শশাঙ্কের উত্তর ভারতের রাজনীতিতে সফলতা সম্পর্কে লিখ

শশাঙ্কের উত্তর ভারতের রাজনীতিতে সফলতা সম্পর্কে লিখ
শশাঙ্কের উত্তর ভারতের রাজনীতিতে সফলতা সম্পর্কে লিখ

শশাঙ্কের উত্তর ভারতের রাজনীতিতে সফলতা সম্পর্কে লিখ

  • অথবা, শশাঙ্ক কি উত্তর ভারতের রাজনীতিতে সফল হয়েছিল? লিখ।

উত্তর : ভূমিকা : সপ্তম শতাব্দীতে বাংলার ইতিহাসে শশাঙ্ক নামটি একটি স্থান দখল করে আছে। তার সম্পর্কে যদিও অল্প কিছু জানতে পারি, তবুও প্রাচীন বাংলার ইতিহাসে প্রথম গুরুত্বপূর্ণ নরপতি হিসেবে তিনিই ছিলেন- একথা বললে ভুল হবে না। 

তাঁর নেতৃত্বেই বাংলা সর্ব প্রথম উত্তর ভারতীয় রাজনীতিতে লিপ্ত হওয়ার মতো ক্ষমতা ও বল সঞ্চার করতে সক্ষম হয়। 

নিচে তার উত্তর ভারতের রাজনীতিতে অংশগ্রহণ এবং সফলতা সম্পর্কে আলোচনা হলো :

শশাঙ্ক কি উত্তর ভারতের রাজনীতিতে সফল হয়েছিলেন : শশাঙ্ক হর্ষবর্ধনের সাথে সফল হয়েছিল কি-না তা সম্পর্কে স্পষ্টভাবে কিছু জানা যায়নি। তবে যেটুকু জানা যায় তা হচ্ছে—

১. আর্যমঞ্জুশ্রীমূলকল্প : আর্যমঞ্জুশ্রীমূলকল্প নামক বৌদ্ধ গ্রন্থ থেকে জানা যায় যে, হর্ষবর্ধন শশাঙ্ককে আক্রমণ করেছিলেন তবে হয়ত কিছু সাফল্য ও অর্জন করতে সক্ষম হয়েছিলেন। কিন্তু হর্ষবর্ধনের সাফল্য স্থায়ী হয়নি।

২. গঞ্জাম লিপি : গঞ্জাম লিপি থেকে জানা যায় যে, ৬১৯ খ্রিষ্টাব্দ পর্যন্ত শশাঙ্ক নিজরাজ্যে অক্ষুণ্ণ ছিলেন। এছাড়াও হিউয়েন সাং এর বিবরণীতে জানা যায় যে, শশাঙ্ক ৬৩৭ খ্রিষ্টাব্দের অল্পকাল পর্যন্ত নিজ রাজ্যের অধীনে ছিলেন।

৩. মা-তোয়ানলিন : তিনি লিখেছেন যে, ৬৪১ খ্রিষ্টাব্দে শিলাদিত্য হর্ষ মগধরাজ অভিধা গ্রহণ করেছিলেন। সুতরাং বলা যেতে পারে যে, হর্ষ তার রাজত্বের প্রথম ছয় বছর যুদ্ধ এবং রাজ্য জয়ে লিপ্ত থাকলেও শশাঙ্কের বিরুদ্ধে তিনি (হর্ষবর্ধন) উল্লেখযোগ্য সাফল্য লাভ করতে পারেননি। 

কেননা, ৬১২ খ্রিষ্টাব্দের পরও গৌড় মগধ, উৎকূল এবং কঙ্গোদ শশাঙ্কের অধিকারে ছিল ।

অতএব, হর্ষবর্ধন এবং পর মিত্র ভাস্কর বর্মার বিরুদ্ধে শশাঙ্ককে তাঁর নিজ রাজ্যের সংহতিকে অক্ষুণ্ণ রাখতে সক্ষম হয়েছিলেন। এ কথা বলা যেতে পারে অর্থাৎ উত্তর ভারতের রাজনীতিতে শশাঙ্ককে সফল বলে মনে করা যেতে পারে।

উপসংহার : উপযুক্ত আলোচনার শেষে বলা যায় যে, ৭ম শতব্দীতে বাংলাদেশের ইতিহাসে শশাঙ্ক শুধু একটি বিশিষ্ট নামই নয় বরং শশাঙ্কই ছিলেন বাঙালি সাম্রাজ্যের প্রথম স্থপতি এবং ভারতীয় উপমহাদেশের ইতিহাসে তিনি ছিলেন একজন উল্লেখযোগ্য রাজা। 

বলা যায় যে, উত্তর ভারতের রাজনীতি নিয়ে বা আধিপত্য নিয়ে ধর্মপাল ও দেবপালের সময়ের গৌড় কনৌজের যে সংগ্রাম পরবর্তীকালে বাংলার ইতিহাসকে গৌরবমণ্ডিত করেছে, তাঁর সূচনা শশাঙ্কের রাজত্বকালেই হয়েছিল। 

তিনিই প্রথম বঙ্গদেশকে উত্তর ভারতের রাষ্ট্রীয় অঞ্চলে এনেছিলেন। তাই শশাঙ্ককে উত্তর ভারতের রাজনীতিতে একজন সফল শাসক বলা যায় । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ