শশাঙ্ক উত্তর ভারতের রাজনীতিতে জড়িয়ে পড়েন কেন

শশাঙ্ক উত্তর ভারতের রাজনীতিতে জড়িয়ে পড়েন কেন
শশাঙ্ক উত্তর ভারতের রাজনীতিতে জড়িয়ে পড়েন কেন

শশাঙ্ক উত্তর ভারতের রাজনীতিতে জড়িয়ে পড়েন কেন

  • অথবা, উত্তর ভারতের রাজনীতিতে শশাঙ্কের হস্তক্ষেপের প্রেক্ষাপট আলোচনা কর। 

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলার অন্যতম নৃপতি হচ্ছেন শশাঙ্ক, স্বীয় কৃতিত্বের কারণে ক্ষুদ্র রাজ্যকে তিনি বিশাল রূপ দিতে পেরেছিলেন। 

তার রাজ্যজয়ের ইচ্ছা আরেকটি প্রতিফলন হলো উত্তর ভারতের রাজনীতিতে হস্তক্ষেপ। শশাঙ্কের উত্তর ভারতের রাজনীতিতে জড়িয়ে পড়ার নানা কারণ ছিল।

→ উত্তর ভারতের রাজনীতিতে হস্তক্ষেপের প্রেক্ষাপট : নিচে উত্তর ভারতের রাজনীতিতে শশাঙ্কের হস্তক্ষেপের প্রেক্ষাপট আলোচনা করা হলো :

১. মৌখরি রাজবংশের শত্রুতামূলক আচরণ : উত্তর ভারতের কনৌজের রাজবংশ মৌখরিগণ গৌড় রাজ্যের চিরশত্রু ছিল। শশাঙ্ক তাই গৌড় রাজ্য প্রতিষ্ঠা করলেও মৌখরিরাজের শত্রুতামূলক তৎপরতা থেকে সরে যায় নি। 

তাই গৌড়ের চিরশত্রু উত্তর ভারতের মৌখরি রাজ বংশকে দমন করতে শশাঙ্ক ভারতের রাজনীতিতে জড়িয়ে পড়েন।

২. মৌখরি ও পুষ্যভূতি শক্তির জোট গঠন : কনৌজের মৌখরিরাজ গ্রহবর্মণ পরাক্রান্ত থানেশ্বরের রাজা প্রভাকারবর্ধনের কন্যা রাজ্যশ্রীকে বিবাহ করার মাধ্যমে মৌখরি ও পুষ্যভূতি রাজবংশের মধ্যে একতার সৃষ্টি হয়। 

এছাড়াও কামরূপের রাজা ভাস্করবর্মণ এর সথে থানেশ্বর রাজার মিত্রতার কারণে গৌড় রাজা শশাঙ্ক চরমভাবে শঙ্কিত হন এবং গৌড়ের নিরাপত্তা বিধানের জন্য গৌড় এবং মালবের রাজা দেবগুপ্তের মধ্যে সন্ধি স্থাপিত হয় যা অন্যতম কারণ।

৩. মালবের দেবগুপ্তের সাথে সন্ধি স্থাপন : গৌড় রাজা শশাঙ্ক নিজ রাজ্যের নিরাপত্তা বিধানের জন্য মালব রাজা দেবগুপ্তের সাথে সন্ধি স্থাপন করেন যাহা উত্তর ভারতের রাজনীতিতে শশাঙ্ককে জড়িয়ে পড়তে বাধ্য করে।

৪. গৌড়-মালব রাজাদের উত্তর ভারতের জোটের বিরুদ্ধে অভিযান : মালব রাজ মৈত্রীজোট উত্তর ভারতের কনৌজ- থানেশ্বর শক্তি জোটকে প্রতিহত করতে সংকল্পবদ্ধ ছিল। মালবরাজ কনৌজরাজ গ্রহবর্মণকে পরাজিত ও হত্যা করে তার স্ত্রী রাজ্যশ্রীকে কারারুদ্ধ করেন।

৫. মালবরাজ থানেশ্বররাজ সংঘর্ষ : কনৌজের রাজার পরাজয় এবং ভগ্নী রাজ্যশ্রীর বন্দি সংবাদে থানেশ্বর রাজা রাজ্যবর্ধন কনৌজ অভিমুখে যাত্রা করেন। যুদ্ধে মালব রাজ দেবগুপ্ত পরাজিত ও নিহত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, শশাঙ্ক স্বীয় রাজ্য রক্ষা এবং সাম্রাজ্য বিস্তার নীতির প্রেক্ষাপটে উত্তর ভারতের রাজনীতিতে জড়িয়ে পড়েন। এছাড়াও মৌখরি রাজবংশের সাথে পূর্ব শত্রুতার জের ছিল অন্যতম কারণ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ