আপনি কি জানেন ফ্রিল্যান্সিং এর কাজ কিভাবে করতে হয়

ফ্রিল্যান্সিং এর কাজ কিভাবে করতে হয় - এ সম্পর্কে জানার আগে আমাদের সর্বপ্রথম যে বিষয়টি সম্পর্কে জানা প্রয়োজন সেটি হচ্ছে ফ্রিল্যান্সিং কি বা কেন করে বা কারা করে। চলুন দেরি না করে   ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছু  ধারণা নেয়া যাক।

আপনি কি জানেন ফ্রিল্যান্সিং এর কাজ কিভাবে করতে হয়
আপনি কি জানেন ফ্রিল্যান্সিং এর কাজ কিভাবে করতে হয়

বর্তমান যুগে এমন অনেক মানুষ আছেন যারা বাহিরে গিয়ে আয় করতে পছন্দ করে না ঘরে বসে নিজের স্বাধীন মত ইনকাম করতে চান। তাদের জন্য ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা হিসেবে পরিচিত। 

এটি এমন একটি ইনকামের উপায় যেখানে আপনি নিজের সময় অনুযায়ী কাজ করে জমা দিতে পারেন এবং নিজের দক্ষতা,যোগ্যতা, কোয়ালিফিকেশন কাজে লাগিয়ে অনলাইনেই কাজে অংশগ্রহণ করতে পারেন।

বর্তমান যুগে ফ্রিল্যান্সিং এর জন্য অনলাইনে ভিডিও এবং ওয়েবসাইটের টিপসগুলো আপলোড করা আছে যার মাধ্যমে আপনি খুব সহজেই জেনে নিতে পারেন ফ্রিল্যান্সিং এর কাজ কিভাবে করতে হয়।

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য আপনাকে এই বিষয়ে কিছু বেসিক আইডিয়া / প্রশিক্ষণ নিতে হবে যার মাধ্যমে আপনি গুরুত্বপূর্ণ ধারণা লাভ করতে পারবেন ফ্রিল্যান্সিং এর কাজ কিভাবে করতে হয়।

ফ্রিল্যান্সিং এর কাজ কিভাবে করতে হয়

     ফ্রিল্যান্সিং এর কাজ করার জন্য আপনাকে সর্বপ্রথম যে বিষয়টি খেয়াল রাখতে হবে সেটি হচ্ছে আপনার কোন বিষয় বা কাজের উপর সর্বোচ্চ দক্ষতা রয়েছে সেটি নির্বাচন করতে হবে। যে বিষয়ের ওপর আপনার দক্ষতা কম সেটি আপনার ফ্রিল্যান্সিং একাউন্ট এর লোগো হিসেবে ব্যবহার না করাই উত্তম।যেমন- আপনি বাংলা আর্টিকেল বা ইংলিশ আর্টিকেল খুব ভালো লিখতে পারেন। সুতরাং আপনি এই কাজটি নিয়ে ফ্রিল্যান্সিং যাত্রা শুরু করতে পারেন।

     ফ্রিল্যান্সিং এর কাজ কিভাবে করতে হয় এই বিষয়টি ভাবার আগে আগে যে বিষয়টি ভাবতে হবে সেটি হচ্ছে আপনি নির্ভুলভাবে যেন কাজটি জমা দিতে পারেন তা না হলে পরবর্তীতে ক্লাইন্ট এর কাছ থেকে আপনার কাজ পেতে অসুবিধা সৃষ্টি হবে।

     ফ্রিল্যান্সিং কাজ করার জন্য আপনি নির্দিষ্ট কিছু জনপ্রিয় সাইটে একাউন্ট খুলুন যেমন- ফাইবার ডট কম, আওয়ার্ক ডট কম, ফ্রিল্যান্সার ডটকম, গুরু  ডটকম।

     আপনি আপনার পছন্দ  যোগ্যতা, দক্ষতা অনুযায়ী নির্দিষ্ট ব্যান্ড বা ছবি আপলোড করুন যেন আপনার কাছে কাস্টমার কাজ দিতে আগ্রহী হয়ে ওঠে।

     ফ্রিল্যান্সিং এর কাজ কিভাবে করতে হয় এর সাথে যে গুরুত্বপূর্ণ বিষয়টি জড়িত সেটি হচ্ছে আপনি কাজের বিনিময় কত টাকা পেমেন্ট নিবেন। আপনি যদি শুরুতেই বেশি পেমেন্ট নির্ধারণ করেন তাহলে আপনার কাছে কাজ আসার সম্ভাবনা কমে যাবে এবং কাস্টমার আপনার কাছে কাজ করাতে আস্থা হারিয়ে ফেলবেন। সুতরাং, আপনি শুরু থেকেই কম পেমেন্টের মধ্যে কাজ জমা দেওয়ার সিদ্ধান্ত নিলে আপনি  কম অ্যামাউন্ট এর মধ্যে বেশি কাজ নিয়ে দ্রুত লাভবান হতে পারেন।

     ফ্রিল্যান্সিং এর কাজ কিভাবে করতে হয় এর সাথে সময় মত কাজ জমা দেয়ার অভ্যাস তৈরি করতে হবে। সময় মত কাজ জমা দিতে না পারলে ক্লায়েন্টস রা আপনার কাছে কাজ করাতে নাও চাইতে পারে।

     ফ্রিল্যান্সিং এর কাজ  করার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ভালো মানের ল্যাপটপ, কম্পিউটার বা মোবাইল ফোন সেটআপ করা যা ছাড়া সঠিকভাবে কাজ করা যায় না। ডিভাইসের মান ভালো না হলে কাজে তেমন মনোযোগ দেয়া যায় না।

     ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কিওয়ার্ড রিসার্চ করার দক্ষতা অর্জন করা খুবই জরুরী। কারণ আপনি যে বিষয়ে পোষ্ট লিখতে যান না কেন আপনার যদি কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে সঠিক ধারণা না থাকে তাহলে আপনি লিখায় পারদর্শী হতে পারবেন না।

     ফ্রিল্যান্সিং কাজ করার জন্য তিনটি স্কিল কে প্রাধান্য দেয়া হয় যেমন সহজ স্কিল, কঠিন স্কিল, এবং ইন্টারমিডিয়েট স্কিল। কোন স্কিল সম্পর্কে আপনার জানা প্রয়োজন অথবা কোন স্কিল অর্জন করা প্রয়োজন এর জন্য আপনাকে যে বিষয়টি জানতে হবে সেটি হচ্ছে মার্কেটপ্লেসে কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি।

     ফ্রিল্যান্সিং যেহেতু অনলাইন ভিত্তিক কাজ তাই এর জন্য ইন্টারনেটে কোন ধরনের ঘাটতি থাকা যাবে না। সঠিক ব্র্যান্ডের ইন্টারনেট সংযোগ দেওয়াটা খুবই জরুরি তা না হলে কাজের সময় যদি ইন্টারনেট সংযোগ নষ্ট হয়ে যায় তাহলে কাজে ব্যাঘাত ঘটতে পারে।

ফ্রিল্যান্সিং এর কাজ কিভাবে করতে হয় এটি ভেবে যদি আপনি ধৈর্যহারা হয়ে যান তাহলে আপনি কখনোই ফ্রিল্যান্সিং সাইটে লাভবান হতে পারবেন না এবং আর্থিকভাবে সফল হতে পারবেন না। সুতরাং আপনাকে ফ্রিল্যান্সিং এর কাজ কিভাবে করতে হয় তার জন্য প্রতিটি স্টেপ ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ