লক্ষ্মণ সেনের সভাপতি ও তার রচিত গ্রন্থের নাম কী কী

লক্ষ্মণ সেনের সভাপতি ও তার রচিত গ্রন্থের নাম কী কী
লক্ষ্মণ সেনের সভাপতি ও তার রচিত গ্রন্থের নাম কী কী

লক্ষ্মণ সেনের সভাপতি ও তার রচিত গ্রন্থের নাম কী কী

  • অথবা, লক্ষ্মণ সেনের রাজত্বকালে পঞ্চরত্ন রচিত গ্রন্থের নাম লিখ?

উত্তর : ভূমিকা : সেন শাসনামলের সবচেয়ে বেশি বয়সে সিংহাসনে আরোহণকারী শাসক হলেন লক্ষ্মণ সেন। তিনি প্রায় ৬০ বছর বয়সে তাঁর পিতার মৃত্যুর পর বাংলার সিংহাসনে আরোহণ করেন।

লক্ষ্মণ সেন সিংহাসনে আরোহণের পর থেকে তাকে যুদ্ধ বিগ্রহে লিপ্ত থাকতে হয়। এসবের মধ্যেও তাঁর শাসন আমলে সংস্কৃতি সাহিত্যে ব্যাপক উন্নতি সাধিত হয়। 

এ সময় কিছু পণ্ডিত তার রাজসভা অলংকৃত করেছিল। এ সকল কবিদের রচিত গ্রন্থ সেন যুগের সংস্কৃতিকে বিকশিত করেছিল।

[] লক্ষ্মণ সেনের সভাকবি : লক্ষ্মণ সেনের রাজসভায় যেসব কবি ছিল তাঁদের মধ্যে পাঁচজন ছিল সভাকবি তাদের একত্রে 'পঞ্চরত্ন' বলা হতো। নিম্নে প্রশ্নালোকে আলোচনা করা হলো :

১. উমাপতিধর : দেওপাড়া প্রশস্তির রচয়িতা উমাপতিধর লক্ষ্মণ সেনের সভা কবিদের মধ্যে অন্যতম একজন কবি। লক্ষ্মণ সেনের রাজত্বকালে তিনি একটি বিখ্যাত গ্রন্থ রচনা করেন তার নাম হলো 'সদুক্তিকর্ণামৃত" । এ কাব্যটি রচনা করে তিনি বিশেষ খ্যাতি অর্জন করেন

২. জয়দেব : লক্ষ্মণ সেনের সভা কবিদের মধ্যে যার নাম সর্বাগে তিনি হলেন জয়দেব। জয়দেব সংস্কৃত ভাষায় একটি কাব্য রচনা করেন। এ গ্রন্থটির নাম 'গীতগোবিন্দ'।

৩. ধোয়ী : লক্ষ্মণ সেনের অন্যতম একজন সভা কবি হলেন ধোয়ী। তিনি যে কাব্যটি রচনা করে তার নাম হলো ‘পবনদূত'। তিনি এটি মহাকবি কালিদাসের 'মেঘদূত' অবলম্বনে সংস্কৃত ভাষায় রচনা করেন।

৪. শারণ : লক্ষ্মণ সেনের সভা কবিদের মধ্যে আরও একজন হলেন শারণ। তিনি দুরূহ কাব্য রচনার জন্য লক্ষ্মণ সেনের রাজ দরবারে বিশেষভাবে সমাদর পেতেন।

৫. গোবর্ধন : লক্ষ্মণ সেনের রাজদরবারকে অংলকৃত করার জন্য যে সকল কবি অবদান রেখেছিল তাঁদের মধ্যে আর একজন গুরুত্বপূর্ণ কবি হলেন গোবর্ধন। 

তাঁর রচিত গ্রন্থের নাম 'আর্যসপ্তদর্শী'। এটিও সংস্কৃত ভাষায় রচিত সংস্কৃত সাহিত্যের অন্যতম একটি নিদর্শন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লক্ষ্মণ সেনের রাজদরবার ছিল জ্ঞানের এক উজ্জ্বল ভাণ্ডার। যেখানে স্থান করে নিয়েছিল অসংখ্য কবি, সাহিত্যিক পণ্ডিত ব্যক্তি। 

এসব গুণীজনের মধ্যে থেকে পাঁচজন ছিল বিশেষভাবে সমাদৃত। এ সকল কবিদের বিশেষ গুণের পরিচয় পাওয়া যায় তাদের রচিত বিভিন্ন গ্রন্থগুলোর মাধ্যমে । আর এজন্য তাদের একত্রে ‘পঞ্চরত্ন' বলা হয় ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ