আবুল ফজল কে ছিলেন । আবুল ফজলের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আবুল ফজল কে ছিলেন । আবুল ফজলের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আবুল ফজল কে ছিলেন । আবুল ফজলের পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

আবুল ফজল কে ছিলেন । আবুল ফজলের পরিচয় দাও
আবুল ফজল কে ছিলেন । আবুল ফজলের পরিচয় দাও

আবুল ফজল কে ছিলেন । আবুল ফজলের পরিচয় দাও

উত্তর: ভূমিকা: মুঘল সরকারের পৃষ্ঠপোষকতায় যে সমস্ত ইতিহাসবিদ লিখেছেন তাদের মধ্যে আবুল ফজল ছিলেন অগ্রগণ্য।

সরকারী ও বেসরকারী সূত্রের সহায়তায় তাঁর তথ্যপূর্ণ ও বস্তুনিষ্ঠ ইতিহাস রচনা ইতিহাসে একটি বিশেষ স্থান দখল করে আছে।

→ আবুল ফজলের সংক্ষিপ্ত পরিচিতি: 

ঐতিহাসিক আবুল ফজল ১৫৫১ সালের ১৪ জানুয়ারি আগ্রায় জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন উত্তর প্রদেশের বাসিন্দা শেখ মুবারকের দ্বিতীয় পুত্র।

এ ছাড়া তিনি ছিলেন মুঘল আমলের বিখ্যাত কবি ফজিরের ছোট ভাই। আবুল ফজল ১৫ বছর বয়সে শিক্ষাজীবন শেষ করেন। এরপর ২০ বছর শিক্ষকতা শুরু করেন।

আকবর ১৫৭৪ সালে রাজদরবারের সদস্য হন। তিনি তার প্রতিভা, বুদ্ধিমত্তা এবং প্রতিভা কারণে আকবরের প্রিয় হয়ে ওঠেন।

তিনি রাজকীয় লেখক, রাজনীতিবিদ, কূটনীতিক, জেনারেল এবং ইতিহাসবিদ হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন। তবে তিনি ইতিহাসবিদ হিসেবেই বেশি পরিচিত। তিনি 1602 সালে 51 বছর বয়সে মারা যান।

আবুল ফজলের ইতিহাস বই: আবুল অনেক বই লিখেছেন কিন্তু তার অনন্য রচনা 'আকবরনামা' একটি কালজয়ী ইতিহাস গ্রন্থ হিসেবে বিখ্যাত।

এই বইটি তিনটি খণ্ডে রচিত হয়েছিল, প্রথম দুটি খণ্ড ছিল বর্ণনামূলক এবং শেষ খণ্ডটি ছিল 'আইন-ই-আকবরী' নামে পরিচিত। সম্রাট আকবরের আমলে রচিত এই বইটি তাকে ঐতিহাসিক খ্যাতি এনে দেয়।

ইতিহাসের প্রতি আবুল ফজলের দৃষ্টিভঙ্গি: আবুল ফজল বলেছিলেন, ইতিহাস অজানাকে জানার সর্বোত্তম মাধ্যম। কালের গর্ভে হারিয়ে যাওয়া তাদের অর্জন ও মূল্যবান প্রতিভাকে বাঁচিয়ে রেখে শুধু ইতিহাসই মানুষকে নতুন চেতনা দিতে সক্ষম।

উপসংহার: উপসংহারে বলা যায়, বৈচিত্র্যময় এই পৃথিবীতে আবুল ফজল সেইসব ব্যক্তিদের একজন যারা তার মেধা ও দক্ষতা দিয়ে ইতিহাসের স্বর্ণাক্ষরে নিজের নাম লিখিয়েছেন। তার মহাকাব্য 'আকবরনামা' তাকে প্রাক-প্রখ্যাত মধ্যযুগীয় ঐতিহাসিক হিসেবে প্রতিষ্ঠিত করে।

আর্টিকেলের শেষকথাঃ আবুল ফজল কে ছিলেন । আবুল ফজলের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম আবুল ফজল কে ছিলেন । আবুল ফজলের পরিচয় দাও। যদি তোমাদের আজকের আবুল ফজল কে ছিলেন । আবুল ফজলের পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ