সিপাহী বিদ্রোহের সামাজিক কারণ বর্ণনা কর

সিপাহী বিদ্রোহের সামাজিক কারণ বর্ণনা কর
সিপাহী বিদ্রোহের সামাজিক কারণ বর্ণনা কর

সিপাহী বিদ্রোহের সামাজিক কারণ বর্ণনা কর

উত্তর : ভূমিকা : ১৮৫৭ সালের সিপাহি বিদ্রোহ ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয়। ব্রিটিশ অধীনস্থ কোম্পানির সরকার কর্তৃক এদেশের কৃষক শ্রমিক থেকে দরিদ্র জনগোষ্ঠী যখন চরম নির্যাতনের সম্মুখীন হয় তখন সিপাহিগণ প্রথম এ বিদ্রোহের সূচনা ঘটান । 

পরবর্তীতে অন্যান্য জনগণ এতে অংশ নেন। রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, ধর্মীয় নানা কারণে এ বিদ্রোহ সংঘটিত হয় ।

→ সিপাহি বিদ্রোহের সামাজিক কারণ : ১৮৫৭ সালের বিদ্রোহের জন্য সামাজিক কারণও কম দায়ী ছিল না। শাসক শ্রেণি ভারতবাসীর প্রতি ঘৃণার মনোভাব নিয়ে তাকাত। যা এদেশের গরিব মেহনতি মানুষের হৃদয়ে কঠোরভাবে আঘাত দেয়। 

সামাজিক জীবনে এরা ভারতীয়দের সাথে সদ্ব্যবহারতো দূরে থাক সম্পর্কও রাখতে চায়নি। ইংরেজরা ভারতবাসীকে বর্বর মূর্খ বলে অভিহিত করতো। 

তারা প্রকাশ্যে হিন্দুদের পূজা সামাজিক বিভিন্ন সংস্কৃতির নিন্দা করতো। ভারতের সকল শ্রেণির মানুষের ব্রিটিশদের প্রতি ঘৃণা বিদ্বেষ ছিল। 

১৭৭৮ সালে বড়লাট ওয়ারেন হেস্টিংস স্বয়ং স্বীকার করেছিলেন, "A few years ago most of the English regarded the Indians almost as barbarians." সুতরাং বিজিত ভারতীয়দের প্রতি বিজেতা ইংরেজ শাসকদের আচরণের বৈষম্য বিদ্রোহের অনুকূল পরিস্থিতি সৃষ্টির জন্য বিশেষভাবে দায়ী ছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইংরেজদের পক্ষ থেকে কার্তুজে শূকর ও গরুর চর্বির বিষয়টিকে ভ্রান্ত প্রমাণ করতে চাইলেও উত্তেজনা চরম আকার ধারণ করে। 

১৮৫৭ সালের ২৯ মার্চ ব্যারাকপুর সেনানিবাসের মঙ্গলপান্ডে নামে জনৈক সিপাহি জ্বলে উঠে । এছাড়া সামাজিক ও বিভিন্ন কারণ এ বিদ্রোহের মূলে নিহিত ছিল।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ