খলিফা আল মনসুরের পরিচয় দাও। খলিফা আল মনসুর কে ছিলেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খলিফা আল মনসুরের পরিচয় দাও। খলিফা আল মনসুর কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খলিফা আল মনসুরের পরিচয় দাও। খলিফা আল মনসুর কে ছিলেন। আমাদের গুগল নিউজ ফলো করুন।

খলিফা আল মনসুরের পরিচয় দাও। খলিফা আল মনসুর কে ছিলেন
খলিফা আল মনসুরের পরিচয় দাও। খলিফা আল মনসুর কে ছিলেন

খলিফা আল মনসুরের পরিচয় দাও। খলিফা আল মনসুর কে ছিলেন

উত্তর : ভূমিকা : আল-মনসুর ছিলেন ফাতেমীয় খিলাফতের একজন অন্যতম শাসক। আল মনসুর যখন ক্ষমতা গ্রহণ করেন। তখন খিলাফত সংকটাপন্ন ছিল। 

কেননা আবু ইয়াজিদ তখন রাজধানী আক্রমণ করেছিল। এই সময়ে আল মনসুর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

পরিচয় : আল মনসুর ছিলেন ফাতেমীয় খিলাফতের দ্বিতীয় খলিফা আল কাইমের পুত্র। আল মনসুর ছিলেন ফাতেমীয় খিলাফতের তৃতীয় খলিফা। তিনি কায়রোয়ানে ৩০২ হিজরিতে জন্মগ্রহণ করেন।

৯৪৬ সালে পিতার মৃত্যুর পর তিনি ফাতেমীয় খিলাফতের দায়িত্ব গ্রহণ করেন। সিংহাসনে আরোহণ করে আল মনসুর উপাধি ধারণ করেন। 

তার প্রকৃত নাম ছিল আবু তাহির ইসমাঈল। তিনি মাত্র ৩২ বছর বয়সে ৯৪৬ খ্রিস্টাব্দে সিংহাসনে আরোহণ করেন । ৯৫৩ খ্রিস্টাব্দে আল মনসুর মৃত্যুবরণ করেন।

বিদ্রোহ দমন : আল মনসুর একজন দক্ষ ও দৃঢ় মনোভাবাসম্পন্ন শাসক ছিলেন। তিনি যখন ক্ষমতায় আরোহণ করেন তখন রাজ্যে বিশৃঙ্খলা বিরাজ করছিল। 

তিনি বিশৃঙ্খলা নিরসনে কতিপয় পরিকল্পনা গ্রহণ করেন। তিনি ইয়াজিদকে বিতাড়িত করেন। আল মনসুর আহাত অঞ্চলের বিদ্রোহ অত্যন্ত সফলভাবে দমন করেন ।

কৃতিত্ব : ফাতেমীয় খিলাফত পরিচালনায় আল মনসুরের কৃতিত্ব অপরিসীম। তিনি প্রাচীন একটি নগরীকে পুনরায় সংস্কার করেন। পরবর্তীতে সেটিকে আল মনসুরিয়া নামকরণ করেন। 

তিনি মুসলিম সভ্যতাকে উজ্জ্বল করার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছিলেন। সেজন্য তিনি স্থাপত্য ও শিল্পকলার ক্ষেত্রে বিশেষ গুরুত্ব প্রদান করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আল মনসুর ছিলেন ফাতেমীয় খিলাফতের তৃতীয় ও দক্ষ খলিফা। তিনি ফাতেমীয় খিলাফতের সুরক্ষা ও স্থায়িত্ব বিধানের পাশাপাশি প্রচার ও প্রসারেও গুরুত্বপূর্ণ অবদান রাখেন। আর তাই ইতিহাসে তার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

আর্টিকেলের শেষকথাঃ খলিফা আল মনসুরের পরিচয় দাও। খলিফা আল মনসুর কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম খলিফা আল মনসুরের পরিচয় দাও। খলিফা আল মনসুর কে ছিলেন। যদি তোমাদের আজকের খলিফা আল মনসুরের পরিচয় দাও। খলিফা আল মনসুর কে ছিলেন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ