সেনরা কিভাবে বাংলায় রাজ্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়

সেনরা কিভাবে বাংলায় রাজ্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়
সেনরা কিভাবে বাংলায় রাজ্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়

সেনরা কিভাবে বাংলায় রাজ্য প্রতিষ্ঠা করতে সক্ষম হয়

  • অথবা, বাংলায় সেন রাজ্য প্রতিষ্ঠার ইতিহাস লিখ।

উত্তর : ভূমিকা : একাদশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে পশ্চিম-উত্তর বাংলা থেকে পালবংশের উচ্ছেদ সাধন এবং দক্ষিণ-পূর্ব বাংলা থেকে বর্মশাসনের অবসান ঘটিয়ে বাংলার ইতিহাসে একটি স্বাধীন রাজতন্ত্রের সূচনা হয় সেন আমলে। 

ড. আর. সি মজুমদারের মতে, বাংলার ইতিহাসে সেন যুগ ছিল একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। যদিও বাংলায় সেন শাসন প্রতিষ্ঠা নিয়ে মতভেদ রয়েছে।

→ বাংলায় সেনদের রাজ্য প্রতিষ্ঠা : দাক্ষিণাত্যের কর্ণাটক দেশ থেকে বাংলায় এসে সেন বংশের সামন্ত সেন ও হেমন্ত সেন প্রথমে বাংলার একটি বিশিষ্ট জনপদ রাঢ় অঞ্চলে প্রাধান্য বিস্তার করেন ।

সম্ভবত তখনও তারা পাল রাজাদের সামন্ত বলে পরিচিত ছিলেন। সেনরা বাংলার অধিবাসী ছিলেন অথবা বাংলার বাহিরে থেকে এসে বাংলায় বসতি স্থাপন করেন এ নিয়ে ঐতিহাসিকদের মধ্যে বিতর্ক আছে।

কোনো কোনো ঐতিহাসিক মনে করেন যে, সেন বংশীয় লোকেরা প্রথমে পাল রাজাদের উচ্চপদস্ত কর্মচারী ছিলেন এবং পালবংশের দুর্বলতার সুযোগে বাংলায় তারা তাদের রাজ্য স্থাপন করে। 

তবে এমত অনেক ঐতিহাসিক বিশ্বাস করে যে, দাক্ষিণাত্যের চালুক্য রাজা ষষ্ঠ বিক্রমাদিত্য এবং তৃতীয় সোমেশ্বরের আলোকে চালুক্য বাহিনীর সঙ্গে সেন বংশ বাংলায় আসনে। সে থেকে তারা বাংলায় বসবাস করতে থাকে।

অপরপক্ষের মতামত এই যে, রাজেন্দ্র চোল বাংলা অভিযানের জন্য যে বাহিনী পাঠান, সেন বংশের পূর্ব পুরুষ তাদের সঙ্গেই বাংলায় এসেছিলেন। 

তবে সেন বংশের দক্ষিণ ভারতীয় উৎপত্তিই অধিকাংশ ঐতিহাসিক মেনে নিয়েছেন। কর্ণাটক বা দক্ষিণ ভারত হতে সেন বাংলায় আসেন বলে দাবি করা হয়। 

সেন বংশের আগমন যাই হোক না কেনো সেন বংশ যে পাল রাজাদের শাসন আমলে বাংলায় এসেছিল এ নিয়ে কোনো দ্বিমত নেই । 

তাই বলা হয় যে, সেনরা পাল শাসন আমলে বাংলায় এসে পাল শাসনের দুর্বলতার সুযোগে সেন রাজ্য প্রতিষ্ঠা করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলায় সেনদের আগমন নিয়ে অনেক তর্ক বিতর্ক সৃষ্টি হয়েছে। সেন বংশ যে বিজয় সেনের মাধ্যমে বাংলায় একটি নতুন রাজ্যের গোড়াপত্তন করেছিল। 

যার ফলে বাংলায় সর্বপ্রথম একক একটি স্বাধীন রাজ্যের প্রতিষ্ঠা হয়েছিল । তাই বাংলায় সেন শাসন আমল একটি গৌরবের আসনে আসীন হয়ে আছে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ