সম্রাট আকবরের বাংলা বিজয়ের সংক্ষিপ্ত বিবরণ দাও

সম্রাট আকবরের বাংলা বিজয়ের সংক্ষিপ্ত বিবরণ দাও
সম্রাট আকবরের বাংলা বিজয়ের সংক্ষিপ্ত বিবরণ দাও

সম্রাট আকবরের বাংলা বিজয়ের সংক্ষিপ্ত বিবরণ দাও

  • অথবা, মুঘলদের বাংলা বিজয় সম্পর্কে লিখ।

উত্তর: ভূমিকা: ঐতিহাসিক আবুল ফজল বলেন, মুঘল সম্রাট আকবরের শাসনামলে বাংলা বিজয় ছিল একটি অবিস্মরণীয় ঘটনা। তিনি 1556 খ্রিস্টাব্দে সিংহাসনে আরোহণ করেন এবং সাম্রাজ্যবাদী নীতি গ্রহণ করেন।

এক পর্যায়ে ১৫৭৬ খ্রিষ্টাব্দে বাংলা বিজয় করে মুঘল সাম্রাজ্য ভুক্ত করেন। মুঘল সম্রাট আকবরের রাজত্বে বাংলা বিজয় একটি অবিস্মরণীয় ঘটনা।

→ সম্রাট আকবরের বাংলা বিজয় : নিম্নে সম্রাট আকবরের বাংলা বিজয় সম্পর্কে তুলে ধরা হলো :

1. বাংলা বিজয়ের কারণ: আকবরের বাংলা আক্রমণের পিছনে অনেকগুলি বিশেষ কারণ ছিল। প্রথমত, আকবরের মনে সাম্রাজ্যবাদ প্রবল ছিল।

দ্বিতীয়ত, বাংলার শাসক দাউদ খান কররানী সম্রাট আকবরের স্বাধীনতা অস্বীকার করে বাদশাহ উপাধি ধারণ করে স্বীয় নামে খুৎবা ও মুদ্রা জারি করলে আকবর তার প্রতি রুষ্ট হন। 

তৃতীয় আফগানরা বরাবরই ছিল মুঘলদের শত্রু। তাই বাংলার আফগান শক্তি নির্মূল করার জন্য বাংলা আক্রমণ করেন। 

চতুর্থত, দাউদ কররানি যখন মুঘল সাম্রাজ্যের পূর্ব প্রান্তে জামানিয়ার দুর্গ দখল করেন, তখন সম্রাট আকবর বাংলা জয় করতে বদ্ধপরিকর হন।

2. বাংলা বিজয়ের ঘটনাবলী: এমন পরিস্থিতিতে সম্রাট আকবর নিজে এগিয়ে যান এবং গঙ্গার অপর তীরে হাজিপুর দুর্গ এবং পরে পাটনা দখল করেন।

অতঃপর তার সেনাপতি মুনিম খান বিনা বাধায় | সুরুজগড়, মুঙ্গের, ভাগলপুর প্রভৃতি এলাকা অধিকার করেন । দাউদ খান উড়িষ্যা পলায়ন করলে তিনি তুকোরই যুদ্ধে মুঘলদের হাতে পরাজিত হন। 

১৫৭৫ খ্রিষ্টাব্দে মুনিম খানের মৃত্যু হলে দাউদখান সমগ্র বাংলা পুনরায় অধিকার করেন। এবার আকবর খানজাহানের নেতৃত্বে বিশাল সেনাবাহিনী প্রেরণ করেন। 

1576 খ্রিস্টাব্দে রাজমহলের যুদ্ধে দাউদ খান সম্পূর্ণভাবে পরাজিত, বন্দী ও নিহত হন। এভাবে বাংলা মুঘল সাম্রাজ্যের অধীনে আসে।

৩. বাংলা বিজয়ের ফলাফল : আকবরের বাংলা বিজয়ের সাথে সাথে ২৪০ বছর ধরে বিদ্যমান বাংলার স্বাধীনতা ধ্বংসপ্রাপ্ত হয়। সমগ্র বাংলা ও বিহার মুঘল কর্তৃত্বাধীনে আসে এবং তখন থেকে বাংলা সম্রাটের প্রতিনিধি দ্বারা শাসিত হতে থাকে। 

বাংলায় মুঘল সুবাদার নিযুক্ত হলে এক ভয়ানক ও অশান্ত পরিবেশ সৃষ্টি হয়। তবে এ বিজয়ের ফলে বাংলার বিভিন্ন সামাজিক কুসংস্কার দূরীভূত হয়। ধীরে ধীরে বাংলায় মুঘল শিক্ষা, শিল্প ও সংস্কৃতি গড়ে ওঠে।

উপসংহার: শেষ পর্যন্ত বলা যেতে পারে যে সম্রাট আকবরের বাংলা বিজয় বাংলার ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় যোগ করে।

এর মাধ্যমে বাংলার স্বাধীনতা বিলুপ্ত হয়। বাংলায় মুঘল শাসন শুরু হয় এবং এদেশে মুঘল সংস্কৃতি গড়ে ওঠে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ