অধীনতামূলক মিত্রতা নীতির শর্তাবলি সম্পর্কে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অধীনতামূলক মিত্রতা নীতির শর্তাবলি সম্পর্কে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অধীনতামূলক মিত্রতা নীতির শর্তাবলি সম্পর্কে আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

অধীনতামূলক মিত্রতা নীতির শর্তাবলি সম্পর্কে আলোচনা কর
অধীনতামূলক মিত্রতা নীতির শর্তাবলি সম্পর্কে আলোচনা কর

অধীনতামূলক মিত্রতা নীতির শর্তাবলি সম্পর্কে আলোচনা কর

  • অথবা, অধীনতামূলক মিত্রতা নীতির আলোকে সংক্ষিপ্ত ব্যাখ্যা দাও ।
  • অথবা, অধীনতামূলক মিত্রতা নীতির শর্তাবলিসমূহ উপস্থাপন কর ৷

উত্তর : ভূমিকা : ড. ভি.ডি মহাজন বলেন, “ব্রিটিশ রাজ প্রতিনিধি লর্ড ওয়েলেসলি ৩৭ বছর বয়সে বাংলাদেশের গভর্নর জেনালের নিযুক্ত হন। তিনি ছিলেন ভারতের অন্যতম সর্বশ্রেষ্ঠব্রিটিশ শাসক। 

তাই ওয়েলেসলিকে Stout annexationist বলা হয়। তার যুক্তি ছিল এ রাজ্য বিস্তার নীতি দেশীয় রাজাদের কুশাসন হতে জনগণকে মুক্তি দেবে এবং সেজন্য তিনি ছলে- বলে-কৌশলে রাজ্যের পর রাজ্য দখল করেন। ”

→ অধীনতামূলক মিত্রতা নীতির শর্তাবলি : লর্ড ওয়েলেসলির অধীনতামূলক মিত্রতা নীতির শর্তাবলি ছিল নিম্নরূপ :

১. সন্ধি বা যুদ্ধ নিষিদ্ধ : অধীনতামূলক মিত্রতা নীতিতে বলা হয় যে, মিত্রতা আবদ্ধ কোনো রাজ্য অপর কোনো রাজ্যের বিরুদ্ধে অস্ত্র ধারণ করতে পারবে না।

২. মিত্র রাজ্যের সেনাপতি হবেন ইংরেজ : অধীনতামূলক মিত্রতা নীতির শর্তাবলিতে বলা হয় যে, দেশীয় রাজ্যের সেনাবাহিনীতে অবশ্যই প্রধান সেনাপতি হিসেবে একজন ইংরেজকে নিযুক্ত করতে হবে।

৩. মিত্র রাজ্যের নিরাপত্তা বিধান : মিত্রতার সাবদ্ধ নৃপতিগণের রাজ্যের নিরাপত্তার দায়িত্ব বিধান করবেন কোম্পানি এবং এ দায়িত্ব পালনে কোম্পানির খরচ রাজ্যকে বহন করতে হবে।

৪. বিদেশিদের বিতাড়ন : মিত্র রাজ্যের নিরাপত্তার ব্যাপারে উল্লেখ করা হয় যে, চুক্তিবদ্ধ দেশীয় রাজ্যগুলোতে ইংরেজ ছাড়া অন্য যেসব দেশের নাগরিক ও বণিক আছে তাদের প্রত্যেককে বিতাড়িত করতে হবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপরিউক্ত শর্তাদির বিনিময়ে অধীনতামূলক মিত্রতায় আবদ্ধ রাজ্যসমূহের নিরাপত্তার দায়িত্ব কোম্পানি গ্রহণ করবেন। দেশীয় রাজ্যবর্গের অধীনতামূলক নীতি গ্রহণ করার ফলে তাদের রাজনৈতিক স্বাধীনতা জলাঞ্জলি দিতে হয়।

আর্টিকেলের শেষকথাঃ অধীনতামূলক মিত্রতা নীতির শর্তাবলি সম্পর্কে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম অধীনতামূলক মিত্রতা নীতির শর্তাবলি সম্পর্কে আলোচনা কর । যদি তোমাদের আজকের অধীনতামূলক মিত্রতা নীতির শর্তাবলি সম্পর্কে আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ