লক্ষ্মণ সেনের উত্তরাধিকারী কেন সেন সাম্রাজ্য উদ্ধার করতে ব্যর্থ হয়

লক্ষ্মণ সেনের উত্তরাধিকারী কেন সেন সাম্রাজ্য উদ্ধার করতে ব্যর্থ হয়
লক্ষ্মণ সেনের উত্তরাধিকারী কেন সেন সাম্রাজ্য উদ্ধার করতে ব্যর্থ হয়

লক্ষ্মণ সেনের উত্তরাধিকারী কেন সেন সাম্রাজ্য উদ্ধার করতে ব্যর্থ হয়

  • অথবা, লক্ষ্মণ সেনের উত্তরাধিকারী সেন সাম্রাজ্য উদ্ধার ব্যর্থতার কারণ সম্পর্কে লিখ।
  • অথবা, লক্ষ্মণ সেনের কেন মুসলিম আক্রমণ প্রতিরোধ করতে ব্যর্থ হন?

উত্তর : প্রাচীন বাংলার সেন সিংহাসনে লক্ষ্মণ সেনের নাম এক বিশিষ্ট স্থান দখল করে আছে। কারণ তিনি সবচেয়ে পরিণত বয়সে সেন সিংহাসনে আরোহণ করেন। 

সিংহাসনে আরোহণ করে তিনি প্রথম দিকে খুব দক্ষতার সাথে রাজ্য পরিচালনা করলেও পরবর্তীতে তাঁর দুর্বলতার জন্য বখতিয়ার খলজি বাংলা আক্রমণ করে জয় করেন এবং বাংলার সিংহাসন হতে চিরদিনের মতো সেন শাসনের অবসান হয়।

সেন সাম্রাজ্য উদ্ধারে ব্যর্থতার কারণ : লক্ষ্মণ সেনের অযোগ্যতার কারণে বাংলার সিংহাসন হতে সেন শাসনের অবসান হয় এবং প্রথমবারের মতো বাংলায় প্রতিষ্ঠিত হয় মুসলিম শাসন। 

লক্ষ্মণ সেনের রাজ্য ছাড়ার কোনো ইচ্ছা না থাকলেও তিনি রাজ্য ধরে রাখার কোনো ব্যবস্থাও করতে পারেননি। এর পিছনে পারিপার্শ্বিক অবস্থা অনেকটা দায়ী ছিল। 

যাহোক কতিপয় কারণে সেন শাসনের হারানো ঐতিহ্য পুনরুদ্ধার করতে পারে নি। সেন বংশের পরবর্তী উত্তরাধিকারীরা। 

নিম্নে কারণগুলো উল্লেখ করা হলো-

১. যোগ্য উত্তরাধিকারীর অভাব : সেন বংশের পতনের সময় ছিল না কোনো পরাক্রমশালী সেন শাসক। যিনি সিংহাসনে আরোহণ করে আবার সেনদের হারানো ঐতিহ্য পুনরুদ্ধার করবেন।

২. পূর্বপুরুষদের দুর্বলতা : পূর্বপুরুষদের দুর্বলতার জন্য সেন সাম্রাজ্যের পতন হয়েছিল। কেননা তারা বেশ কিছু নিচু মানসিকতার পরিচয় দেয় যার ফলে পরবর্তী উত্তরাধিকারীগণ আর কোনো সাহস পায়নি ৷

৩. সাহসিকতার অভাব : লক্ষ্মণ সেনের মৃত্যুর পর সেন বংশের উত্তরাধিকারী হিসেবে তার দুই ছেলের নাম পাওয়া যায়। একজন হলেন বিশ্বরূপ সেন অন্যজন হলেন কেশব সেন। পিতৃরাজ্য পুনরুদ্ধার করার জন্য তাদের যথেষ্ট সাহসিকতার অভাব ছিল ।

৪. মুসলিম বিজয় : বখতিয়ার খলজির বাংলা আক্রমণের মধ্যে দিয়ে মুসলমান বিজয়ের সূত্রপাত হয়। এ সময় মুসলিম সাম্রাজ্য ব্যাপকভাবে বিস্তার লাভ করে। 

তাই কোনো সেন শাসকই তাদের পরাস্ত করে তাদের হারানো রাজ্য পুনরুদ্ধার করার সাহস করেনি। ইত্যাদি কারণে লক্ষ্মণ সেনের উত্তরাধিকারী তাদের হারানো সাম্রাজ্য পুনরুদ্ধার করতে পারেনি। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ