জওহরকে ফাতেমীয় খিলাফতের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বলা হয় কেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জওহরকে ফাতেমীয় খিলাফতের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বলা হয় কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জওহরকে ফাতেমীয় খিলাফতের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বলা হয় কেন । আমাদের গুগল নিউজ ফলো করুন।

জওহরকে ফাতেমীয় খিলাফতের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বলা হয় কেন
জওহরকে ফাতেমীয় খিলাফতের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বলা হয় কেন

জওহরকে ফাতেমীয় খিলাফতের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বলা হয় কেন

  • অথবা, জওহরকে ফাতেমীয় খিলাফতের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বলার কারণ কি?

উত্তর : ভূমিকা : খলিফা আল মুইজের রাজত্বকালের প্রধান সেনাপতি ছিলেন জওহর। তিনি সিসিলির একজন দাস ছিলেন। 

উত্তর আফ্রিকায় বার্বারদের বিদ্রোহ এবং খারিজিদের বিদ্রোহ দমন করে তিনি ইতিহাসে হয়ে আছেন বিখ্যাত । ফাতেমীয় খিলাফতকে শক্তিশালী করতে জওহরের ভূমিকা ছিল অপরিসীম।

→ জওহরকে ফাতেমীয় খিলাফতের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বলার কারণ : জওহর আল সিকিল্লি অত্যন্ত দক্ষ, রণকৌশলী এবং প্রতিভাবান সেনাপতি ছিলেন। তিনি আল মুইজের প্রখ্যাত সেনানায়ক ছিলেন। 

মিশর বিজয় তার সবচেয়ে বড় কৃতিত্ব। জওহর মিশর জয় করে আল কাহিরা নামক নগরের গোড়াপত্তন করেন। এ আল কাহিরা বর্তমানে কায়রো নামে পরিচিত। 

তিনি মিশরে আল আজহার মসজিদ ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। জওহর ৪ বছর মিশর শাসন করেন। তিনি মিশরে শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনেন। 

তিনি স্বাধীনভাবে শাসনকার্য পরিচালনা করতেন। কিন্তু খিলাফতের প্রতি জওহর অনুগত ছিলেন। একজন দক্ষ শাসকের যেসব গুণাবলি থাকা দরকার তার সবগুলোই তার মধ্যে বিদ্যমান ছিল। 

তিনি রাজ্যবিস্তার শাসনকার্য সুষ্ঠুভাবে পরিচালনা শিক্ষা এবং স্থাপত্য নির্মাণ প্রভৃতি ক্ষেত্রে জওহরের অবদান ছিল অপরিসীম। তার এসব কাজের জন্য খলিফা আল মুইজের রাজত্বকাল গৌরবান্বিত হয়।

এতে করে ফাতেমীয় খিলাফতের ভিত্তি শক্তিশালী হয়। জওহরকে তার কৃতিত্বগণ কাজের জন্য তাকে ফাতেমীয় খিলাফতের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বলা হয় ৷

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ফাতেমীয় খলিফা আল মুইজের একজন বিশ্বস্ত ও প্রতিভাবান সেনানায়ক ছিলেন জওহর। তিনি খলিফা আল মুইজকে মিশর বিজয়ের আমন্ত্রণ জানান ।

আর্টিকেলের শেষকথাঃ জওহরকে ফাতেমীয় খিলাফতের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বলা হয় কেন

আমরা এতক্ষন জেনে নিলাম জওহরকে ফাতেমীয় খিলাফতের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বলা হয় কেন । যদি তোমাদের আজকের জওহরকে ফাতেমীয় খিলাফতের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বলা হয় কেন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ