আধুনিকীকরণ কি। আধুনিকীকরণ কাকে বলে

আধুনিকীকরণ কি। আধুনিকীকরণ কাকে বলে
আধুনিকীকরণ কি। আধুনিকীকরণ কাকে বলে

আধুনিকীকরণ কি। আধুনিকীকরণ কাকে বলে

উত্তর : ভূমিকা : আধুনিকীকরণ একটি গুরুত্বপূর্ণ ধারণা বর্তমান সমাজব্যবস্থাতে। সামাজিক পরিবর্তনের ধারণার উপরই আধুনিকীকরণের ধারণা আলোচিত হয়। 

রাষ্ট্রের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনকে আধুনিকীকরণ বিপ্লবের অংশ হিসেবে বিবেচনা করা যেতে পারে।

আধুনিকীকরণের সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে আধুনিকীকরণকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে আধুনিকীকরণের উল্লেখযোগ্য সংজ্ঞা প্রদান করা হলো : 

word and doldw এন সাইক্লোপেডিয়া অব সোস্যাল সায়েন্স (Encyclopedia of Social Science) এ বলা হয়েছে, "Modernization is the social change where by less developed societies acquire characteristics common to more developed countries."

লুসিয়ান ডব্লিউ. পাই (Lucian W. Pye) এর মতে, “সামাজিক পরিবর্তনের সে প্রক্রিয়া, যে প্রক্রিয়ায় গ্রাম বা কুলভিত্তিক সমাজসমূহ আধুনিক শিল্পায়িত এবং শহরকেন্দ্রিক জগতের চাপ ও আবেদনে সাড়া দিতে বাধ্য হয়।”

প্রফেসর এস. পি. হান্টিংটন (Prof. S. P. Huntington) এর মতে, "Modernization is a multifacted process involving change in all areas of human thought and activity.

প্রসেফর ডি. এ. রুস্টো (Prof. D. A. Rusto) বলেছেন, “আধুনিকীকরণ হচ্ছে বিদ্যাবুদ্ধি ও প্রযুক্তিবিদ্যার ক্ষেত্রে এক অভিনব পদক্ষেপ বা সামাজিক ক্ষেত্রে এক বিপ্লবস্বরূপ।

" (Modernization is the process of rapidly widening control over nature through chosen co-operation among men.)

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আধুনিকীকরণ হলো এমন একটি প্রক্রিয়া যে প্রক্রিয়াতে তথ্যপ্রযুক্তির ব্যবহার ও যুক্তিনির্ভর আচরণ পরিলক্ষিত হয়। আধুনিকায়ন একটি অভিনব পদেক্ষেপ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ