হোসেন শাহী বংশের প্রতিষ্ঠাতা কে ছিলেন । কিভাবে হুসেন শাহী বংশ প্রতিষ্ঠিত হয়

হোসেন শাহী বংশের প্রতিষ্ঠাতা কে ছিলেন । কিভাবে হুসেন শাহী বংশ প্রতিষ্ঠিত হয়
হোসেন শাহী বংশের প্রতিষ্ঠাতা কে ছিলেন । কিভাবে হুসেন শাহী বংশ প্রতিষ্ঠিত হয়

হোসেন শাহী বংশের প্রতিষ্ঠাতা কে ছিলেন । কিভাবে হুসেন শাহী বংশ প্রতিষ্ঠিত হয়

  • অথবা, হুসেন শাহী বংশের প্রতিষ্ঠা সম্পর্কে কি জান লিখ?
  • অথবা, হুসেন শাহী বংশের প্রতিষ্ঠাতা কে ছিলেন বিস্তারিত সংক্ষেপে লিখ ৷

উত্তর : ভূমিকা : হুসেন শাহ সৈয়দ বংশে জন্মগ্রহণ করেছিলেন। তার পিতার নাম সৈয়দ আশরাফ-আল-হোসেনী। রাঢ়ের চাঁদপুর বা চাঁদপাড়া অঞ্চলে তার প্রথম জীবনের কিছু সময় কেঁটেছিল।

“Alauddin Husain Shah had established the Hussain Shahi dynasty in Bengal.” অর্থাৎ আলাউদ্দিন হুসেন শাহ হুসেন শাহী রাজবংশের প্রতিষ্ঠা করেন। 

আরবীয় বংশোদ্ভূত হলেও আলাউদ্দিন হুসেন শাহ কিভাবে বাংলায় এসেছিলেন সে সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায় না ।

→ হুসেন শাহী বংশের প্রতিষ্ঠা : আলাউদ্দিন হুসেন শাহ হুসেন শাহী বংশের প্রতিষ্ঠা করেন। তিনি প্রাথমিক জীবনে অতিসাধারণ একজন ব্যক্তি ছিলেন। সাধারণ প্রজা থেকে তিনি কিভাবে হুসেন শাহী বংশের প্রতিষ্ঠা করেন। নিম্নে তা বর্ণিত হলো-

১. রাজপদে নিয়োগ : প্রাথমিক জীবনে হুসেন শাহ সামান্য চাকরি করতেন বলে জানা যায়। তবে তিনি যোগ্য ও বুদ্ধিমান লোক ছিলেন। ফলে নিজ যোগ্যতাবলে তিনি উচ্চ রাজপদে নিয়োগ লাভ করেন । তিনি উজির পদে উন্নীত হন।

২. মুজাফ্ফর শাহের শাসন : মুজাফ্ফর শাহ একজন অর্থলোভী ব্যক্তি ছিলেন। হুসেন শাহ তার দুর্বলতা বুঝতে পেরে সৈন্যদের বেতন কমিয়ে রাজকোষে অর্থবৃদ্ধির পরামর্শ প্রদান করেন। 

রাজা তার পরামর্শে খুশি হন এবং ব্যবস্থা গ্রহণ করেন। ফলশ্রুতিতে সৈন্যদের মধ্যে অসন্তোষ জেগে ওঠে।

৩. হাবশি শাসনের দুর্বলতা : হাবশি শাসনকাল বিশৃঙ্খলপূর্ণ হয়ে ওঠে। হাবশি শাসকদের মধ্যে নানাবিধ দুর্বলতা স্পষ্ট হয়ে ওঠে । এছাড়া সিংহাসন দখল করার জন্য হাবশি উত্তরাধিকারদের মধ্যে সংঘর্ষ রাজ্যকে অশান্ত করে তোলে ।

৪. হুসেন শাহের তৎপরতা : হুসেন শাহ রাজ্যের অশান্ত পরিস্থিতি বিবেচনা করে রাজার সমালোচনা করতে থাকেন। এর ফলে রাজার বিরুদ্ধে অসন্তোষ বৃদ্ধির সাথে সাথে হুসেন শাহ জনপ্রিয়তা অর্জন করতে থাকেন। হুসেন শাহ রাজাকে উৎখাতে উস্কানি দিতে থাকেন।

৫. প্রভৃহত্যা : রাজ্যের অসন্তোষের প্রেক্ষিতে একসময় মুজ ফ্ফর শাহকে হত্যা করা হয়। মুজাফ্ফর শাহের মৃত্যুর সাথে তিনি জড়িত ছিলেন বলে মনে হয়।

৬. সিংহাসনে আরোহণ : মুজাফ্ফর শাহের মৃত্যুর পর রাজ্যের প্রধান অমাত্যগণ মিলিত হয়ে হুসেন শাহকে সুলতান মনোনীত করেন। হুসেন শাহ ১৪৯৩-৯৪ সালের মধ্যে বাংলার সিংহাসনে উপবিষ্ট হন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আলাউদ্দিন হুসেন শাহ বাংলার অশান্ত পরিস্থিতিকে কাজে লাগিয়ে বাংলার সুলতানের আসন লাভ করেন। তিনি সাধারণ একজন প্রজা থেকে রাজ্যের সর্বোচ্চ সম্মানিত পদ লাভ করেন। 

তার পদোন্নতির পেছনে তার মেধা ও যোগ্যতা সবচেয়ে বড় ভূমিকা পালন করেছিল। তিনি সঠিক সময়ে সঠিক ব্যবস্থা গ্রহণের মধ্য দিয়ে বাংলার সিংহাসন লাভ করেন । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ