পাল বংশের দ্বিতীয় প্রতিষ্ঠাতা কে । প্রথম মহীপালের পরিচয় দাও

পাল বংশের দ্বিতীয় প্রতিষ্ঠাতা কে । প্রথম মহীপালের পরিচয় দাও
পাল বংশের দ্বিতীয় প্রতিষ্ঠাতা কে । প্রথম মহীপালের পরিচয় দাও

পাল বংশের দ্বিতীয় প্রতিষ্ঠাতা কে । প্রথম মহীপালের পরিচয় দাও

  • অথবা, প্রথম মহীপালের সংক্ষিপ্ত জীবনী লিখ । 
  • অথবা, প্রথম মহীপাল কে ছিলেন?
  • অথবা, পালবংশের দ্বিতীয় প্রতিষ্ঠাতা কে ছিলেন?

উত্তর : ভূমিকা : প্রথম মহীপাল দ্বিতীয় পাল সাম্রাজ্যের সময়কালে অন্যতম শক্তিশালী নরপতি ছিলেন। দশম শতাব্দীর শেষভাগে যখন পালবংশ চরম দুর্দশা ও অবনতির চরম শিখরে পৌঁছেছিল তখনই প্রথম মহীপাল রাজ্যের সিংহাসনে বসেন। প্রাচীন বাংলার ইতিহাসে, যা একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে।

→ প্রথম মহীপালের সংক্ষিপ্ত জীবনী : প্রথম মহীপাল ছিলেন দ্বিতীয় বিগ্রহপালের পুত্র। দশম শতাব্দীর শেষ দিকে আনুমানিক ১৯৮৮ খ্রিষ্টাব্দে কোথাও উল্লেখ আছে ৯৯৫ খ্রিষ্টাব্দে দ্বিতীয় বিগ্রহপালের মৃত্যুর পর প্রথম মহীপাল পাল সাম্রাজ্যের সিংহাসনে বসেন। 

তিনি রাজ্য শাসন আরম্ভ করেই দুই বছরের মধ্যে পূর্ববঙ্গ পুনরুদ্ধার করেছিলেন এবং তার শাসনকালের পঞ্চম বছরে উত্তরবঙ্গও অধিকারে নিয়ে আসেন। 

বর্ণগড় লিপিতে উল্লেখ আছে যে, মহীপাল রণক্ষেত্রে বাহুদর্প প্রকাশে সকল বিপরীত পক্ষীয়গণকে পরাজিত ও নিহত করে অনধিকারী কর্তৃত্ব বিলুপ্ত পিতৃরাজ্য উদ্ধার করতে সমর্থ হয়। 

মহীপাল চোল সেনাপতির সাথে যুদ্ধে লিপ্ত হন এবং মহীপাল ভীত হয়ে রণস্থান ত্যাগ করেন। তার দুর্মত্ত রণহস্ত, নারীগণ ও ধনরত্ন লুণ্ঠন করে চোল সেনাপতি উত্তর রাঢ় অধিকার করে গঙ্গাতীরে অবস্থান করে।

মহীপালের পিতা ও পিতামহ মগধে রাজত্ব করতেন। কিন্তু মিথিলা ও উত্তর বিহার মহীপালের রাজ্যভুক্ত ছিল। সম্ভবত মহীপাল মিথিলা জয় করেছিলেন। 

১০৩৪ খ্রিষ্টাব্দে যখন আহমদ নিয়াল তিগিন বারানসি আক্রমণ করেন প্রথম মহীপাল তখন বারানসি পর্যন্ত তার রাজ্যসীমা বিস্তার করেছিলেন। 

এছাড়া ১০০০-১০২৭ খ্রিষ্টাব্দে পর্যন্ত সুলতান মাহমুদ ১৭ বার ভারতবর্ষ আক্রমণ করে পরাক্রমশাহী ও প্রতীহার বংশ ধ্বংস করে। 

কিন্তু প্রথম মহীপাল এ আক্রমণে বাধা দেওয়ার জন্য কোনো সাহায্য প্রেরণ করেননি। এজন্য তাকে প্রচুর সমালোচনা করা হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রথম মহীপাল ছিলেন। সার্থক রাজাদের মধ্যে অন্যতম। এ ক্ষেত্রে ড. আব্দুল মমিন চৌধুরী বলেন- "Mahipala's succes in recovering the lost fortune of the dynasty checked the forces of disintegration for the time being." 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ