মামলুকদের চিত্রকলার বিষয়বস্তু বর্ণনা কর

মামলুকদের চিত্রকলার বিষয়বস্তু বর্ণনা কর
মামলুকদের চিত্রকলার বিষয়বস্তু বর্ণনা কর

মামলুকদের চিত্রকলার বিষয়বস্তু বর্ণনা কর

  • অথবা, মামলুকদের চিত্রকলার বিষয়বস্তু উল্লেখ কর। 

উত্তর : ভূমিকা : মামলুকদের রাজত্বকালে মিশরে চিত্রকলার বিকাশ ইসলামের ইতিহাসে একটি উল্লেখযোগ্য ঘটনা। মামলুক শাসকেরা অধিকাংশ সময় যুদ্ধ বিগ্রহতে লিপ্ত থাকতো। তারপরও তারা যে চিত্রকলার বিকাশ ঘটিয়েছিল তা ইতিহাসে স্মরণীয় হয়ে আছে।

মামলুক চিত্রকলার বিষয়বস্তু : মামলুক রাজত্বকালে মিশরে চিত্রকলার একটি গৌরবোজ্জ্বল অধ্যায়ের সূচনা হয়। মামলুক চিত্রকলা বিশ্ববিখ্যাত ছিল। 

তারা সাধারণত জীবন্ত প্রাণীর চিত্র অঙ্কন করতেন। তবে সুন্নি শিল্পীরা সাধারণত জীবন্ত প্রাণীর চিত্র অঙ্কন করতেন না। 

এ সময় আল কামিল ও ইবনে আজিজ নামক দু'জন শিল্পী খিলানের উপর বিখ্যাত বিখ্যাত লোকদের চিত্র অঙ্কন করেন, যা সত্যিই প্রশংনীয় ছিল। 

এছাড়া মামলুকরা রেশমি বস্ত্র দিয়ে চিত্র অঙ্কন করতেন। সূত্রপাত কাঠ খোদিত কুরশী মিহরাবের মোজাইক, সোনা ও রত্নখচিত কুরআন পাঠের জন্য ব্যবহৃত রেহেল, মিম্বারে অতুলনীয় কাষ্ঠ খোদাই মামলুক চিত্র ও কারুশিল্পের জলন্ত নিদর্শন বহন করে। 

মামলুক শাসনামলে পাণ্ডুলিপির অলংকরণ করা হত। তবে এ অলংকরণ সবক্ষেত্রেই কুরােেনর মধে সীমাবদ্ধ ছিল। রাজপরিবারের বস্ত্র ব্যবহারের জন্য আলাদা কারখানা ছিল। 

বিশ্বের বিখ্যাত জাদুঘর আলবার্ট ও ভিক্টোরিয়া জাদুঘরে মামলুকদের ব্যবহৃত বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন দেখা যায়। এতে বলা যায় যে, মামলুক আমলে চিত্রকলার অভুতপূর্ব বিকাশ ঘটেছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, চিত্রকলার প্রতি মামলুক সুলতানদের অবদান ইসলামের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ স্থান অধিকার করে আছে। 

মামলুক আমলে চিত্রকলার ব্যাপক উন্নতি সাধিত হয়েছিল। সকল মামলুক শাসকই কমবেশি চিত্রকলায় অবদান রাখেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ