রাজ্যবর্ধনের পরাজয় ও মৃত্যু সম্পর্কে আলোচনা কর

রাজ্যবর্ধনের পরাজয় ও মৃত্যু সম্পর্কে আলোচনা কর
রাজ্যবর্ধনের পরাজয় ও মৃত্যু সম্পর্কে আলোচনা কর

রাজ্যবর্ধনের পরাজয় ও মৃত্যু সম্পর্কে আলোচনা কর

উত্তর : ভূমিকা : পাঞ্জাবের থানেশ্বর অঞ্চলের পুষ্যভূতি রাজবংশের প্রভাবশালী রাজা ছিলেন প্রভাকরবর্ধন। প্রভাকর বর্ধন এর দু'পুত্র ছিল একজন রাজ্যবর্ধন এবং অপরজন হর্ষবর্ধন। 

এছাড়া রাজ্যশ্রী নামে তার একটি কন্যাও ছিল। প্রভাকরবর্ধনের মৃত্যুর পর তার বড় পুত্র রাজ্যবর্ধন সিংহাসনে বসেন।

→ রাজ্যবর্ধনের সিংহাসন লাভ : রাজ্যবর্ধনের পিতার নাম ছিল প্রভাকরবর্ধন। প্রভাকরবর্ধনের মৃত্যুর পর রাজ্যবর্ধন ৬০৫ খ্রিষ্টাব্দে সিংহাসনে বসেন।

১. রাজত্বকালের সময়সীমা : রাজ্যবর্ধন ৬০৫ খ্রিষ্টাব্দে সিংহাসনে বসে এবং ৬০৬ খ্রিষ্টাব্দে গৌড়ের রাজা শশাঙ্ক কর্তৃক পরাজিত হন এবং সিংহাসনচ্যুত হন।

২. রাজ্যবর্ধনের মৃত্যু : রাজ্যবর্ধন ক্ষমতায় আসার পূর্বেই থানেশ্বর রাজাদের সাথে গৌড় এবং মালব রাজাদের দ্বন্দ্ব ছিল। এ দ্বন্দ্বের ফলে দুটি জোট গঠিত হয়। যথা-

(ক) ‘গৌড় মালব’ জোট : এটি গৌড়রাজ শশাঙ্ক এবং মালবরাজ দেবগুপ্তের সমন্বয়ে গঠিত মৈত্রী জোট।

(খ) অপর জোট হচ্ছে 'থানেশ্বর কনৌজ' জোট : থানেশ্বরের রাজা এবং কনৌজের মধ্যে পরস্পর সযোগিতার ভিত্তিতে এ জোটটি গঠিত হয়।

রাজ্যবর্ধনের সিংহাসনে বসার সাথে সাথে গৌড় রাজ্য শশাঙ্ক এবং মালবরাজ দেবগুপ্ত বুঝতে পেরেছিলেন যে নতুন রাজার দ্বারা অতিদ্রুত মৌখরি রাজকে সাহায্য করা সম্ভব হবে না।

৩. কনৌজের রাজাকে দেবগুপ্তের আক্রমণ : গৌড়রাজ ও মালবরাজ দেবগুপ্ত কনৌজের রাজা গ্রহবর্মণকে সুযোগ বুঝে আক্রমণ চালায় । যুদ্ধে গ্রহবর্মণ পরাজিত হয় এবং নিহত হন।

৪. রাজ্যবর্ধনের ভূমিকা : গ্রহবর্মণ ছিলেন রাজ্যবর্ধনের বোন রাজ্যশ্রীর স্বামী। এছাড়া দেবগুপ্ত বোন রাজ্যশ্রীকে কনৌজের কারাগারে বন্দি করে রাখে ফলে রাজ্যবর্ধন বোনকে উদ্ধার করতে কনৌজ অভিযানে বের হন।

৫. রাজ্যবর্ধনের পরাজয় এবং মৃত্যু : রাজ্যবর্ধন কনৌজ অভিযানে যাবার পথিমধ্যে দেবগুপ্তের সাথে যুদ্ধে জয়ী হন। তিনি বোন রাজ্যশ্রীকে বন্দি থেকে মুক্ত করেন। 

তবে গৌড় মহারাজ শশাঙ্কের সাথে যুদ্ধে রাজ্যবর্ধন পরাজিত হন এবং বন্দি অবস্থায় রাজ্যবর্ধন মারা যান। শশাঙ্ক রাজ্যবর্ধনকে যুদ্ধে, নাকি চক্রান্ত করে নিহত করেন এ নিয়ে ঐতিহাসিকদের মধ্যে মতপার্থক্য রয়েছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ক্ষণকালের জন্য পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন রাজ্যবর্ধন। এ সময়ের মধ্যেই যতটুকু দক্ষতার সাথে শাসনকার্য পরিচালন করা দরকার ছিল তিনি তার জন্য প্রচেষ্টা চালিয়েছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ