আলী মর্দান খলজি কে ছিলেন | আলী মর্দান খলজির পরিচয় দাও

আলী মর্দান খলজি কে ছিলেন । আলী মর্দান খলজির পরিচয় দাও
আলী মর্দান খলজি কে ছিলেন । আলী মর্দান খলজির পরিচয় দাও

আলী মর্দান খলজি কে ছিলেন । আলী মর্দান খলজির পরিচয় দাও

উত্তর: ভূমিকা: খিলজি শাসন বাংলার ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। বখতিয়ার খিলজির বাংলা বিজয়ের মাধ্যমে বাংলায় মুসলিম শাসনের সূচনা হয়। খিলজি সুলতান বাংলার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

আলী মর্দান খিলজি সৈনিক হিসেবে দক্ষতা ও যোগ্যতা দেখিয়েছিলেন। বাংলার ইতিহাসে আলী মর্দান খিলজির নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

→ আলী মর্দান খিলজির পরিচয়: 

আলী মর্দানের আসল নাম মোহাম্মদ আলী মর্দান। তিনি জাতিগতভাবে তুর্কি ছিলেন এবং আফগানিস্তানের খিলজি উপজাতির অন্তর্ভুক্ত ছিলেন।

আলী মর্দান খিলজি প্রথম শাসক যিনি প্রকাশ্যে স্বাধীনতা ঘোষণা করেছিলেন। এবং সুলতান আলাউদ্দিন উপাধি ধারণ করেন।

সৈনিক হিসেবে আলী মর্দান খিলজি: 

আলী মর্দান খিলজি ছিলেন বখতিয়ার খিলজির একজন সাধারণ সৈনিক। আলী মর্দান একজন নির্ভীক ও দক্ষ যোদ্ধা ছিলেন। আলী মর্দান খিলজি বখতিয়ার খিলজির বঙ্গীয় অভিযানে বীরত্ব প্রদর্শন করেন।

তিব্বত অভিযানের সময়, বখতিয়ারের খিলজি আলী মর্দানকে তার সদ্য বিজিত রাজ্যের পূর্ব সীমান্ত রক্ষা করার জন্য বারসালের মালিক নিযুক্ত করা হয়েছিল।

শাসক হিসেবে আলী মর্দান খিলজি: 

আলি মর্দান খিলজি ১২০৫ সালে বখতিয়ার খিলজিকে হত্যা করে লখনৌতিরের সিংহাসন দখল করেন। 1210 সালে, আলী মর্দান খিলজি বাংলার শাসক হন।

বাংলার শাসক হওয়ার পর তিনি বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। এছাড়া তিনি নিজ নামে খুতবা পাঠ ও ছাপাতেন।

একজন স্বাধীন সুলতান হিসেবে আলী মর্দান খিলজি: 

খিলজি আমিরদের মধ্যে আলী মর্দান খিলজি ক্ষমতা লাভের আগে অত্যন্ত সাহসী এবং নির্ভীক ছিলেন, তিনি অনেক যুদ্ধে অংশগ্রহণ করে তার বীরত্ব দেখিয়েছিলেন! বাংলার মুসলিম শাসনের ইতিহাসে তিনিই প্রথম ব্যক্তি যিনি প্রকাশ্য ঘোষণার মাধ্যমে বাংলার সুলতানের পদে উন্নীত হন। সুলতান আলী মর্দান খিলজি ছিলেন বাংলার প্রথম মুঘল স্বাধীন সুলতান।

উপসংহার: পরিশেষে বলা যায় যে আলী মর্দান খিলজি বখতিয়ার খিলজির সৈনিক হিসেবে বাংলা বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

আলী মর্দান খিলজি বখতিয়ার খিলজিকে হত্যা করে বাংলার সিংহাসনে আরোহণ করেন। আলী মর্দান খিলজি বাংলার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous 03 April

    thanks💙

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ