প্রাচীন বাংলার ইতিহাসে শশাঙ্কের অবস্থান ব্যাখ্যা কর

প্রাচীন বাংলার ইতিহাসে শশাঙ্কের অবস্থান ব্যাখ্যা কর
প্রাচীন বাংলার ইতিহাসে শশাঙ্কের অবস্থান ব্যাখ্যা কর

প্রাচীন বাংলার ইতিহাসে শশাঙ্কের অবস্থান ব্যাখ্যা কর

  • অথবা প্রাচীন বাংলার ইতিহাসে শশাকের স্থান নিরূপণ কর।
  • অথবা, বাংলার ইতিহাসে শশাঙ্কের স্থান নির্ণয় কর।

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলার ইতিহাসে শশাঙ্ক ছিলেন প্রথম স্বাধীন নরপতি। বাংলার ইতিহাসে তিনিই প্রথম শাসক যিনি রাজ্য বিস্তারের স্বপ্ন দেখেছিলেন এবং সে স্বপ্নকে বাস্তব রূপদান করতে পেরেছিলেন। তিনি শুধু রাজ্য প্রতিষ্ঠা করেছেন তাই নয়, রাজ্যে সুশাসনও প্রতিষ্ঠা করেছেন।

[] প্রচীন বাংলার ইতিহাসে শশাঙ্কের অবস্থান : বংশকুলহীন একজন অজ্ঞাত ব্যক্তি হিসেবে শশাঙ্ক গৌড়ে স্বাধীন রাজ্য প্রতিষ্ঠা করেন। নিম্নে প্রচীন বাংলার ইতিহাসে শশাঙ্কের অবস্থান আলোচনা করা হলো :

১. বাংলার সর্বপ্রথম স্বাধীন সার্বভৌম রাজা : শশাঙ্কের আগে কেউ কোনো বাঙালি এত বড় সম্রাজ্যের অধিকারী হতে পারেনি এবং স্বাধীন রাজ্য গড়ত পারেনি তাই তিনি প্রথম সার্বভৌম রাজা ।

২. রাজনৈতিক-কূটকৌশলী ব্যক্তি : শশাঙ্ক ছিলেন একজন রাজ্যনৈতিক কূটকৌশলী ব্যক্তি তিনি মালর রাজার সাথে সন্ধি করে নিজ রাজ্যের নিরাপত্তা বৃদ্ধি করেন ।

৩. রাজ্য বিজেতা : শশাঙ্ক একজন উচ্চাভিলাষী শাসক ছিলেন। তিনি শুধু গৌড় রাজ্য নিয়ে সন্তুষ্ট ছিলেন না। তিনি মগধ অঞ্চল, উৎকুল, ও কঙ্গোদের এর উপর নিজ আধিপত্য স্থাপন করেন। 

দক্ষিণে গঞ্জাম জেলার মহেন্দ্রগিরি পর্বত এবং পশ্চিমে মগধ পর্যন্ত সম্রাজ্যের এ বিশাল বিস্তৃতি তার আগে আর কোন বাঙালি রাজার পক্ষে সম্ভব হয়নি।

৪. গৌড়ের রাজা : তিনি গৌড়ের রাজ্যের প্রতিষ্ঠাতা এবং স্বাধীন সার্বভৌম গৌড়ের প্রথম রাজা। সিংহাসনে আরোহণ করে তিনি ‘গৌড়েশ্বর' উপাধি নেন।

৫. প্রজাহিতৈষী শাসক : গৌড়াধিপতি শশাঙ্ক শুধু একজন দক্ষ শাসকই ছিলেন না। তিনি একজন প্রজাহিতৈষী শাসক হিসেবেও জনপ্রিয় ছিলেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রাচীন বাংলার প্রথম গুরুত্বপূর্ণ নরপতি শশাঙ্ক। সর্বোপরি তিনিই ছিলেন প্রাচীন বাংলার অন্যতম শ্রেষ্ঠ রাজা এ কথা নিঃসন্দেহে বলা যায়। সুতরাং প্রাচীন বাংলার ইতিহাসে শশাঙ্কের অবস্থান সবচেয়ে উপরে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ