গৌড়ের বিখ্যাত বারদুয়ারী মসজিদ সম্পর্কে লিখ

গৌড়ের বিখ্যাত বারদুয়ারী মসজিদ সম্পর্কে লিখ
গৌড়ের বিখ্যাত বারদুয়ারী মসজিদ সম্পর্কে লিখ

গৌড়ের বিখ্যাত বারদুয়ারী মসজিদ সম্পর্কে লিখ

  • অথবা, সোনা মসজিদের বর্ণনা দাও।
  • অথবা, সোনা মসজিদ সম্পর্কে যা জান লিখ।
  • বারদুয়ারী মসজিদ কে নির্মাণ করেন

উত্তর: ভূমিকা: 'বারদুয়ারি মসজিদ' হল বাংলার সালতানাতের রাজধানী এবং বাংলার মুসলিম স্থাপত্যের চরম উৎকর্ষের প্রতীক, গৌর-লখনউয়ের বৃহত্তম মসজিদ। তবে মসজিদটি কে নির্মাণ করেছেন তা নিয়ে বিতর্ক রয়েছে।

তবে এই মসজিদটি নাসিরুদ্দিন নুসরাত শাহ নির্মাণ করেছিলেন বলে ধারণা করা হয়। এই মসজিদের নির্মাণ কৌশল ছোট সোনা মসজিদের মতোই।

বারদুয়ারী সোনা মসজিদ: সোনা মসজিদ নিচে আলোচনা করা হল-

1. নির্মাণকাল: সোনা মসজিদের নির্মাণকাল সম্পর্কে কোন স্পষ্ট তথ্য পাওয়া যায় না। 19 শতকের শুরু। আবিষ্কৃত একটি শিলালিপি থেকে জানা যায় যে মসজিদটি 1526 খ্রিস্টাব্দে নুসরত শাহ নির্মাণ করেছিলেন।

অন্যদিকে, 1523 সালে নুসরাত শাহের একটি সম্প্রতি পাওয়া শিলালিপিতে একটি প্রবেশদ্বার নির্মাণের উল্লেখ রয়েছে।

2. নামকরণ: মসজিদটি সাধারণত 'বারোদুয়ারি' বা বারো দরজা মসজিদ নামে পরিচিত। তবে, আবিদ আলী বলেন, বারোদুয়ারি বলতে শুধু দর্শকদের হল এবং মসজিদের সামনের প্রশস্ত উঠান মসজিদের নামের কারণ।

এটি লিটল গোল্ডেন মসজিদের সাথে সাদৃশ্য বহন করে। আকারের কারণে একে 'বড় সোনার মসজিদ' বলা হয়।

3. কাঠামো এবং আকার: মসজিদটি ইটের গাঁথুনির উপর পাথরের আবরণ দিয়ে নির্মিত। এই মসজিদের দৈর্ঘ্য ৫১.২ মিটার। এবং বুক 23.15 মি. সম্মুখভাগে উত্তর-দক্ষিণ প্রশস্ত বারান্দা, এগারোটি নির্দেশিত খিলান প্রবেশপথ এবং উত্তর ও দক্ষিণে একটি করে প্রবেশপথ রয়েছে। এর মোট 44টি গম্বুজ রয়েছে।

4. প্রবেশ পথ: মসজিদের উত্তর-পশ্চিম কোণে একসময় চারটি আইল বিস্তৃত একটি গ্যালারি ছিল। অন্য সব মসজিদের মতো, গ্যালারির প্রবেশদ্বারটি বাইরের দিকে মুখ করে।

মসজিদটির প্রবেশদ্বার ছিল ১১টি। মসজিদের পূর্ব ও উত্তর দিকে দুটি প্রবেশপথ এখনও বিদ্যমান, সামনে একটি খোলা উঠান রয়েছে।

5. নির্মাণ কৌশল এবং কারুকাজ: মসজিদটি সরলতার সাথে নির্মিত হয়েছে। মসজিদটির সরল নির্মাণের কোনো সন্তোষজনক ব্যাখ্যা নেই।

যাইহোক, মধ্যযুগে ভারতীয় উপমহাদেশে নির্মিত বিশাল স্মৃতিস্তম্ভের সাথে তুলনা করে এটি ব্যাখ্যা করা যেতে পারে। ইন্দো-মুসলিম স্থাপত্য সাধারণত তুলনামূলকভাবে ছোট কাঠামোতে সৌন্দর্য এবং সূক্ষ্ম কারুকাজ দেখায়।

ইমামতের আকার যত বড় হবে, তার সরলতা তত বেশি হবে। এখানে, গাম্ভীর্য এবং অতিরিক্ত সাজসজ্জা একসাথে যায় না, বড় সোনা মসজিদের কারিগরদের মধ্যে একটি দৃশ্য স্পষ্ট।

উপসংহার: শেষ পর্যন্ত বলা যেতে পারে বড় সোনার মসজিদটি নাসিরুদ্দিন নুসরাত শাহের স্থাপত্যশৈলীর প্রতীক হিসেবে দাঁড়িয়ে আছে।

বড় সোনা মসজিদ সম্পর্কে বলা যায়, 'সরলতাই শ্রেষ্ঠ স্থাপত্য'।এই মসজিদটি যুগ যুগ ধরে নুসরাত শাহের মহান কীর্তি বহন করে চলেছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ