জেরুজালেমকে পবিত্র স্থান বলা হয় কেন

জেরুজালেমকে পবিত্র নগরী বলা হয় কেন
জেরুজালেমকে পবিত্র স্থান বলা হয় কেন

জেরুজালেমকে পবিত্র স্থান বলা হয় কেন

  • অথবা, জেরুজালেমকে পবিত্র নগরী বলা হয় কেন? 
  • অথবা, জেরুজালেম নগরীকে পবিত্র শহর বলা হয় কেন?

উত্তর : ভূমিকা : ইহুদি, খ্রিস্টান, মুসলমান এই তিন ধর্মের মানুষের কাছে জেরুজালেম পবিত্র নগরী হিসেবে সমধিক পরিচিত। 

আর এই তিন ধর্মের মানুষের কাছে জেরুজালেম তীর্থস্থান হিসেবে বিবেচিত। এটি পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ ও পবিত্র নগরী ।

→ জেরুজালেম নগরীকে পবিত্র বলার কারণ : জেরুজালেম | ইহুদি, খ্রিস্টান ও মুসলমান সম্প্রদায়ের নিকট সমানভাবে পবিত্র ও গুরুত্বপূর্ণ। জেরুজালেমে রয়েছে মুসা (আ.) ও দাউদ (আ.) এর বহু স্মৃতি বিজড়িত স্থান। 

এই মুসা ও দাউদ (আ.)-এর কাছে ধর্মীয়গতভাবে জ্যাকব ও ডেভিড নামে পরিচিত। খ্রিস্টান ধর্মের প্রবর্তক যীশু তথা ঈসা (আ.) এর জন্মস্থান হলো জেরুজালেম । 

ঈসা (আ.) জেরুজালেম থেকে খ্রিস্টান ধর্ম প্রচার করেছিলেন। এখানে খ্রিস্টান ধর্মের বহু পবিত্র গির্জা রয়েছে। ইহুদি, খ্রিস্টান ধর্মের মতো মুসলমানদের নিকটও জেরুজালেমের ধর্মীয় গুরুত্ব অধিক, কেননা জেরুজালেম নগরীতে রয়েছে খোদার গৃহ খ্যাত আল আকসা মসজিদ। 

নবুয়তের প্রথমদিকে মহানবী (সঃ) এটাকে নামাজের কেবলা করেছিলেন। তাছাড়া মিরাজ রজনীতে মহানবীকে মক্কা থেকে এ মসজিদে নিয়ে আসে জিব্রাইল (আ.)। মহানবী হযরত মুহাম্মদ (সঃ) আল আকসায় নামাজ আদায় করে মিরাজে গমন করেছিলেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইহুদি, খ্রিস্টান ও মুসলমান এই তিন ধর্মের মানুষের কাছে জেরুজালেমের ধর্মীয় গুরুত্ব অপরিসীম। 

আর এই তিনটি ধর্মের প্রবর্তকদের স্মৃতি বিজড়িত পবিত্র স্থান হলো জেরুজালেম। সৃষ্টির আদিকাল থেকে আজ পর্যন্ত এটি খোদার এক পবিত্র নগরী হিসেবে পরিগণিত হয়ে আসছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ