বিজয় সেন কোন কোন রাজ্য জয় করেছিল

বিজয় সেন কোন কোন রাজ্য জয় করেছিল
বিজয় সেন কোন কোন রাজ্য জয় করেছিল

বিজয় সেন কোন কোন রাজ্য জয় করেছিল

  • অথবা, বিজয় সেনের রাজ্যজয় সম্পর্কে লিখ। 
  • অথবা, বিজয় সেনের বিজয়াভিয়ান সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।

উত্তর : হেমন্ত সেনের পুত্র বিজয় সেন ১১০৫ খ্রিষ্টাব্দে পিতার মৃত্যুর পর বাংলার সেন বংশের প্রথম স্বাধীন ও পরাক্রমশালী শাসক হিসেবে সিংহাসনে আসীন হন। 

তিনি রাজদেশের একটি ক্ষুদ্র রাজ্যকে নিজের দক্ষতা, জ্ঞান, বুদ্ধি এবং সামরিক ও রাজনৈতক বুদ্ধিমত্তার মাধ্যমে এক সুবিশাল সাম্রাজ্যে রূপান্তরিত করেন। 

বিজয় সেন বিভিন্ন রাজ্যজয় করে সর্বপ্রথম প্রাচীন বাংলার ইতিহাসে সমগ্র বাংলা একচ্ছত্র অধিপতি হয়ে বিশাল একটি সাম্রাজ্য তৈরি করেন।

→ বিজয় সেনের বিভিন্ন রাজ্যজয় : বিজয় সেনের বিভিন্ন রাজ্য জয় সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো :

১. মিথিলার রাজ্য বিজয় : বিজয় সেনের বিভিন্ন রাজ্যজয়ের মধ্যে মিথিলার রাজ্যজয় অন্যতম একটি রাজ্য বিজয়। তিনি ১১৯৭ খ্রিষ্টাব্দের পূর্বে কোনো এক সময় মিথিলার রাজা নান্যদেবকে পরাজিত করে মিথিলায় তার রাজ্য প্রতিষ্ঠা করেন।

২. বরেন্দ্র বিজয় : বিজয় সেন রামপালকে বরেন্দ্র উদ্ধারের সাহায্যের বিনিময়ে তিনি নিজের স্বাধীনতার স্বীকৃতি পান এবং পরবর্তীকালে সমগ্র বাংলায় ক্ষমতা সম্প্রসারণ করে বাংলায় নিজ অধিকার প্রতিষ্ঠা করেন।

৩. রাঢ় বিজয় : বিজয় সেন যেসব রাজ্যজয় করেছিল তার মধ্যে অন্যতম একটি হচ্ছে রাঢ় অঞ্চল বিজয়। তিনি পাল শাসককে বরেন্দ্র উদ্ধারে সাহায্য করার ফলে রাঢ়ের সার্বভৌম ক্ষমতা লাভ করেছিলেন।

৪. কামরূপ বিজয় : বিজয় সেন কামরূপ বিজয় করেছিল কিনা তা সঠিকভাবে বলা যায় না। কুমার পালের মন্ত্রী কামরূপের স্বাধীনতা ঘোষণা করেছিল। তবে এটা অনুমান করা হয় যে, বৈদ্যদেব কামরূপের শাসক ছিলেন।

৫. উড়িষ্যা বিজয় : বিজয় সেন তাঁর রাজত্বকালে বভিন্ন রাজ্য জয় করেছিল তার মধ্যে উড়িষ্যা জয় ছিল অন্যতম একটি রাজ্যজয়। 

এ রাজ্যজয় করেছিলেন রাঘবের রাজত্বের শেষদিকে অর্থাৎ বাংলা বিজয়ের পর তিনি উড়িষ্যায় অভিযান প্রেরণ করে উড়িষ্যায় সেন বংশের শাসন প্রতিষ্ঠা করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলায় সেন শাসন প্রতিষ্ঠার পর সেন সাম্রাজ্যের সীমানা বিস্তার করেছিলেন বিজয় সেন। 

তিনি সিংহাসনে আরোহণ করে তার শক্তির ব্যবহার করে বাংলায় সেন শাসনকে উন্নতির চরম শিখরে উন্নীত করেন। বিজয় সেন তার কৃতিত্বের জন্য ইতিহাসে অমর হয়ে আছেন । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ