ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠায় ওবায়দুল্লাহ আল মাহদীর কৃতিত্ব মূল্যায়ন কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠায় ওবায়দুল্লাহ আল মাহদীর কৃতিত্ব মূল্যায়ন কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠায় ওবায়দুল্লাহ আল মাহদীর কৃতিত্ব মূল্যায়ন কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠায় ওবায়দুল্লাহ আল মাহদীর কৃতিত্ব মূল্যায়ন কর
ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠায় ওবায়দুল্লাহ আল মাহদীর কৃতিত্ব মূল্যায়ন কর

ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠায় ওবায়দুল্লাহ আল মাহদীর কৃতিত্ব মূল্যায়ন কর

  • অথবা, ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠায় ওবায়দুল্লাহ আল মাহদীর কৃতিত্ব বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : আঘলাবীয় বংশের ধ্বংসস্তুপের উপর উত্তর আফ্রিকায় আব্বাসীয় খিলাফতের প্রতিদ্বন্দ্বী হিসেবে ৯০৯ সালে যে শিয়া ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠিত হয় তার প্রথম খলিফা হচ্ছেন ওবায়দুল্লাহ আল মাহদী। 

ওবায়দুল্লাহ কৃতিত্বের সাথে দুর্গম ও বিশৃঙ্খলাপূর্ণ অঞ্চলে রাজ্য শাসন করে ফাতেমীয় খিলাফতকে সুদৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত করেন।

→ ওবায়দুল্লাহ আল মাহদীর কৃতিত্ব : ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠায় ওবায়দুল্লাহ আল মাহদীর কৃতিত্ব অপরিসীম । নিচে আলোচনা করা হলো :

১. রাজধানী পরিবর্তন : ৯২০ সালে ফাতেমীয় খিলাফতের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আল-মাহদী রাজধানী নিজ নামে নির্মিত শহর মাহদীয়াতে ফাতেমীয় খিলাফতের রাজধানী স্থানান্ত রিত করেন যা কায়রোয়ানের ১৬ মাইল দক্ষিণে অবস্থিত ।

২. খারিজি বিদ্রোহ দমন : খারিজি বিদ্রোহ দমনে আল মাহদীর কৃতিত্ব অপরিসীম। খরিজিদের বিদ্রোহ দমন করার জন্য। আরুব ইবনে ইউসুফকে প্রেরণ করেন। তিনি কাতামা গোত্রের প্রধান সেনাপতি ছিলেন।

৩. শিয়া ও সুন্নিদের সমন্বয় : শিয়া ও সুন্নিদের সমন্বয় সাধনে আল মাহদী গুরুত্বপূর্ণ অবদান রাখেন। আল মাহদী এই দুই সম্প্রদায়ের মতবাদের অমিল লক্ষ করে কতকগুলো সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ণ করেন । যাতে দুটি সম্প্রদায় একে অপরের মিলে চলতে পারে ।

৪. ইদ্রিসীয় রাজ্য দখল : ইদ্রিসীয়গণ মদিনা থেকে বহিষ্কৃত হয়ে ৭৯১ সালে মরক্কোয় প্রত্যন্ত অঞ্চলে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করেন। আল মাহদী এই রাজ্য জয় করার জন্য সেনাপতি আরুবকে প্রেরণ করেন এবং রাজ্য দখল করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠা এবং সুশাসন পরিচালনায় আল মাহদীর কৃতিত্ব অপরিসীম। বিশেষ করে শিয়া ও সুন্নিদের মধ্যে সমন্বয় সাধন কার তার বিশেষ অবদান ।

আর্টিকেলের শেষকথাঃ ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠায় ওবায়দুল্লাহ আল মাহদীর কৃতিত্ব মূল্যায়ন কর

আমরা এতক্ষন জেনে নিলাম ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠায় ওবায়দুল্লাহ আল মাহদীর কৃতিত্ব মূল্যায়ন কর । যদি তোমাদের আজকের ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠায় ওবায়দুল্লাহ আল মাহদীর কৃতিত্ব মূল্যায়ন কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ