সেন যুগে বাংলার সাংস্কৃতিক অবস্থা কেমন ছিল

সেন যুগে বাংলার সাংস্কৃতিক অবস্থা কেমন ছিল
সেন যুগে বাংলার সাংস্কৃতিক অবস্থা কেমন ছিল

সেন যুগে বাংলার সাংস্কৃতিক অবস্থা কেমন ছিল

  • অথবা, সেন আমলের বাংলার সাংস্কৃতিক অবস্থার বর্ণনা দাও ৷

উত্তর : ভূমিকা : বাংলার ইতিহাসে সেন শাসন আমল এক বিশিষ্ট স্থান দখল করে আছে। মূলত পাল শাসন আমল থেকে বাংলার সংস্কৃতিতে পরিবর্তন আসতে শুরু করেছিল। 

পরবর্তীতে বাংলায় যখন সেন শাসন প্রতিষ্ঠিত হলো তখন সাংস্কৃতিক ক্ষেত্রে আসে এক ভিন্ন মাত্রার পরিবর্তন।

— সেন যুগে বাংলার সাংস্কৃতিক অবস্থা : নিম্নে প্রশ্নালোকে সেন যুগে বাংলার সাংস্কৃতিক অবস্থা বর্ণনা করা হলো-

১. শিক্ষার বিকাশ : সেন যুগে বাংলার শিক্ষাদীক্ষার ক্ষেত্রে ব্যাপক উন্নতি সাধিত হয়। সাহিত্য-সংস্কৃতিতে এক অভূতপূর্ব উৎকর্ষ পরিলক্ষিত হয়। এ যুগে বাঙালি মনীষীর এক অপূর্ব বিকাশ দেখতে পাওয়া যায় সাহিত্য ও শিল্পকলার ক্ষেত্রে।

২. ভাষার বিকাশ : পণ্ডিতদের প্রচেষ্টায় ভাষাতত্ত্বে ব্যাপক বিকাশ লাভ করে। সদানন্দ, পুরুষোত্তম প্রভৃতি পণ্ডিত ভাষার বিকাশে বিশেষ অবদান রাখেন।

৩. মূর্তিশিল্প : সেন শাসনামলে মূর্তিশিল্প ব্যাপক উন্নতি লাভ করেছিল। এ সময় মূর্তিগুলো তৈরি করা হতো অষ্ট ধাতু ও কালো কষ্টিপাথর দিয়ে ।

৪. স্থাপত্য : সেন শাসন আমলে নির্মিত বিভিন্ন স্থাপত্যশিল্পের সাথে ভুবনেশ্বরের ও পরশুরামের মন্দিরে সাদৃশ্য রয়েছে।

৫. ধর্মের বিকাশ : সেন শাসন আমলে নির্মিত বিভিন্ন হিন্দুধর্মের ব্যাপক বিকাশ সাধিত হয়। কারণ এ ধর্মের বিকাশে সকল সেন শাসক পৃষ্ঠপোষকতা করেছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সেন যুগে বাংলার রাজনৈতিক, সামাজিক পরিবর্তনের ফলে বাংলার সাংস্কৃতিক ক্ষেত্রেও এসেছিল ব্যাপক পরিবর্তন। 

সেন রাজাদের পৃষ্ঠপোষকতায় সংস্কৃতির সকল দিক যেমন - সাহিত্য, শিক্ষা, ধর্ম, স্থাপত্য ইত্যাদির ব্যাপক বিকাশ লাভ করেছিল সেন শাসন আমলে । এ জন্য সেন শাসন আমলকে বলা হয় বাংলার স্বর্ণযুগ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ