মারাঠা কারা । মারাঠা বাহিনীর পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মারাঠা কারা । মারাঠা বাহিনীর পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মারাঠা কারা । মারাঠা বাহিনীর পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন.

মারাঠা কারা । মারাঠা বাহিনীর পরিচয় দাও
মারাঠা কারা । মারাঠা বাহিনীর পরিচয় দাও

মারাঠা কারা । মারাঠা বাহিনীর পরিচয় দাও 

  • অথবা, মারাঠাদের সম্পর্কে টীকা লিখ । 
  • অথবা, মারাঠা জাতির পরিচয় দাও ।

উত্তর : ভূমিকা : মারাঠা একটি জাতি। মারাঠা বাংলা আক্রমণ করে ধনসম্পদ লুণ্ঠন করতো। মারাঠা শক্তির উত্থান ছিল ভারতবর্ষের দাক্ষিণাত্যে। 

মারাঠাদের দমনে নবাব আলীবর্দী খানের কৃতিত্ব অপরিসীম। নবাব আলীবর্দী খান বাংলার ইতিহাসে একজন অসাধারণ প্রতিভাসম্পন্ন ব্যক্তি।

• মারাঠা জাতি : মারাঠা ভারতীয় জাতিগোষ্ঠী। মারাঠাদের মহারাষ্ট্র রাজ্যে প্রধানত দেখা যায়। মারাঠা শব্দটি দুটি বিষয় সম্পর্কিত ক্ষেত্রে ব্যবহৃত হয়। যথা :

(i) এটি প্রভাবশালী মারাঠা বর্ণগোষ্ঠীকে নির্দেশ করে, যারা মারাঠা ভাষাভাষী।

(ii) ঐতিহাসিকভাবে এই শব্দটি সপ্তদশ শতাব্দীতে শিবাজী কর্তৃক প্রতিষ্ঠিত এবং তার উত্তরাধিকারীগণ দ্বারা অব্যাহত রাজত্ব বর্ণনা করে।

মারাঠারা প্রাথমিকভাবে ভারতীয় রাজ্য মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, গুজরাট, কর্ণাটক ও গোয়া অঞ্চলে বসবাস করতো।

আঞ্চলিক ও ভাষাগত পার্থক্যীকরণের ফলশ্রুতিতে গোয়া এবং প্রতিবেশী কারওয়ার এলাকায় জনগোষ্ঠী কোঙ্কন মারাঠা হিসেবে বিশেষভাবে পরিচিত। 

শিবাজী হলেন মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা। শিরাজী বিজাপুরের আদিলশাহি সালতানাতের সাথে যুদ্ধে নেতৃত্ব দেন। তিনি মুঘল সাম্রাজ্যের সাথে বেশ কয়েকবার যুদ্ধে জড়িয়ে পড়েন এবং হেরে যান। 

তিনি একটি স্বাধীন সাম্রাজ্যের পত্তন করেন। যার রাজধানী ছিল রায়গড়ে। তিনি | ১৫৭৪ সালে মারাঠা সাম্রাজ্যের রাজা ছত্রপতি হিসেবে মুকুটধারণ করেন। 

মারাঠা ছিল ভারতের দুর্ধর্ষ জাতি। মারাঠাগণ বর্গী নামেও পরিচিত। ১৭৪২ সালে মারাঠারা প্রথম বাংলা আক্রমণ করে। 

১৭৪৪ সালে মারাঠা উড়িষ্যা ও মোদিনীপুরের পথে বাংলা আক্রমণ করেন। আলীবর্দী খান মারাঠাদের কঠোরহস্তে দমন করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুঘল সম্রাট আওরঙ্গজেবের শাসনামলে মারাঠাদের উদ্ভব ঘটে। সম্রাট আওরঙ্গজেবের মৃত্যুর পর মারাঠা শক্তি সমগ্র দক্ষিণ ভারতে আধিপত্য বিস্তার করে। উত্তর ভারত ও বাংলায় তাদের প্রভাব বিস্তারের প্রচেষ্টা চালায়।

আর্টিকেলের শেষকথাঃ মারাঠা কারা । মারাঠা বাহিনীর পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম মারাঠা কারা । মারাঠা বাহিনীর পরিচয় দাও। যদি তোমাদের আজকের মারাঠা কারা । মারাঠা বাহিনীর পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ