবন কিলিনসের পুরো নাম হল ইয়াকুব বিন কিল্লিস। তিনি প্রথম জীবনে একজন ইহুদী ছিলেন। পরে ইসলাম ধর্ম গ্রহণ করে মুসলমান হন। 

ইবন কিল্লিস ৯৩৩ খ্রিস্টাব্দে বাগদাদে জন্মগ্রহণ করেন এবং ৯৯১ খ্রিস্টাব্দে মিশরে মৃত্যুবরণ করেন। তিনি একজন উচ্চশিক্ষিত ও স্বনামধন্য অর্থনীতিবিদ ছিলেন। 

তার মেধা ও শ্রম দিয়ে মুইজের রাজস্ব বিভাগের আমূল পরিবর্তন করে রাজ্যের অর্থ বিভাগকে অবিশ্বাস্যভাবে সমৃদ্ধ করে তোলেন।

→ ইবন কিল্লিনসের কর্মকাণ্ড : ইবন কিল্লিস প্রথম দিকে উত্তর আফ্রিকার অর্থ বিভাগের প্রধান ছিলেন । মুইজ যখন মিশরে আসেন তখন তিনি তাকে নিয়ে আসেন। 

মিশরে অর্থ বিভাগে প্রধান থাকলেও মুইজ ইবন কিল্লিসকে মিশরের অর্থ বিভাগের সকল ক্ষমতা দান করেন। 

এই প্রেক্ষিতে ইবন কিল্লিস ফাতেমীয় খিলাফতের সকল অর্থ বিষয়ক ব্যাপারগুলো দেখাশুনা করতেন। তিনি আব্বাসীয় মুদ্রার পরিবর্তে নতুন মুদ্রা চালু করেন ।

উপসংহার : সর্বোপরি বলা যায় যে, ইবন কিল্লিস ফাতেমীয় খিলাফতের অর্থ বিভাগে যোগ দিয়ে তিনি অর্থ বিভাগকে সমৃদ্ধ করে তোলেন। পরবর্তীতে ৯৭৯ খ্রিস্টাব্দে ফাতেমীয় খিলাফতের উজির এর পদ লাভ করেন।

আর্টিকেলের শেষকথাঃ ইবন কিল্লিনসের পরিচয় দাও । ইবন কিল্লিনস সম্পর্কে যা জান লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম ইবন কিল্লিনসের পরিচয় দাও । ইবন কিল্লিনস সম্পর্কে যা জান লিখ। যদি তোমাদের আজকের ইবন কিল্লিনসের পরিচয় দাও । ইবন কিল্লিনস সম্পর্কে যা জান লিখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ