সূর্যাস্ত আইন কাকে বলে । সূর্যাস্ত আইন বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সূর্যাস্ত আইন কাকে বলে । সূর্যাস্ত আইন বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সূর্যাস্ত আইন কাকে বলে । সূর্যাস্ত আইন বলতে কি বুঝায় । আমাদের গুগল নিউজ ফলো করুন।

সূর্যাস্ত আইন কাকে বলে । সূর্যাস্ত আইন বলতে কি বুঝায়
সূর্যাস্ত আইন কাকে বলে । সূর্যাস্ত আইন বলতে কি বুঝায়

সূর্যাস্ত আইন কাকে বলে । সূর্যাস্ত আইন বলতে কি বুঝায়

  • অথবা, 'সূর্যাস্ত আইন' কি?
  • অথবা, ‘সূর্যাস্ত আইন' বলতে কি বুঝ?

উত্তর : ভূমিকা : লর্ড কর্ণওয়ালিশ ১৭৮৬ সালে গভর্নর জেনারেল নিযুক্ত হয়ে ভারতীয় উপমহাদেশে আসেন। তিনি ১৭৯৩ খ্রিষ্টাব্দে ভারতবর্ষের ভূমি ব্যবস্থার পরিবর্তনের একটি পদক্ষেপ হিসেবে চিরস্থায়ী বন্দোবস্তের প্রবর্তন করেন। আর চিরস্থায়ী বন্দোবস্তের অন্যতম ও গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হলো সূর্যাস্ত আইন।

→ সূর্যাস্ত আইন : সরকারের আয় বৃদ্ধির জন্য 'সূর্যাস্ত আইন' প্রবর্তন করা হয়। চিরস্থায়ী বন্দোবস্তের সময় বাংলার সমুদয় ভূমি রাজস্বের শতকরা ৫৩ ভাগ ১২টি জমিদারি থেকে সংগ্রহ করা হতো এ আইনে নির্দিষ্ট দিনে সূর্যাস্তের পূর্বে রাজস্ব দিতে ব্যর্থ হলে সরকারি রাজস্ব অনিশ্চিত হয়ে পড়তো। 

তখনকার জমিদারদের এত প্রভাব ছিল যে, তারা একজোট হলে সহজেই সরকারকে পাল্টা জবাব দিতে পারতো। এজন্য সরকার জমিদারদের প্রতি কঠোর ব্যবস্থা নেন। 

সূর্যাস্ত আইন অমান্য করলে বা সময়মতো রাজস্ব দিতে না পারলে জমিদারের জমিদারি ক্রোক করা হতো এবং নিলামের মাধ্যমে জমিদারিত্ব অন্য জমিদারের নিকট বিক্রয় করা হতো। 

সূর্যাস্ত আইনের  অন্যতম কারণ হলো অকল্পনীয়ভাবে মামলা মোকদ্দমা বৃদ্ধি। নতুন জমিদারেরা নিলামে জমি ক্রয় করলেও সহজেই তাঁরা জমির দখল নিতে পারেননি।

সূর্যাস্ত আইনের ফলে নতুন জমিদার শ্রেণি গড়ে ওঠে। নতুন জমিদার শ্রেণি ইস্ট ইন্ডিয়া কোম্পানির সমর্থন শ্রেণিতে পরিণত হয়। তারা ব্রিটিশ শক্তিকে সুদৃঢ় করার কাজে সহায়তা করে।

বড় জমিদারিগুলো সূর্যাস্ত আইনের প্রধান শিকার হয়। ১৭৯৪ সাল থেকে সূর্যাস্ত আইন প্রয়োগ শুরু করে এবং প্রথম দশ বছরের মধ্যে কেবলমাত্র বর্ধমান জমিদার ছাড়া সকল জমিদারি ধ্বংস হয়ে যায়। এ আইন প্রবর্তনের ফলে মাত্র ২২ বছরে প্রায় অর্ধেক জমিদারি ছিনিয়ে নেয়া হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সূর্যাস্ত আইনের পরিণতি ছিল খুবই ভয়াবহ। এ আইনের ফলে বিশেষভাবে রায় ও শ্রেণি ক্ষতিগ্রস্ত বেশি হয়। 

এ আইন প্রবর্তনের ফলে সেসব জমিদার জমিদারি ধরে রাখতে পেরেছিল যারা সামন্তপ্রথার অনুকরণ করেছিল। তারা ক্ষুদ্র ক্ষুদ্র জমি তালুকদার ইজারাদারদের নিকট সহজ শর্তে বন্দোবস্ত দিয়েছিল।

আর্টিকেলের শেষকথাঃ সূর্যাস্ত আইন কাকে বলে । সূর্যাস্ত আইন বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম সূর্যাস্ত আইন কাকে বলে । সূর্যাস্ত আইন বলতে কি বুঝায় । যদি তোমাদের আজকের সূর্যাস্ত আইন কাকে বলে । সূর্যাস্ত আইন বলতে কি বুঝায় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ