পলাশীর যুদ্ধে সিরাজের পরাজয়ের কারণ সমূহ আলোচনা করো

পলাশীর যুদ্ধে সিরাজের পরাজয়ের কারণ সমূহ আলোচনা করো
পলাশীর যুদ্ধে সিরাজের পরাজয়ের কারণ সমূহ আলোচনা করো

পলাশীর যুদ্ধে সিরাজের পরাজয়ের কারণ সমূহ আলোচনা করো

  • অথবা, পলাশির যুদ্ধে নবাব সিরাজের পরাজয়ের কারণগুলো লিখ।
  • অথবা, পলাশির যুদ্ধে সিরাজের পরাজয়ের কারণ কি ছিল?
  • অথবা, পলাশির যুদ্ধে নবাব সিরাজের পরাজয়ের কারণগুলো সংক্ষেপে বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : বাংলার ইতিহাসে একটি কালো অধ্যায় হলো পলাশির যুদ্ধ। ১৭৫৭ সালের ২৩ জুন এ যুদ্ধ সংঘটিত হলে নবাব সিরাজ-উদ-দৌলা ইংরেজ বাহিনীর কাছে পরাজিত হন এবং নিহত হন। 

যার ফলে সেদিন থেকে বাংলার স্বাধীনতার সূর্য অস্তমিত হয়ে যায়। অবশ্য নবাবের এ যুদ্ধ নানা কারণে পরাজয়ের দ্বারপ্রান্তে চলে যায়।

নবাব সিরাজের পরাজয়ের কারণ : নিম্নে পলাশির যুদ্ধে নবাবের পরাজয়ের কারণগুলো তুলে ধরা হলো :

১. মীর জাফরের বিশ্বাসঘাতকতা : পলাশির যুদ্ধে নবাবের পরাজয়ের প্রধানতম কারণ হলো মীর জাফরের বিশ্বাসঘাতকতা। মীর জাফর ছিলেন নবাবের প্রধান সেনাপতি এবং অধিকাংশ সৈন্য তার অধীনে ছিল। 

তিনি ইংরেজদের সাথে চুক্তি করে যুদ্ধক্ষেত্রে নিষ্ক্রিয় ছিলেন এবং বিজয় মুহূর্তে নবাবকে যুদ্ধ বন্ধের পরামর্শ দেন। সেই সুযোগে ইংরেজ বাহিনী হামলা চালালে নবাব পরাজিত হন।

২. সিরাজের অনভিজ্ঞতা ও দৃঢ়চিত্তের অভাব : নবাব সিরাজ খুব অল্প বয়সে সিংহাসনে আরোহণ করেছিলেন বলে বাস্তব অভিজ্ঞতা অর্জনের তেমন সুযোগ পাননি। 

অপর দিকে তার সেনাপতিদের ষড়যন্ত্রের কথা জানতে পেরেও মীর জাফরকে প্রধান সেনাপতির পদে বহাল রেখেছিলেন। এটি ছিল তার দৃঢ়চিত্তের অভাব। ফলে পলাশির প্রান্তরে তাকে পরাজিত হতে হয়েছিল।

৩. অর্থনৈতিক কারণ : অর্থনৈতিক অসচ্ছলতার কারণে সিরাজকে প্রায়শই জগৎশেঠের মতো বিত্তবান লোকদের দ্বারস্থ হতে হতো। এ কারণে এসব ব্যক্তির ষড়যন্ত্রমূলক কার্যাবলি সম্বন্ধে অবহিত | থাকা সত্ত্বেও তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে অপারগ ছিলেন।

৪. নৌশক্তির অভাব : ইংরেজদের শক্তিশালী নৌবহর নবাবের বিরুদ্ধে তাদের বিশেষ সহায়ক হয়েছিল। অন্যদিকে নবাবের অনুরূপ কোনো নৌবহর ছিল না। ফলে তিনি ইংরেজদের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে ব্যর্থ হন।

৫. বাংলায় চরিত্র সংকট : সে সময়ে বাংলায় নিদারুণ চরিত্র সংকট দেখা দেয়। সংকীর্ণ স্বার্থপরতা ও বিশ্বাসঘাতকতা অনেক বাঙালি চরিত্রকে কলুষিত করেছিল। 

কর্মচারী, সভাসদ, সেনাপতি ও সাধারণ সৈন্যরাও জাতীয় স্বার্থকে বিসর্জন দিয়েছিল। ফলে ইংরেজ অনেককে বশে এনে জয়লাভ করে।

৬. ক্লাইভের চাতুর্য ও কূটকৌশল : নবাব সিরাজ-উদ- দৌলার বিরুদ্ধে ষড়যন্ত্রের মূল নায়ক লর্ড ক্লাইভ ছিলেন রণনীতি ও কূটনীতিতে নবাব অপেক্ষা অনেক বেশি সিদ্ধহস্ত। 

তারই চাতুর্য ও কূটকৌশল ইংরেজদের সাফল্যের পথ যেমন সুগম করে, তেমনি নবাবের পরাজয়ের দ্বার উন্মুক্ত করে দেয়।

উপংসহার : পরিশেষে বলা যায় যে, দু-একটি কারণে পলাশির প্রান্তরে নবাব সিরাজ পরাজিত হননি, বরং এর পিছনে ছিল নানা কারণ। যার ফলে বাংলার স্বাধীনতা সূর্য ডুবে যায় এবং যা প্রায় ২০০ বছর ডুবে ছিল।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ