ইসমাঈলীয় কারা । ইসমাঈলীয়দের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইসমাঈলীয় কারা । ইসমাঈলীয়দের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইসমাঈলীয় কারা । ইসমাঈলীয়দের পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

ইসমাঈলীয় কারা । ইসমাঈলীয়দের পরিচয় দাও
ইসমাঈলীয় কারা । ইসমাঈলীয়দের পরিচয় দাও

ইসমাঈলীয় কারা । ইসমাঈলীয়দের পরিচয় দাও

উত্তর : ভূমিকা : মহানবি (সা.) একটি মুসলিম ভ্রাতৃত্ব ও ঐক্যের বন্ধন সৃষ্টি করেছিলেন। কিন্তু তার ইন্তেকালের পর সেই বন্ধন অক্ষুণ্ণ থাকেনি। মুসলমানরা বিভিন্ন মতবাদে বিভক্ত হয়ে পড়ে। 

তাদের মধ্যে একটি উল্লেখযোগ্য ছিল শিয়া মতবাদ। ইসমাঈলীগণ ছিল শিয়া মতবাদের অনুসারী। তারা মূলত ইমাম নির্বাচনকে কেন্দ্র করেই উৎপত্তি লাভ করে।

ইসমাঈলীয় সম্প্রদায় : ইসমাঈলীয় সম্প্রদায় ছিল মূলত | শিয়া মতাবলম্বী ৬ষ্ঠ ইমাম জাফর আস সাদিকের পুত্র ইসমাঈলের অনুসারী। তারা ৭ম সংখ্যাকে সবচেয়ে পবিত্র বলে মনে করে থাকে। 

তারা বলেন, মুক্তি লাভের স্তর হলো ৭টি। তারা আরো বিশ্বাস করেন মুহাম্মদ (সা.) শেষ নবি নন, ইমাম ইসমাঈলকে নবি হিসেবে প্রেরণ করা হয়েছে। 

তারা আরও বলেন, পবিত্র কুরআনের প্রত্যেকটি অক্ষর ও শব্দের দুটি তাৎপর্য রয়েছে। একটি হলো বাহ্যিক আর অপরটি হলো নিগূঢ় ।

উৎপত্তি : ইসমাইল ছিলেন ইমাম জাফর আস সাদিকের জ্যেষ্ঠ পুত্র। তিনি জীবিত অবস্থায় ইসমাঈলকে ৭ম ইমাম হিসেবে নির্বাচিত করেন। 

কিন্তু জাফর আস সাদিকের জীবদ্দশায় ইসমাঈল মৃত্যুবরণ করেন। ফলে জাফর আস সাদিক তার আরেক পুত্র মুসা আল কাজিমকে ইমাম মনোনিত করেন। 

ইমাম নিয়ে শিয়াদের মধ্যে বিরোধ দেখা দেয়। ইসমাঈলের অনুসারীরা বিদ্রোহ শুরু করে। ইমাম এর পদ নিয়ে শিয়ারা ২ ভাগে বিভক্ত হয়ে যায়। 

শিয়াদের যে দলটি ইসমাঈলকে অনুসরণ করে ইসমাঈলীয় সম্প্রদায় বলা হয়। তাদের সাবিয়া নামেও অভিহিত করা হয়। কেননা তারা ৭ম ইমামে বিশ্বাস স্থাপন করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইসমাঈলীয় সম্প্রদায় ছিল শিয়া মতাবলম্বী। তারা পরবর্তীতে ইসলামি আদর্শ থেকে বিচ্যুত হয়ে পড়ে। 

বিভিন্ন ভ্রান্ত ধারণা পোষণ করে ইসলামকে বিভ্রান্ত করতে শুরু করে। অপরদিকে এ সম্প্রদায় উত্তর আফ্রিকায় ফাতেমীয় খিলাফত প্রতিষ্ঠা করে।

আর্টিকেলের শেষকথাঃ ইসমাঈলীয় কারা । ইসমাঈলীয়দের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম ইসমাঈলীয় কারা । ইসমাঈলীয়দের পরিচয় দাও। যদি তোমাদের আজকের ইসমাঈলীয় কারা । ইসমাঈলীয়দের পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ