আল মুইজের পরিচয় দাও ৷ আল মুইজ কে ছিলেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আল মুইজের পরিচয় দাও ৷ আল মুইজ কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আল মুইজের পরিচয় দাও ৷ আল মুইজ কে ছিলেন। আমাদের গুগল নিউজ ফলো করুন।

আল মুইজের পরিচয় দাও ৷ আল মুইজ কে ছিলেন
আল মুইজের পরিচয় দাও ৷ আল মুইজ কে ছিলেন

আল মুইজের পরিচয় দাও ৷ আল মুইজ কে ছিলেন

উত্তর : ভূমিকা : খলিফা আল মুইজ ছিলেন ফাতেমীয় খিলাফত এর চতুর্থ খলিফা। তিনি একজন দক্ষ ও সুচতুর শাসক ছিলেন। তিনি অত্যন্ত সুষ্ঠুভাবে শাসনকার্য পরিচালনা করে ফাতেমীয় খিলাফতকে আরও সমৃদ্ধ করেছিল।

আল মুইজের পরিচয় : আল মুইজ ছিলেন ফাতেমীয় খিলাফতের চতুর্থ খলিফা। তিনি মাহদীয়াতে ৯৩১ সালে জন্মগ্রহণ করেন। তিনি একজন দক্ষ ও সাহসি সৈনিক ছিলেন। 

ছোট বেলা থেকেই যুদ্ধ বিগ্রহ দেখে এসেছেন। তিনি জ্ঞান ও বিজ্ঞানের অন্যতম একজন পৃষ্ঠপোষক ছিলেন। তিনি ভাষা সম্পর্কে অনেক অভিজ্ঞ ছিলেন।

উপাধি গ্রহণ : আবু তামিম মা'আদ ছিলেন খলিফা আল মনসুরের পুত্র। আল মনসুরের মৃত্যুর পর ৯৫৩ সালে আবু তামিম আল মুইজ দ্বীন ইল্লাহ উপাধি ধারণ করেন।

সিংহাসন গ্রহণ : আল মনসুর ছিলেন ফাতেমীয় খিলাফতের তৃতীয় খলিফা। তিনি ৯৫৩ সালের মার্চ মাসে মৃত্যু বরণ করেন। তার মৃত্যুর পর তার সুযোগ্য পুত্র আল মুইজ ক্ষমতা গ্রহণ করেন । আল মুইজ অত্যন্ত দক্ষতার সাথে শাসনকার্য পরিচালনা করতেন ।

কৃতিত্ব : ফাতেমীয় খিলাফতের প্রশাসনিক কাঠামো সূদৃঢ়করণে আল মুইজ গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তিনি শাসনকার্য পরিচালনা করার জন্য প্রশাসনিক কাঠামোকে ৬ ভাগে বিভক্তি করেন এবং তিনি বিভিন্ন বিভাগে সংস্কার সাধনে মনোযোগ দেন। বিখ্যাত কায়রো নগরী প্রতিষ্ঠা আল মুইজের শাসনামলেই হয়।

মৃত্যু : খলিফা আল মুইজ ২০ ডিসেম্বর ৯৭৫ বা ১৫ রবিউল সানি ৩৬৫ হিজরিতে ইন্তেকাল করেন।

উপসংহার : পরিশেষে বলা যায়, আল মুইজ ছিলেন ফাতেমীয় খিলাফতের একজন বিখ্যাত খলিফা। তিনি ফাতেমীয় খিলাফতের নতুন দিগান্তের সূচনা করে ছিলেন। 

তিনি অত্যন্ত দক্ষতার সাথে শাসন পরিচালনা করেন। জ্ঞান-বিজ্ঞানের প্রসার ও স্থাপত্যের পাশাপাশি রাজ্য বিস্তারেও তার অবদান অনস্বীকার্য।

আর্টিকেলের শেষকথাঃ আল মুইজের পরিচয় দাও ৷ আল মুইজ কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম আল মুইজের পরিচয় দাও ৷ আল মুইজ কে ছিলেন । যদি তোমাদের আজকের আল মুইজের পরিচয় দাও ৷ আল মুইজ কে ছিলেন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ