উডের ডেসপ্যাচের জন্য কি সুপারিশ করা হয়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উডের ডেসপ্যাচের জন্য কি সুপারিশ করা হয় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উডের ডেসপ্যাচের জন্য কি সুপারিশ করা হয়। আমাদের গুগল নিউজ ফলো করুন।

উডের ডেসপ্যাচের জন্য কি সুপারিশ করা হয়
উডের ডেসপ্যাচের জন্য কি সুপারিশ করা হয়

উডের ডেসপ্যাচের জন্য কি সুপারিশ করা হয়

  • অথবা, চার্লস উডের ডেসপ্যাচের শিক্ষা সুপারিশ গুলো বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : প্রাচীন ভারতে শিক্ষাদীক্ষার তেমন কোনো সুযোগ ছিল না বললেই চলে। সমাজে গতানুগতিক ধারার শিক্ষাব্যবস্থা প্রচলিত ছিল। সাধারণত ধর্মীয় বিষয়ে মানুষ জ্ঞানার্জন করতো। 

তবে ব্রিটিশরা প্রবর্তিত পাশ্চাত্য শিক্ষা সমাজে প্রভূত পরিবর্তন আনয়ন করে। তাই শিক্ষার উন্নতি ও প্রসারের জন্য চার্লস উড কিছু সুপারিশ করে যা উডের ডেসপ্যাচ নামে পরিচিত

→ চার্লস উড ডেসপ্যাচ-এর শিক্ষানীতির সুপারিশ : নিম্নে চার্লস উড ডেসপ্যাচ-এর শিক্ষানীতির সুপারিশগুলো আলোচনা করা হলো :

১. জনশিক্ষা বিভাগ : চার্লস উডের নতুন পরিকল্পনার সুপারিশে নতুন জনশিক্ষা বিভাগ গঠন করার কথা বলা হয় । এটা একটা সম্পূর্ণ পৃথক বিভাগ হবে। আর যার পরিচালনা করবেন একজন পরিচালক।

তার অধীনে প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তা থাকবে। আর প্রতি বছর এই পরিচালক নিজ নিজ প্রদেশের শিক্ষার অগ্রগতির রিপোর্ট সরকারকে পেশ করবে।

২. বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা : উড তার ডেসপ্যাচে আরও একটা গুরুত্বপূর্ণ বিষয়ের সুপারিশ করেন। আর তা হলো কলকাতা মাদ্রাসা ও মুম্বাইয়ে বেশি বেশি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে হবে। যা ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের অনুকরণে পরিচালিত হবে। 

যেখানে একজন চ্যান্সেলর থাকবে। সিনেট কর্তৃক বিশ্ববিদ্যালয় পরিচালিত হবে। এই সিনেট গঠিত হবে কেলোদের নিয়ে। পরীক্ষা পরিচালনা ও ডিগ্রি প্রদান হবে বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ ।

৩. শিক্ষার স্তরবিন্যাস : উড তার সুপারিশে শিক্ষার স্তরবিন্যাস করার কথা বলেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হবে সর্বোচ্চ শিক্ষার স্তর। এছাড়া মাধ্যমিক স্তরে বাংলা ও ইংরেজি ভাষার মাধ্যমে আধুনিক শিক্ষা প্রদান করতে হবে। 

আর শিক্ষার সর্বনিম্ন স্তরে থাকবে গ্রামের প্রাথমিক শিক্ষা। এছাড়াও বলেন বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজগুলোতে কলা ও বিজ্ঞানের বিষয় পাঠদানের ব্যবস্থা থাকতে হবে।

৪. সরকারি অনুদান : উড় তার সুপারিশে শিক্ষা বিস্তারে সরকারি অনুদান দেওয়ার কথা বলেন। তিনি বলেন, প্রতিষ্ঠানগুলোতে ধর্মনিরপেক্ষ শিক্ষা দিতে হবে। 

উত্তম পরিচালনার ব্যবস্থা করার পাশাপাশি সরকারি কর্মচারী দিয়ে পরিদর্শনের ব্যবস্থা করতে হবে এবং স্কুলে শিক্ষার্থীদের কাজ থেকেও কিছু বেতন নিতে হবে।

৫. শিক্ষক প্রশিক্ষণ : শিক্ষক প্রশিক্ষণের ব্যবস্থা আরও জোরদার করতে হবে। তাদের বেশি বেশি প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। আর শিক্ষকদের পর্যাপ্ত বেতন ও বৃত্তির ব্যবস্থা করতে হবে। যাতে তারা শিার্থীদের প্রতি বেশি মনোযোগী হয়।

৬. নারী শিক্ষার প্রসার : উড তার ডেসপ্যাচে নারী শিক্ষার প্রসারে আরও বেশি গুরুত্ব দেওয়ার কথা বলেন। হিন্দু-মুসলিম সকল সমাজে নারী শিক্ষার আরও বেশি প্রসারের ব্যবস্থা করতে | হবে। এজন্য সমাজ সচেতনতার সৃষ্টি করতে হবে।

৭. বৃত্তিমূলক শিক্ষা : এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজ প্রতিষ্ঠা করার কথা বলেন। এসব কলেজে সাধারণ ও পাশ্চাত্য শিক্ষার পাশাপাশি বৃত্তিমূলক শিক্ষার ব্যবস্থা করার কথা বলেন। আইন, চিকিৎসা, ইঞ্জিনিয়ারিং ইত্যাদি বৃত্তিমূলক শিক্ষার প্রসারের সুপারিশ তার ডেসপ্যাচে ছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, চার্লস উড তার ডেসপ্যাচে যে সকল সুপারিশের কথা বলেন তার বিবেচনায় তার এই ডেসপ্যাচকে ভারতে শিক্ষাক্ষেত্রে ম্যাগনাকার্টার সাথে তুলনা করা হয়। 

ভারতের পাশ্চাত্য ও বৃত্তিমূলক শিক্ষা বিস্তারে তিনি যে সুপারিশ করেন পরবর্তীতে তা অনুসরণ করেই ভারতে শিক্ষার প্রসারের উদ্যোগ নেয়া হয়। 

বিশ্ববিদ্যালয়গুলো উন্নত এবং আধুনিক শিক্ষা প্রসারে অগ্রণী ভূমিকা পালন করে। যদিও ভারতে শিক্ষা বিস্তারের ফলে কোম্পানি লাভবান হয়েছিল কিন্তু ভারতীয়দের মধ্যে সচেতনতা বৃদ্ধি পায় । তারা জাতীয়তাবোধে উজ্জীবিত হয়ে উঠে।

আর্টিকেলের শেষকথাঃ উডের ডেসপ্যাচের জন্য কি সুপারিশ করা হয়

আমরা এতক্ষন জেনে নিলাম WWWWWWWWWWWWWWWWW । যদি তোমাদের আজকের উডের ডেসপ্যাচের জন্য কি সুপারিশ করা হয় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুউডের ডেসপ্যাচের জন্য কি সুপারিশ করা হয়ক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ