সাবিয়া কারা । সাবিয়া বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সাবিয়া কারা । সাবিয়া বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সাবিয়া কারা । সাবিয়া বলতে কি বুঝ । আমাদের গুগল নিউজ ফলো করুন।

সাবিয়া কারা । সাবিয়া বলতে কি বুঝ
সাবিয়া কারা । সাবিয়া বলতে কি বুঝ

সাবিয়া কারা । সাবিয়া বলতে কি বুঝ

  • অথবা, সাবিয়া কী?

উত্তর : ভূমিকা : জাফর আস সাদিকের মৃত্যুর পর শিয়া দল দুই খণ্ড হয়ে যায়। সাবিয়ারা ছিল শিয়াদের মধ্যে একটি অন্যতম উপদল। এরা সপ্তম ইমামে বিশ্বাসী ছিলেন। ইসমাঈলীয় সম্প্রদায়ের শিয়াগণ সপ্তম সংখ্যাকে পবিত্র বলে মনে করতেন।

→ সাবিয়া/সাবেয়ী : সাবিয়া/সাবেয়ী হচ্ছে শিয়াদের একটি শাখা। যারা ৭ম ইমামে বিশ্বাসী শিয়া হিসেবেও পরিচিত। এ শিয়াগণ ছিল ইমাম ইসমাইলের অনুসারী।

৬৫৭ খ্রিস্টাব্দে সিফফিকের যুদ্ধে মুয়াবিয়ার প্রতারণার কারণে হযরত আলী (রাঃ)-এর পরাজয় হয়। আর এরপর থেকে এক দল লোক হযরত আলী (রাঃ)-এর আরো কট্টর সমর্থক হয়ে পড়ে ইতিহাস এরা শিয়া নামে পরিচিত। 

হযরত আলী (রাঃ)কে শিয়ারা ১ম ইমাম বলে স্বীকৃতি প্রদান করে ৬ষ্ঠ ইমাম জাফর আস সাদিক পর্যন্ত ইমাম নিয়ে কোন ঝামেলাই হয়নি। 

জাফর আস সাদিক জীবিত থাকাকালীন তার পুত্র ইসমাইলকে ৭ম ইমাম বলে উত্তরাধিকারী ঘোষণা করেন। কিন্তু পিতার মৃত্যুর পূর্বেই তার মৃত্যু হয়। 

ফলে জাফর আস সাদিক তার অন্য পুত্র মুসা আল কাজিমকে ৭ম ইমাম বলে ঘোষণা করে। আর এর থেকেই শুরু হয় দ্বন্দ্ব। 

ইসমাঈলের সমার্থকরা মুসা আল কাসিমকে ৭ম ইমাম মানতে অস্বীকৃতি জানায়। তারা জানান সপ্তম ইমাম হচ্ছে ইসমাঈল। ফলে তখন থেকে শিয়ারা ২ ভাগে ভাগ হয়ে যায়। 

এদের মধ্যে একটি হচ্ছে সাবিয়া। সাবিয়া হচ্ছে ৭ম ইমামে বিশ্বাসী শিয়াগোষ্ঠী। এরা পরবর্তীতে উত্তর আফ্রিকায় ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠা করতে সক্ষম হন।

→ সাবিয়া বা সপ্তম ইমামের তালিকা : 

১. হযরত আলী (রাঃ);

২. হযরত হাসান (রাঃ);

৩. হযরত হোসেন (রাঃ); 

৪. জয়নুল আবেদিন; 

৫. মুহাম্মদ আল বাকির;

৬. জাফর আস সাদিক ও

৭. ইসমাঈল ।

উপসংহার : পরিশেষে বলা যায়, সাবিয়া সম্প্রদায় সাতটি সংখ্যাকে বিশেষ পবিত্র বলে মনে করতেন। তাদের কাছে সাতটি সংখ্যার বিশেষ আধ্যত্মিক গুরুত্ব বহন করে আর এ জন্য ৭ম ইমামে বিশ্বাসী হয় ।

আর্টিকেলের শেষকথাঃ সাবিয়া কারা । সাবিয়া বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম সাবিয়া কারা । সাবিয়া বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের সাবিয়া কারা । সাবিয়া বলতে কি বুঝ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ