খলিফা আল কাইম বিল্লাহ কে ছিলেন । খলিফা আল কাইম বিল্লাহর পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খলিফা আল কাইম বিল্লাহ কে ছিলেন । খলিফা আল কাইম বিল্লাহর পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খলিফা আল কাইম বিল্লাহ কে ছিলেন । খলিফা আল কাইম বিল্লাহর পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

খলিফা আল কাইম বিল্লাহ কে ছিলেন । খলিফা আল কাইম বিল্লাহর পরিচয় দাও
খলিফা আল কাইম বিল্লাহ কে ছিলেন । খলিফা আল কাইম বিল্লাহর পরিচয় দাও

খলিফা আল কাইম বিল্লাহ কে ছিলেন । খলিফা আল কাইম বিল্লাহর পরিচয় দাও

উত্তর : ভূমিকা : ৯০৯ সালে ওবায়দুল্লাহ আল মাহদী ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠা করেন। আল কাইম বিল্লাহ ছিলেন ফাতেমীয় খিলাফতেয় দ্বিতীয় খলিফা আল মাহদী ইন্তেকালের পর তিনি খলিফা হন।

আল কাইমের পরিচয় : আল কাইম ওবায়দুল্লাহ আল মাহদীর সুযোগ্য পুত্র। আল কাইম সিরিয়ার সালামিয়ায় ৮৯৩ সালে জন্মগ্রহণ করেন। তিনি একজন দক্ষ শাসক ছিলেন। 

তিনি সামরিক ক্ষেত্রে পারদর্শী ছিলেন। আল মাহদীর শাসনামলে তিনি বার্বারদের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনা করে বিজয় লাভ করেন। 

তিনি নিজেকে একজন সামরিক যোদ্ধা হিসেবে আবির্ভূত করেছিলেন। আল কাইম ছিল মূলত তার উপাধি। তার প্রকৃত নাম ছিল আবুল কাসেম। 

পিতা মৃত্যুর পর ৯৩৪ খ্রিস্টাব্দে তিনি আল কাইম উপাধি গ্রহণ করে খলিফার আসনে বসেন। সার্থকতার সাথে শাসনকার্য পরিচালনা করার পর ৯৪৬ খ্রিস্টাব্দে তিনি মৃত্যুবরণ করেন ।

কৃতিত্ব : খিলাফত পরিচালনার ক্ষেত্রে আল কাইমের কৃতিত্ব ছিল অপরিসীম। তিনি বিভিন্ন অভিযান পরিচালনা করে বিজয় লাভ করেন। তিনি ভূমধ্যসাগরে আধিপত্য প্রতিষ্ঠা করেন। 

এছাড়া একটি শক্তিশালী নৌবাহিনী গঠন করতে নৌবিভাগ প্রতিষ্ঠা করেন। তিনি তিউনিসিয়া দখল করেন। মিশর আক্রমণ করেন। পাশাপাশি খিলাফতের সুরক্ষার ব্যবস্থা করেন। তিনি দক্ষতার সাথে শাসনকার্য পরিচালনা করেন।

উপসংহার : পরিশেষে বলা যায়, উমাইয়া খলিফা আল কাইম দক্ষতার সাথে পিতার প্রতিষ্ঠিত সাম্রাজ্যের স্থায়িত্ব বিধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি রাজ্যের অভ্যন্তরে শান্তি প্রতিষ্ঠা করেন। পাশাপাশি রাজ্য বিস্তারেও তার ছিল তীক্ষ্ণদৃষ্টি।

আর্টিকেলের শেষকথাঃ খলিফা আল কাইম বিল্লাহ কে ছিলেন । খলিফা আল কাইম বিল্লাহর পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম খলিফা আল কাইম বিল্লাহ কে ছিলেন । খলিফা আল কাইম বিল্লাহর পরিচয় দাও। যদি তোমাদের আজকের খলিফা আল কাইম বিল্লাহ কে ছিলেন । খলিফা আল কাইম বিল্লাহর পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ